কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এসএসসির ৮ ও ১০ মার্চের পরীক্ষার নতুন তারিখ ঘোষণা

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ হরতালের কারণে গত ৮ ও ১০ মার্চের স্থগিত হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। ৮ মার্চ যেসব বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল সেগুলো আগামী ২৭ মার্চ শুক্রবার সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। আর ১০ মার্চের পরীক্ষাগুলো হবে ২৮ মার্চ শনিবার সকাল ১০টায়। এছাড়া সঙ্গীত ও বেসিক টেস্টসহ সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা আগামী ২৯ মার্চ থেকে ২ এপ্রিলের মধ্যে শেষ করতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয় শনিবার সন্ধ্যায় নতুন এ তারিখ ঘোষণা করেছে। ৮ মার্চ এসএসসিতে হিসাববিজ্ঞান এবং দাখিলে রসায়ন (তত্ত্বীয়) পরীক্ষা ছিল। ১০ মার্চ এসএসসিতে শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা এবং দাখিলে পদার্থ বিজ্ঞানের (তত্ত্বীয়) পরীক্ষা নির্ধারিত ছিল। এর বাইরে ১১ মার্চের স্থগিত পরীক্ষাগুলোর নতুন তারিখ পরে জানিয়ে দেয়া হবে বলে উল্লেখ করেছে মন্ত্রণালয়। গত ৫ জানুয়ারি থেকে সারাদেশে টানা অবরোধের পাশাপাশি হরতাল করছে বিএনপি নেতৃত্বাধীন জোট। এরই মধ্যে ফেব্রুয়ারির ২ তারিখ থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও হরতাল অবরোধে পিছিয়ে যায়। ৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে পরীক্ষা চলছে কেবল সরকারী ছুটির দিন শুক্র ও শনিবার। এখন পর্যন্ত কোন পরীক্ষাই নির্দিষ্ট তারিখে হতে পারেনি। সরকার, শিক্ষক, অভিভাবক ও ছাত্রছাত্রীদের পক্ষ থেকে পরীক্ষার সময় হরতাল-অবরোধের মতো কর্মসূচী না দেয়ার আহ্বান থাকলেও তাতে বিএনপির সাড়া মেলেনি। বরং গত ৫ জানুয়ারি থেকে অবরোধ চালিয়ে আসা দলটি পরীক্ষার পুরো সময় সাপ্তাহিক ছুটির দিন ছাড়া প্রতিদিনই হরতাল পালন করছে জনসমর্থন ছাড়াই। ২৭ হাজার ৮০৮ শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে।

বাংলাদেশ অর্থনৈতিকভাবে দুর্বল হলেও শিক্ষাক্ষেত্রে এগিয়ে ॥ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বাংলাদেশ অর্থনৈতিকভাবে দুর্বল হলেও শিক্ষাক্ষেত্রে অনেক এগিয়ে রয়েছে। উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ শিক্ষা খাতে অনেক এগিয়ে। শনিবার ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ মিলনায়তনে ‘তৃতীয় সৃজনশীল মেধা অন্বেষণ-২০১৫’ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএস মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেনÑ শিক্ষা সচিব মোঃ নজরুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন, পরিচালক (প্রশিক্ষণ) অধ্যাপক শামসুল হুদা, রেসিডেন্সিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আসাদুজ্জামান সুবহানী প্রমুখ। শিক্ষামন্ত্রী বলেন, আমাদের নতুন প্রজন্ম মেধা ও প্রতিভায় বিশ্বমানের। তাদের যোগ্য ও দক্ষ করে গড়ে তোলাই আমাদের কাজ। আমাদের দেশ অর্থনৈতিকভাবে দুর্বল হলেও মেধায় পিছিয়ে নেই। সারাদেশে আমাদের নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য অনন্যসাধারণ প্রতিভা। তিনি বলেন, ২০১৩ সাল থেকে পরপর তিনবার সারাদেশে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে ছাত্রছাত্রীদের মধ্যে বিপুল সাড়া পড়েছে। আমরা খুঁজে পেয়েছি অসংখ্য মেধাবীকে। শিক্ষামন্ত্রী আরও বলেন, নতুন প্রজন্মের শিক্ষার্থীরাই দেশকে উন্নতির শিখরে পৌঁছাতে নেতৃত্ব দেবে। তিনি সরকারের পাশাপাশি নতুন প্রজন্মের মেধা বিকাশে সকলকে সচেতন থাকার আহ্বান জানান। এ বছর উপজেলা পর্যায়ে ৫ হাজার ৯১৬ জন জেলা পর্যায়ে ৭৬৭ জন, বিভাগীয় পর্যায়ে ৯৬ জন এবং জাতীয় পর্যায়ে ১২ জনকে অর্থাৎ মোট ৬ হাজার ৭৯২ জন বিজয়ীকে পুরস্কৃত করা হয়েছে।

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫

২২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: