কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজ রাজধানীতে বিক্ষোভ মিছিলের প্রস্তুতি নেই বিএনপির

প্রকাশিত : ২১ মার্চ ২০১৫
  • প্রধানমন্ত্রীকে বিচারের মুখোমুখি হতে হবে ॥ খন্দকার মাহবুব

স্টাফ রিপোর্টার ॥ পূর্ব ঘোষণা অনুসারে আজ শনিবার ঢাকা মহানগর বিএনপি রাজধানীর সব থানা ও ওয়ার্ডে বিক্ষোভ মিছিল কর্মসূচী পালন করার কথা। কিন্তু এ কর্মসূচী সফল করার ব্যাপারে এখন পর্যন্ত তাদের কোন প্রস্তুতি নেই। এমনকি কর্মসূচী পালনের জন্য পুলিশের কাছে কোন অনুমতিও চাওয়া হয়নি। নিখোঁজ দলীয় নেতা সালাহউদ্দিন আহমেদকে ফিরিয়ে দেয়ার দাবিতে এ কর্মসূচী পালন করা হবে বলে বৃহস্পতিবার ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাস ও সদস্য সচিব হাবিব-উন-নবী খান সোহেলের নামে পাঠানো এক গায়েবি বিবৃতিতে জানানো হয়। কিন্তু এ কর্মসূচী পালনের জন্য বিবৃতি দিলেও তারা নিজেরাই এখনও আত্মগোপনেই রয়ে গেছেন ।

কিছু নেতাকর্মী কারাগারে আবার অনেক নেতাকর্মী আত্মগোপনে রয়েছেন। আর যারা এখনও কারাগার বা আত্মগোপনে নেই তাদের মধ্যেও গ্রেফতার আতঙ্ক রয়েছে। তাই আজ ঢাকা মহানগর বিএনপির পূর্বঘোষিত বিক্ষোভ মিছিল কর্মসূচী কতটুকু পালন হবে এ নিয়ে খোদ দলীয় নেতাকর্মীদের মধ্যেই নানান প্রশ্ন দেখা দিয়েছে। তবে কেউ কেউ বলেছেন নেতাকর্মীরা আচমকা রাজপথে নেমে এ কর্মসূচী পালন করতে পারেন।

জানা যায়, আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে রাজধানীতে শনিবারের বিক্ষোভ মিছিল কর্মসূচীকে টেস্ট কেস হিসেবে নেয়ার পক্ষে রয়েছে বিএনপির একটি অংশ। সরকার বিএনপিকে স্বাভাবিক রাজনৈতিক কর্মসূচী পালন করতে দেয় কি না এর মাধ্যমে যাচাই করে নিতে চায় তারা। কিন্তু দলের অপর একটি অংশ ঝামেলায় যেতে চাচ্ছে না। তারা মনে করছে মাঠে নামলেই সরকার আবার আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে ধরপাকড় শুরু করবে।

৭৪ দিন ধরে চলা টানা অবরোধ ও ২ ফেব্রুয়ারি থেকে সাপ্তাহিক ছুটির দিন বাদে প্রতিদিন হরতাল থাকলেও এ কর্মসূচী পালন করতে বিএনপি জোটের নেতাকর্মীরাই মাঠে নামে না। তবে এ কর্মসূচীর নামে সারাদেশে ব্যাপক নাশকতা ও এর শিকার হয়ে জানমালের ব্যাপক ক্ষতি হওয়ায় বিএনপি এখন দেশ-বিদেশে চরম সমালোচনার মুখে। এ অবস্থা থেকে বের হয়ে আসতে চায় বিএনপি। কিন্তু সম্মানজনক প্রস্থানের কোন পথ খুঁজে পাচ্ছে না বিএনপি। তবে দলের একটি অংশ হরতাল-অবরোধ প্রত্যাহার করে সিটি নির্বাচনকে সামনে রেখে স্বাভাবিক রাজনৈতিক কর্মসূচী পালনের মধ্য দিয়ে সামনে এগিয়ে যেতে চায়।

প্রধানমন্ত্রীকে বিচারের মুখোমুখি হতে হবেÑ খন্দকার মাহবুব ॥ বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদকে খুঁজে না পাওয়া গেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিচারের মুখোমুখি হতে হবে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে সালাহউদ্দিন আহমেদ নিখোঁজ হওয়ার প্রতিবাদে নার্সেস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ন্যাব) আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

খন্দকার মাহবুব বলেন, বর্তমান সরকার শত শত মানুষকে বিনা বিচারে হত্যা ও পঙ্গু করেছে। আমার মতো বৃদ্ধ লোককেও রিমান্ডে নিয়েছে। এ সরকারের আমলেই বিএনপির সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলীকে গুম করা হয়। তাকেও খুঁজে পাওয়া যায়নি। এখন বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিনকে গুম করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী তাকে খুঁজে বের করতে পারছে না। চলমান আন্দোলনে পেট্রোলবোমা হামলার ঘটনা সম্পর্কে তিনি বলেন, গণতান্ত্রিক আন্দোলনকে ভিন্ন খাতে নিতেই সরকারের ইশারায় সাধারণ মানুষের ওপর পেট্রোলবোমা মারা হচ্ছে। তিনি বলেন, সরকার আইনশৃঙ্খলা বাহিনীকে ব্যবহার করে ক্ষমতায় থাকতে চাইলে তারা একদিন আর সরকারের কোন নির্দেশ মানবে না।

আয়োজক সংগঠনের সভাপতি জাহানারা খাতুনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি শওকত মাহমুদ, সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী, আবদুল আউয়াল ঠাকুর, এ্যাডভোকেট আবেদ রেজা প্রমুখ।

যুবদল নেতা নেওয়াজ আলীর স্ত্রীর বিবৃতি ॥ যুবদলের যুগ্ম সম্পাদক মীর নেওয়াজ আলীর স্ত্রী কানিজ ফাতেমা বলেছেন, তার স্বামী ষড়যন্ত্রের শিকার। শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি দাবি করেন, একটি গোষ্ঠী নেওয়াজ আলীকে রাজনৈতিক ও সামাজিকভাবে হেয় করার জন্য ষড়যন্ত্রে লিপ্ত। তিনি বলেন, মঙ্গলবার রাতে আইনশৃঙ্খলা বাহিনী নেওয়াজ আলীর জগন্নাথ সাহা রোডের যে বাসায় তল্লাশি চালিয়ে ককটেল ও ককটেল তৈরির সরঞ্জাম উদ্ধার করেছে সে বাড়িতে তিনি থাকেন না। তিনিসহ আমরা এখন বসবাস করি শেখ সাহেব বাজারের ১৯/১/১ নম্বর বাসায়। তাই এ ঘটনার সত্য উদঘাটন করে প্রকৃত দোষীদের চিহ্নিত করার জন্য বিশেষভাবে অনুরোধ করছি।

প্রকাশিত : ২১ মার্চ ২০১৫

২১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: