আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজ ইসলামিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাবার্ষিকী

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫

ইসলামিক ফাউন্ডেশনের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হতে যাচ্ছে আজ রবিবার। এ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ইসলামের প্রচার ও প্রসারের লক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ২২ মার্চ এক অধ্যাদেশ বলে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। পরে ২৮ মার্চ ১৯৭৫ সালে ইসলামিক ফাউন্ডেশন এ্যাক্ট প্রণীত হয়। ইসলামিক ফাউন্ডেশন এখন সরকারী অর্থে পরিচালিত মুসলিম বিশ্বের অন্যতম একটি বৃহৎ সংস্থা হিসেবে পরিচিত।

অবশ্য নানা কারণে ইসলামিক ফাউন্ডেশন বঙ্গবন্ধুর উদ্দেশ্য বাস্তবায়নে সব সময় প্রত্যাশিত ভূমিকা পালন করতে পারেনি। একটি বিশেষ গোষ্ঠীর লোক এ লক্ষ্যে বাধা হয়ে দাঁড়িয়েছিল। এই প্রতিষ্ঠান থেকে এ যাবত পবিত্র কোরানের বাংলা তর্জমা, তাফসির, হাদিস গ্রন্থের অনুবাদ, রাসুল (সা.)-এর জীবন ও কর্মের ওপর রচিত অনূদিত গ্রন্থ, ইসলামের ইতিহাস, ইসলামী আইন ও দর্শন, ইসলামী অর্থনীতি, সমাজনীতি, সাহাবী ও মনীষীদের জীবনীসহ নানা বিষয়ে চার হাজারেরও অধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে যা দেশ-বিদেশে সমাদৃত হয়েছে।

এই প্রতিষ্ঠান ঢাকাস্থ কার্যালয়সহ সারাদেশের ৬৪ জেলা কার্যালয়, আর্তমানবতার সেবায় ২৮টি ইসলামিক মিশন, ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমীর মাধ্যমে নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। বৃহত্তর কলেবরে ২৬ খণ্ডে ২৮ ভলিউম ইসলামী বিশ্বকোষ, ২২ খণ্ডে সমাপ্ত সীরাত বিশ্বকোষ, যার ১৪ খ- ইতোমধ্যে প্রকাশিত হয়ে পাঠক মহলে সমাদৃত হয়েছে। দেশের বহু মসজিদে পাঠাগার প্রতিষ্ঠা করেছে ইসলামিক ফাউন্ডেশন। পাশাপাশি কার্যক্রমকে ডিজিটালে রূপান্তরিত করেছে এবং এ লক্ষ্যে একটি ডিজিটাল আর্কাইভ প্রতিষ্ঠা করেছে প্রতিষ্ঠানটি। তাছাড়া জঙ্গীবাদ, সন্ত্রাস প্রতিরোধে ও সামাজিক সমস্যা সমাধানে ইসলাম শীর্ষক একটি গুরূত্বপূর্ণ কর্মসূচী বাস্তবায়ন করে চলেছে।

ইসলাম যে একটি শান্তির ধর্ম তা প্রতিষ্ঠার জন্য এই কর্মসূচী অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এছাড়া মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম নামে আরও একটি গুরুত¦পূর্ণ কর্মসূচীর বাস্তবায়ন চলছে। এই প্রতিষ্ঠানটি এখন ইসলাম প্রচার ও প্রসারের ক্ষেত্রে জনগণের আশা-আকাক্সক্ষার প্রতীক হিসেবে প্রতিষ্ঠিত। -বিজ্ঞপ্তি।

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫

২২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: