মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রমজান, ঈদ ও বর্ষার আগে সড়ক সংস্কারের তাগিদ মন্ত্রীর

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বদলি, পদোন্নতি বা ছুটির জন্য প্রকৌশলীরা রাজনৈতিকভাবে তদবির করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ার করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পাশাপাশি তিনি রমজান, ঈদ ও বর্ষার আগেই সড়ক, মহাসড়কের সংস্কার কাজ শেষ করার জোর তাগিদ দিয়েছেন। ঠিকাদাররা সময়মতো কাজ বুঝিয়ে দিতে ব্যর্থ হলে তাদের কার্যাদেশ বাতিল এবং প্রয়োজনে কালো তালিকাভুক্ত করতে প্রকৌশলীদের নির্দেশ দেন মন্ত্রী।

বৃহস্পতিবার সচিবালয়ে তিনি সাংবাদিকদের বলেন, বিআরটিসি, বিআরটিএ বা সড়ক ও জনপথ হোক, ইঞ্জিনিয়ারদের কারও জন্য যদি পলিটিক্যাল তদবির আসে, তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। উল্লেখ্য, এর আগেও একাধিকবার এমন ঘোষণা দিয়েছিলেন মন্ত্রী। প্রকৌশলীদের তদবির বেড়েছে কিনা- জানতে চাইলে তিনি বলেন, তদবির অনেক কমে গেছে। কিন্তু মাঝে মাঝে তদবির আসে, যা বিব্রতকর অবস্থায় ফেলে দেয়। আমাদের ইঞ্জিনিয়াররা উর্ধতন কর্মকর্তার কাছে ছুটি না চেয়ে পলিটিক্যাল তদবির করেন। তাদের উদ্দেশ্যটা কি? এখানে নিশ্চয়ই কোন কারণ আছে। এটা আমরা এ্যালাও করব না।

মানবিক বিষয়ে ‘রাজনৈতিক তদবিরের প্রয়োজন হয় না মন্তব্য করে কাদের বলেন, প্রমোশন ও বদলি তদবিরের ক্ষেত্রে মানবিক দিকগুলো আমরা গুরুত্ব দেই। যার জন্য পলিটিক্যাল তদবির হবে, তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। শুধু মানবিক বিষয়গুলো আমরা বিবেচনায় নেব।

বর্ষা মৌসুম ও ঈদ-উল-ফিতর সামনে রেখে সড়ক-মহাসড়ক যান চলাচলের উপযোগী করতে প্রকৌশলী ও প্রকল্প কর্মকর্তাদের নিয়ে এক সমন্বয় সভা শেষে মন্ত্রী সাংবাদিকদের সামনে এ বিষয়ে কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, ঠিকাদাররা সময়মতো কাজ বুঝিয়ে দিতে ব্যর্থ হলে তাদের কার্যাদেশ বাতিল এবং প্রয়োজনে কালো তালিকাভুক্ত করতে বৈঠকে প্রকৌশলীদের নির্দেশনা দেন মন্ত্রী। সড়ক-মহাসড়কের কাজের মানে গুরুত্ব দিয়ে তিনি বলেন, বর্ষা শুরুর সঙ্গে সঙ্গে কাজের মানের অবনতি হয়েছেÑ এমন যেন দেখতে না হয়, সে বিষয়টি স্মরণ করিয়ে দিচ্ছি।

বড় বড় বিভিন্ন প্রকল্পের কাজের অগ্রগতির তুলে ধরে ওবায়দুল কাদের জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেন প্রকল্পের ১২০ কিলোমিটার কাজ শেষ হয়েছে। ইতোমধ্যে ২৩টি সেতুর মধ্যে ১৮টি, ২৪৩টি কালভার্টের মধ্যে ২৩৪টি এবং ১৪টি বাইপাসের ৩২ কিলোমিটারের মধ্যে ২৫ কিলোমিটারের কাজ শেষ হয়েছে। আগামী জুনে উদ্বোধনের কথা বলেন তিনি। বৈঠকে অন্যদের মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিকসহ মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

ওবায়দুল কাদের বলেন, রমজান, ঈদ ও বর্ষা আসার আগেই সড়ক, মহাসড়ক, এমনকি আঞ্চলিক ও জেলা পর্যায়ের সড়কগুলোও ব্যবহারযোগ্য করতে হবে। যারা টার্গেট পূরণ করতে পারবে না ঠিক সময়ে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। মন্ত্রী বলেন, ‘সংস্কার কাজ হয়, বর্ষাকাল আসলে বুঝা যাবে আমাদের কাজের মান কতটা। উন্নয়ন প্রকল্পের কাজ অগ্রাধিকার ভিত্তিতে হবে। সেই লক্ষ্যেই এ বৈঠক।

তিনি বলেন, যেমন সরাইল ময়নামতি রোডের বাহ্মণবাড়িয়া অংশের ১২ কিলোমিটার তিন মাসের মধ্যে নষ্ট হয়ে গেছে। সেই করুণ ছবি যেন এবার না দেখতে হয়। বর্ষার সঙ্গে কাজের মানের অবনতি হয়েছে এটা যেন আর দেখতে না হয় বলেন সড়ক ও সেতুমন্ত্রী।

ঢাকা ময়মনসিংহ রোডে মাওনা ফ্লাইওভার এপ্রিল মাসের ১০ তারিখের মধ্যে উদ্বোধন করা হবে জানিয়ে সড়ক ও সেতুমন্ত্রী বলেন, আমরা প্রধানমন্ত্রীর কাছে তারিখ চেয়েছি। যে কোন দিন উদ্বোধন হবে।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

২০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: