কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এশিয়ান সাহিত্য উৎসব

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত হচ্ছে ‘এশিয়ান সাহিত্য উৎসব।’ ১৫ মার্চ থেকে শুরু হওয়া এই উৎসব চলবে ২২ মার্চ পর্যন্ত। আয়োজকদের মতে, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং তথ্যপ্রযুক্তির এই বিশাল দুনিয়ায় দক্ষিণ এশিয়ার লেখকদের চিন্তাচেতনা ও লেখালেখিতে এক ধরনের পরিবর্তন দেখা দিয়েছে। যার পরিপ্রেক্ষিতে এই উৎসবের উপপাদ্য বিষয় রাখা হয়েছে, লেখক ও লেখালেখির এই পরিবর্তনকে ঘিরেই। চলমান এ পরিবর্তনটা সামগ্রিকভাবে ইতিবাচক নাকি নেতিবাচক প্রভাব ফেলছে তা পর্যালোচনা করে দেখা হচ্ছে। উল্লেখ্য, ১৯৬৭ সালে ‘দি এসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনস’ (এএসইএএন) ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স, সিঙ্গাপুর এবং থাইল্যান্ডে একযোগে প্রতিষ্ঠা করা হয়। এই মিলনমেলায় অংশগ্রহণ করেছেন দক্ষিণ এশিয়ার আটটি দেশের লেখক, শিল্পী, শিক্ষাবিদ, প্রকাশক।

লিলার পুরস্কার জয়

‘লিলা’ উপন্যাসের জন্য ন্যাশনাল বুক ক্রিটিক সার্কেল এ্যাওয়ার্ড লাভ করেছেন মার্কিন লেখক মেরিলিন রবিনসন। উপন্যাসটি লেখকের ট্রিলজির শেষাংশ। এর আগে লেখকের আগের দুটি পর্ব ‘গিলিড’ ও ‘আইয়া’ উপন্যাস প্রকাশিত হয়েছে। ‘লিলা’ উপন্যাসটির কেন্দ্রীয় চরিত্র একজন গৃহহীন নারী, যার বিয়ে হয়েছিল এক মন্ত্রীর সঙ্গে। বিচারকদের মতে, বইটিতে কাল্পনিক অথচ অর্থবহ এক আমেরিকার চিত্র ফুটে উঠেছে। রবিনসন তাঁর অসামান্য ভাষাশৈলী দিয়ে ছোট ছোট পরিসরে ভাগ করে উপন্যাসটির সৌন্দর্য বৃদ্ধি করেছেন।

ডিস্কওয়ার্ল্ড স্রষ্টার প্রয়াণ

বিশ্বখ্যাত ডিস্কওয়ার্ল্ড স্রষ্টা টেরি প্রেটচেট আর নেই। ইংলিশ এই কল্প-ঔপন্যাসিক বিশ্বজুড়ে এ নামে খ্যাত হলেও, তাঁর প্রকৃত নাম স্যার টেরেন্স ডেভিড জন। প্রেটচেট মূলত তাঁর শিশুতোষ কমিকস লেখার জন্য অধিক জনপ্রিয়। ডিস্কওয়ার্ল্ড সিরিজে প্রেটচেট লিখেছেন ৪০টি বই। তাঁর প্রথম উপন্যাস ‘দ্য কার্পেট পিপল’ (১৯৭১)। তবে ডিস্কওয়ার্ল্ড সিরিজের প্রথম বইটি হলো ‘দ্য কালার অব ম্যাজিক’ (১৯৮৩)। তিনি বছরে গড়ে দুটি করে বই লিখতেন। বিশ্বের মোট ৩৭টি ভাষায় অনূদিত হয়েছে প্রেটচেটের শিশুতোষ বইগুলো।

-ইন্টারনেট অবলম্বনে ঝুমকি বসু

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

২০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: