আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ধোনির প্রশংসায় কপিল দেব

প্রকাশিত : ২১ মার্চ ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ভারত। এবারও অপ্রতিরোধ্য মহেন্দ্র সিং ধোনির দল। গ্রুপ পর্বের টানা ছয় ম্যাচের জয়। বৃহস্পতিবার কোয়ার্টার ফাইনালে বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালের টিকেট কাটে ভারত। আর দলের এমন পারফর্মেন্সে মুগ্ধ দেশটির সাবেক ক্রিকেটাররাও। বিশেষ করে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অসাধারণ অধিনায়কত্বের প্রশংসায় পঞ্চমুখ ভারতের জীবন্ত কিংবদন্তি কপিল দেব। এ বিষয়ে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ জয়ের পর তিনি বলেন, ‘এটা আসলেই মহেন্দ্র সিং ধোনির দল; কথা এবং কাজে সেই প্রকৃত নেতা। এই মুহূর্তে দলের অধিকাংশ খেলোয়াড়ই ধোনির সঙ্গে দারুণ সম্পর্ক মেনে চলে।’

একাদশতম বিশ্বকাপে ইতোমধ্যেই টানা সাত জয় তুলে নিয়েছে ধোনির ভারত। দুই সংস্করণ মিলিয়ে টানা এগারো। যা অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনির অসামান্য এক অর্জন। শুধু তাই নয় কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি ছিল তার অধিনায়ক হিসেবে শততম জয়। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক হানসি ক্রনিয়েকে (৯৯) ছাড়িয়ে তৃতীয় অধিনায়ক হিসেবে শততম ম্যাচ জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়েন মহেন্দ্র সিং ধোনি। তার সামনে আছেনÑ এ্যালান বোর্ডার (১০৭) এবং রিকি পন্টিং (১৬৫)। এছাড়া ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে আইসিসির তিন টুর্নামেন্ট জয়ের রেকর্ডও ধোনির দখলে। ২০০৭ সালে টি২০ বিশ্বকাপ জয়ের পর ২০১১ সালে একদিনের বিশ্বকাপ জিতেন তিনি। সর্বশেষ ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের মাইলফলক স্পর্শ গড়েন ক্যাপ্টেন কুল।

বর্তমান বিশ্বে ভারতীয় ক্রিকেট খুব সমৃদ্ধ। তবে প্রথম বিশ্বকাপের শিরোপাটা এসেছিল কপিল দেবের হাত ধরেই। ১৯৮৩ সালে প্রথম অধিনায়ক হিসেবে ভারতকে স্বপ্নের বিশ্বকাপের শিরোপা উপহার দিয়েছিলেন কপিল দেব। তার দীর্ঘ ২৮ বছর পর ভারতকে আবারও শিরোপা জয়ের উচ্ছ্বাসে ভাসান মহেন্দ্র সিং ধোনি। আর কপিল দেবের বিশ্বাস একাদশতম বিশ্বকাপেও ধোনির ভারত যেভাবে খেলছে তাতে শিরোপাটা নিজেদের করে রাখারও যেন ইঙ্গিত দিচ্ছে। এ বিষয়ে কপিল দেব বলেন, ‘ধোনি অধিনায়ক হিসেবে স্পষ্টভাষী। দলের অন্য সব খেলোয়াড়দের সঙ্গে তার কথা-বার্তা এবং শরীরী ভাষা খুবই সুস্পষ্ট। সতীর্থদের নিয়ে সে খুবই আত্মবিশ্বাসী। কোন ক্রিকেটার কিভাবে তার দলকে সহায়তা করতে পারে তা ধোনির খুব ভাল জানা। আর এগুলো সবই যেন বিশ্বকাপটাকে নিজেদের করে রাখারই ইঙ্গিত।’ তবে শিরোপা ধরে রাখতে হলে ধোনির বড় চ্যালেঞ্জ এখন অস্ট্রেলিয়া। আর সেমিফাইনালে এই অস্ট্রেলিয়াকে হারাতে পারলেই চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে অনেকাংশেই এগিয়ে যাবে ধোনির ভারত।

প্রকাশিত : ২১ মার্চ ২০১৫

২১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: