মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

বর্ণিল আয়োজনে বিশ্ব পুতুল নাট্য দিবস উদ্্যাপিত শিল্পকলায়

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫
বর্ণিল আয়োজনে বিশ্ব পুতুল নাট্য দিবস উদ্্যাপিত শিল্পকলায়
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ সারি বেঁধে হেঁটে চলেছে একঝাঁক শিশু-কিশোর। কারও হাতে শোভা পাচ্ছে পাপেটরূপী হাতি-ঘোড়া কিংবা বাঘ। কেউ বা মেলে ধরেছে প্রজাপতি, হরিণ, ফড়িং সূয্যিমামা বা লক্ষ্মীপ্যাঁচা। আর এমন দৃষ্টিনন্দন রকমারি পুতুল নিয়ে শোভাযাত্রা বের করেছে শিশুদের দল। শনিবার বসন্ত বিকেলে এমন সুখময় দৃশ্যকল্পের দেখা মিলল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রবেশদ্বারে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় বিশ্ব পুতুলনাট্য দিবস উদ্্যাপনের অংশ ছিল এই শোভাযাত্রা। সেই সঙ্গে ছিল উন্মুক্ত পাপেট প্রদর্শনী, জল পাপেটের সহযোগিতায় বিশেষ ও সুবিধাবঞ্চিত শিশুদের অংশগ্রহণে উন্মুক্ত পাপেট নির্মাণ কর্মশালা ও প্রদর্শনী, পুতুলনাট্য শিল্পীদের নিয়ে সেমিনার, আলোচনা, গুণী পুতুল নাট্যশিল্পী সম্মাননা ও পুতুল নাট্য পরিবেশনা। এভাবেই নানা আনুষ্ঠানিকতায় বর্ণিল আয়োজনে উদ্্যাপিত হয় দিবসটি।

সন্ধ্যায় একাডেমির জাতীয় জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে গুণী পুতুলনাট্যশিল্পী সম্মাননা প্রদান ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এ বছরের গুণী পুতুল নাট্যশিল্পী সম্মাননা প্রদান করা হয় দিনাজপুরের পুতুল নাট্যশিল্পী মনি দত্ত অধিকারীকে। তাঁর হাতে সম্মানীর ১০ হাজার টাকা, সম্মাননা স্মারক ও শিল্পকলা সনদ তুলে দেয়া হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরেণ্য চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন। স্বাগত বক্তব্য রাখেন একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের দায়িত্বপ্রাপ্ত পরিচালক ও একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী।

আলোচনার আগে জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র চত্বরের শিল্পকলা একাডেমি পাপেট দলের পরিবেশনায় অনুষ্ঠিত হয় উন্মুক্ত পাপেট প্রদর্শনী। এখানে ‘লাল পরী নীল পরী আর জলপুতুলের গল্প’ শিরোনামে বিশেষ কর্মশালার আয়োজন করে জলপুতুল নামে পাপেট তৈরির একটি সংগঠন। ঘণ্টা তিনেকের ওই কর্মশালায় নির্মিত মজার মজার সব পুতুল নিয়ে বিকেলে বের হয় শোভাযাত্রা। যেখানে অংশ নেয় সুবিধাভোগী শিশু ছাড়াও পথশিশুরা। আর আলোচনা শেষে সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে উপস্থাপিত হয় দিনাজপুরের সমন্বয় পুতুল নাট্যদলের পরিবেশনায় ও শিল্পী মনি দত্ত অধিকারীর পরিচালনায় পুতুল নাট্য ‘গুনাই বিবি’।

এছাড়া দুপুরে একাডেমির নাট্যশালার সেমিনার কক্ষে অধ্যাপক ড. রশীদ হারুনের উপস্থাপনায় অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের পুতুলনাট্য : শিল্পের সঙ্কট ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা। দিনাজপুর, সাতক্ষীরা, মানিকগঞ্জসহ দেশের নানা প্রান্তের পুতুলনাট্য শিল্পীদের অংশগ্রহণে এ পর্বটি হয়ে ওঠে তাৎপর্যময়। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি ড. হোসনে আরা জলি, বাংলা একাডেমির গবেষণা উপ-বিভাগের উপ-পরিচালক ড. আমিনুর রহমান সুলতান, নাট্যকার ও গবেষক ড. সায়মন জাকারিয়া এবং গবেষক ও নাট্য নির্দেশক মোহসীনা আক্তার। দর্শক সারিতে উপস্থিত ছিলেন নন্দিত নৃত্যশিল্পী শামীম আরা নীপা।

অর্ণব খেলাঘর আসরের সম্মেলন ॥ খেলাঘর আসরের ঢাকা মহাগরীর অন্যতম শাখা আসর ‘অর্ণব খেলাঘর আসর’-এর সম্মেলন অনুষ্ঠিত হলো শনিবার। মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তোলার অঙ্গীকার নিয়ে ঢাকার মানিকনগর পুকুরপাড়ে সকালে এ সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলন উদ্বোধন করেন খেলাঘর ঢাকা মহানগর কমিটির সভাপতি সাংবাদিক শ্যামল দত্ত। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন খেলাঘর কেন্দ্রীয় কমিটি সভাপতিম-লীর সদস্য আবদুল মতিন ভূঁইয়া, সহ-সাধারণ সম্পাদক আবু হাসান শাহীন।

দিনব্যাপী এ সম্মেলনের বিকেলে পুরস্কার বিতরণ এবং সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতিসংঘ ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের প্রেসিডেন্ট সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিম-লীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সার। এছাড়াও এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য শফিকুর রহমান শহিদ, সাধারণ সম্পাদক আবুল ফারাহ্ পলাশ, সহ-সাধারণ সম্পাদক সাহাবুল ইসলাম বাবু, ঢাকা মহানগর কমিটির সাংগঠনিক সম্পাদক আনিসুল ইসলাম অপু প্রমুখ।

শিশু একাডেমি বইমেলার তৃতীয় দিন ॥ শনিবার ছিল দশ দিনব্যাপী চলমান বাংলাদেশ শি একাডেমী বইমেলার তৃতীয় দিন। এদিন বিকেলে বইমেলায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য কবি কাজী রোজী। বিশেষ অতিথি ছিলেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি অসীম সাহা, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের মহাব্যবস্থাপক ও উপ-সচিব কবি ফয়সাল শাহ এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির প্রতিনিধি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিশু একাডেমির বইমেলা উদ্যাপন কমিটির সদস্য-সচিব ও শিশুসাহিত্যিক সুজন বড়ুয়া। সভাপতিত্ব করেন শিশু একাডেমির পরিচালক মোশাররফ হোসেন। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে ওয়াই ডাবলু সিএ সঙ্গীত বিদ্যালয়, কেরানীগঞ্জ শিশু বিকাশ কেন্দ্র ও বাংলাদেশ শিশু একাডেমির প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীবৃন্দ।

এবারের বইমেলায় ৪৫টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। অগ্রণী ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহযোগিতায় বাংলাদেশ শিশু একাডেমি বইমেলা আগামী ২৮ মার্চ পর্যন্ত চলবে। মেলা প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং ছুটির দিনগুলোতে সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

আন্তর্জাতিক নাট্যোৎসবের সমাপনী সন্ধ্যায় যমুনা মঞ্চস্থ ॥ সহিংসতার বিরুদ্ধে নাটক স্লোগানে ১২ মার্চ থেকে শুরু হয় দ্বিতীয় ঢাকা আন্তর্জাতিক নাট্যোৎসব। দশ দিনব্যাপী এ উৎসবের শেষ দিন ছিল শনিবার। সমাপনী সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা, পরীক্ষণ থিয়েটার হল ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হয় তিনটি নাটক। যৌথভাবে এ উৎসবের আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিটিউট (আইটিআই) বাংলাদেশ কেন্দ্র।

উৎসবের সমাপ্তি সন্ধ্যায় শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হয় লন্ডনের থিয়েটার ফোকসের আলোচিত প্রযোজনা যমুনা। নাটকটি রচনা করেছেন সেলিনা শেলী আর নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার। নাটকটির ভাষা ইংরেজী। প্রযোজনাটির দুটি চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা তৌকির আহমেদ। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সেলিনা শেলী, সামিনা লুৎফা নিত্রা, অর্ণিলা গুহ নোলক, অনিন্দিতা সরকার, সাদিয়া আহমেদ ও জান্নাত সোমা।

যমুনা একজন ভাস্কর। তাঁর প্রথম প্রদর্শনীর আগে আমরা দেখি তাঁকে ভীষণ দ্বিধাদ্বন্দ্বে থাকতে। সে কি তাঁর অতীতের শেকল ভেঙ্গে মুক্ত হাওয়ায় উড়বে নাকি পরিবার ও স্বজনের কথা ভেবে চুপই থাকবে। কিন্তু চুপ থাকলে যে প্রতিশ্রুতি ভঙ্গের দায় এড়ানো যাবে না। কি করবে এখন যমুনা? বাংলাদেশের একজন ভাস্কর ও মুক্তিযোদ্ধা নারীর ব্যক্তিগত লড়াই ও বেঁচে থাকার গল্প যমুনা।

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫

২২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: