মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিনম্র শ্রদ্ধায় জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী পালন

প্রকাশিত : ২১ মার্চ ২০১৫
বিনম্র শ্রদ্ধায় জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী পালন

স্টাফ রিপোর্টার ॥ বিনম্র শ্রদ্ধায় স্মরণ, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলসহ যথাযোগ্য মর্যাদায় শুক্রবার বর্ষীয়ান রাজনীতিক, ভাষাসৈনিক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

সকালে বনানী কবরস্থানে জিল্লুর রহমানের পরিবার, আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে কবর জেয়ারত ও শ্রদ্ধা নিবেদন করা হয়। বাদ আছর গুলশানে আইভি টাওয়ারে পারিবারিক বাসভবনে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাসহ দলের সিনিয়র নেতারা অংশগ্রহণ করেন। পরে জিল্লুর রহমানের রুহের মাগফেরাত কামনা করে অনুষ্ঠিত মোনাজাতে অংশ নেন তাঁরা। সকালে বনানী কবরস্থানে জিল্লুর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য এ্যাডভোকেট সাহারা খাতুন, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, শ্রমবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, কৃষি বিষয়ক সম্পাদক ড. আবদুর রাজ্জাক, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, যুবলীগের সভাপতি ওমর ফারুক চৌধুরী, ছাত্রলীগের সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগসহ জিল্লুর রহমানের পরিবারের সদস্যরা এবং বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

কবরে শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক সাংবাদিকদের বলেন, আসন্ন ঢাকা দক্ষিণ, উত্তর ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে একক প্রার্থীকে সমর্থন দেবে আওয়ামী লীগ। দল যাকে সমর্থন করবে তিনি ছাড়া অন্য কেউ প্রার্থী হতে পারবেন না। তিনি আরও বলেন, দলীয় সিদ্ধান্তের বাইরে কেউ সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হতে পারবেন না। বিএনপিকে আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেয়ার আহ্বান জানিয়ে নানক বলেন, আশা করি হত্যা, অগ্নিসংযোগ আর জ্বালাও-পোড়াওয়ের রাজনীতি পরিহার করে তারা নির্বাচনে অংশ নেবেন। আমরা বিএনপিকে নির্বাচনে অংশ নেয়ার আহ্বান জানাচ্ছি।

এদিকে দুপুরে রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে জিল্লুর রহমানের স্মরণ সভার আয়োজন করে বঙ্গবন্ধু একাডেমি। এতে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য সাহারা খাতুন বলেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া নিজে মামলা থেকে রেহাই পেতে এবং যুদ্ধাপরাধীদের বাঁচানোর জন্য পেট্রোলবোমা মেরে সাধারণ মানুষকে হত্যা করছেন। কিন্তু এসব করে তার শেষ রক্ষা হবে না। বিএনপি নেত্রীর উদ্দেশে সাহারা খাতুন বলেন, দেশে এমন কী হয়েছে যে তাঁকে বাসা ছেড়ে অফিসে এসে থাকতে হবে। সাধারণ মানুষকে পেট্রোলবোমা মেরে পুড়িয়ে মারতে হবে। তিনি বলেন, দেশ যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে সেই সময় খালেদা জিয়া নাশকতা চালিয়ে দেশকে অকার্যকর করার পাঁয়তারা করছেন। তিনি ১৫ লাখ এসএসসি পরীক্ষার্থীর ভবিষ্যত নষ্ট করার ষড়যন্ত্র করেছেন। অথচ তাঁর নাতনিকে মালয়েশিয়ায় পরীক্ষা দেয়ার জন্য পাঠিয়েছেন।

আয়োজক সংগঠনের উপদেষ্টা ডাঃ খন্দকার এমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য এ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোজাফফর হোসেন পল্টু, সাম্যবাদী দলের নেতা হারুন চৌধুরী প্রমুখ। ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে এক স্মরণ সভার আয়োজন করে জিল্লুর রহমান স্মৃতি পরিষদ। সংগঠনের সভাপতি এমএ করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

সকাল ১০টায় পুরানা পল্টনে মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে বঙ্গবন্ধু আদর্শ বাস্তবায়ন লীগ। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য সতীশ চন্দ্র রায়, আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোজাফফর হোসেন পল্টু, যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য আনিসুর রহমান খোকন প্রমুখ বক্তব্য রাখেন।

প্রকাশিত : ২১ মার্চ ২০১৫

২১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: