কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গেইল ঝড়ে থামবে কিউই জয়রথ?

প্রকাশিত : ২১ মার্চ ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ‘গেইল খেললে আর কিছুই লাগে না। যে কোন প্রতিপক্ষ খড়কুটোর মতো উড়ে যেতে বাধ্য।’ এমন মন্তব্য ক্রিকেট প-িত থেকে শুরু করে সাধারণ ক্রিকেটপ্রেমীদের। যার নমুনা হরহামেশাই দেখান বিধ্বংসী এই ওপেনার। আজ চলমান বিশ্বকাপ ক্রিকেটের চতুর্থ কোয়ার্টার ফাইনালেও ক্রিস গেইল ঝড়ের আশা করছে ওয়েস্ট ইন্ডিজ।

বিশ্বকাপের প্রথম দুই আসরের চ্যাম্পিয়নদের বিশ্বাস, পিঠের চোটের সমস্যা থাকলেও নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলবে দুরন্ত গেইল। ৩৫ বছর বয়সী এই বিধ্বংসী ক্রিকেটারের জাদুতেই কিউইদের জয়ের চাকা থামবে বলে আশাবাদী উইন্ডিজ শিবির। নিজের দিনে গেইল কি করতে পারেন, তা সবারই জানা। একাই যে কোন দলকে ধসিয়ে দিতে পারে তার ব্যাটিং। বল হাতেও কম যান না জ্যামাইকান তারকা। নিজের সহজাত ব্যাটিং দিয়ে অনেকবারই প্রতিপক্ষকে শায়েস্তা করেছেন। মারকুটে এই ব্যাটসম্যান জিম্বাবুইয়ের বিরুদ্ধে খেলেন ২১৫ রানের মহাকাব্যিক ইনিংস। বিশ্বকাপের ইতিহাসে যে কোন ব্যাটসম্যানের এটাই সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড। শুধু তাই নয়, বিশ্বকাপের ইতিহাসে প্রথম ও একমাত্র ডাবল সেঞ্চুরির রেকর্ড এটি।

হার্ড হিটিং ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও নিজের ধারাবাহিকতা প্রমাণ করেছেন গেইল। ডাবল সেঞ্চুরি করার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ও ভারতের বিরুদ্ধে করেন ২১ রান। তবে বাঁহাতি এই ব্যাটসম্যান তার ডান হাতের অফব্রেক বোলিং দিয়ে নিয়মিতই সাফল্য পাচ্ছেন। এবারের বিশ্বকাপে জিম্বাবুইয়ের বিরুদ্ধে বিশ্বরেকর্ড গড়া ইনিংসটি ছাড়া গেইলের ব্যাট কথা বলেনি। তাহলে কী আজ নিউজিল্যান্ডের যমদূত হিসেবে আবির্ভূত হবেন! ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন, যেহেতু টানা দুই ম্যাচে ভাল করতে পারেননি এবং একটি ম্যাচ চোটের জন্য খেলতে পারেননি সেহেতু কিউইদের বিরুদ্ধে জ্বলে উঠতে পারে গেইলের ব্যাট। এটি সময়ের দাবি বলে মনে করছেন অনেকে।

পিঠের চোটের কারণে গেইল ইনজেকশন নিয়েছেন বলে গুঞ্জন আছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। লক্ষ্য একটাই, যে কোন মূল্যে নিউজিল্যান্ডের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল ম্যাচটি খেলা। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই অধিনায়ক শেষ আটে খেলার জন্য উন্মুখ হয়ে আছেন বলে জানিয়েছেন তার সতীর্থ ড্যারেন সামি। চোটের কারণে সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচ খেলা হয়নি গেইলের। চোট পুরোপুরি সেরে না ওঠায় বুধবার সতীর্থদের সঙ্গে অনুশীলনও করেননি বিশ্বকাপের ইতিহাসে প্রথম ডাবল সেঞ্চুরিয়ান। তবে সামি জানিয়েছেন, কিউইদের বিরুদ্ধে খেলবেন গেইল। ওয়েলিংটনের ওয়েস্ট প্যাক স্টেডিয়ামে বিশ্বকাপের সহআয়োজক নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলার জন্য গেইল মুখিয়ে আছেন জানিয়ে সামি বলেন, গেইল কোয়ার্টার ফাইনাল খেলার সুযোগ হারাতে চায় না। আমাদের চেয়েও সে উন্মুখ হয়ে আছে খেলার জন্য। গেইলের পিঠের চোট দুর্ভাগ্যজনক উল্লেখ করে সাবেক ক্যারিবীয় অধিনায়ক জানিয়েছেন, ওয়েস্ট ইন্ডিজকে নকআউট পর্বে ওঠার পথ করে দেয়া সতীর্থকে শেষ আটে খেলতে দেখতে চান তারাও।

সামি প্রতিপক্ষের জন্য হুঙ্কারও ছেড়েছেন। কিউই বোলারদের বার্তা দিয়ে তিনি বলেন, অভিজ্ঞ গেইল উইকেটে থাকলে যে কোন কিছুই সম্ভব। আমরা তাকে নিয়ে খেলতে আশাবাদী। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে চলমান বিশ্বকাপে এখন পর্যন্ত পাঁচ ম্যাচে গেইলের ব্যাট থেকে এসেছে ২৭৯ রান। এর মধ্যে এক ম্যাচেই করেছেন ২১৫ রান। অর্থাৎ বাকি চার ম্যাচে তার ব্যাট হাসেনি। তাহলে কী আজ আরেকটি দানবীয় ইনিংসের দিন গেইলের?

প্রকাশিত : ২১ মার্চ ২০১৫

২১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: