রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মানুষ বাঁচবে ৫০০ বছর

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

বিশ্ববিখ্যাত বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। ১৯৯৮ সালে প্রতিষ্ঠানটি সার্চ ইঞ্জিন কোম্পানি হিসেবে আত্মপ্রকাশ করেছে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ব্যবসার আকার এবং পরিধি বাড়াতে ভুল করেনি প্রতিষ্ঠানটি। ট্যাক্সি ফার্ম, মোবাইল প্রযুক্তি ও কৃএিম বুদ্ধিমত্তা প্রকৌশলে ইতোমধ্যেই গুগল বিশ্বে নিজস্ব অবস্থান দখল করে নিয়েছে। তবে এখানেই থামতে রাজি নয় প্রতিষ্ঠানটি। সম্প্রতি গুগল মানুষের অমরত্ব নিয়ে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করেছে। ব্লুমবার্গ পত্রিকাকে দেয়া সাক্ষাতকারে গুগলের প্রেসিডেন্ট বিল মারিস আশাবাদ ব্যক্ত করেন যে, তাদের গবেষণার ফলে মানুষ অন্তত ৫০০ বছর পর্যন্ত বাঁচতে পারবে। চিকিৎসা বিজ্ঞানে বায়োমেকানিক্সের অগ্রগতি সাধনের মাধ্যমেই মানুষের আয়ু বাড়ানো সম্ভব বলে তিনি মনে করেন। ইতোমধ্যেই মানবশরীরের ক্যান্সারের আক্রমণ ঠেকাতে এবং জিন সংক্রান্ত গবেষণায় প্রতিষ্ঠানটি বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে।

বিল মারিস ২০০৯ সালে গুগল ভেঞ্চার নামে একটি প্রকল্প শুরু করেন। এই প্রকল্পের অধীনেই পুরো গবেষণাটি চলবে বলে জানা যায়। এ ছাড়াও মানুষের অন্ধত্ব মোচনে কৃএিম লেন্স তৈরির জন্যও গুগল কাজ করে যাচ্ছে। পাশাপাশি ২০১৩ সালে গুগল এবং এ্যাপলের যৌথ উদ্যোগে ‘ক্যালিকো’ নামের একটি গবেষণা প্রতিষ্ঠান খোলা হয়। এই প্রতিষ্ঠানটি মানুষের বয়স বৃদ্ধির সঙ্গে সম্পর্কযুক্ত রোগব্যাধি নিয়ে গবেষণায় যুক্ত আছে।

গুগলের সহকারী প্রতিষ্ঠাতা সদস্য ল্যারি পেজ জানান, এই প্রকল্পটি মানুষের স্বাস্থ্যসেবার দিকে নজর দেবে এবং গত সেপ্টেম্বরে ক্যালিকো ‘এ্যাবভাই’ নামের অন্য একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ক্যান্সারবিষয়ক গবেষণার জন্য।

সাত-সৃেতরো প্রতিবেদক

অঙ্ক না পারায়...

বর ছোট্ট একটি অঙ্ক করতে না পারায় ভারতের উত্তর প্রদেশে এক কনে বিয়ের আসরেই বিয়ে বাতিল করে দিয়েছে। পুলিশ জানায়, বিয়ের আসরে কনে বরকে ১৫ এর সঙ্গে ৬ যোগ করলে কত হয়, তার উত্তর দিতে বলেছিল। বরের উত্তর ১৭।

সহজ এই অঙ্কের ভুল উত্তর দেয়ায় বর অশিক্ষিত বলে কনে বিয়ে বাতিল করে দেয়। বরপক্ষ কনেকে অনেকভাবে বোঝাতে চেষ্টা করেও ব্যর্থ হয়। পরে স্থানীয় পুলিশের মধ্যস্থতায় উভয় পরিবারের মধ্যে সমঝোতা হয় এবং দুই পরিবার বিয়ের আগে আদান-প্রদান করা উপহার ফেরত দেয়। উত্তর প্রদেশের রসুলাবাদ গ্রামে এ ঘটনা ঘটে। গ্রামের মোহর সিং তার মেয়ে লাভলির বিয়ে রামবরণ নামে এক ব্যক্তির সঙ্গে ঠিক করেন। মোহর সিং বিবিসিকে বলেন, বিয়ের অনুষ্ঠান শুরু হওয়ার ঠিক আগ মুহূর্তে লাভলি জানতে পারে, রামবরণ অশিক্ষিত। সে অশিক্ষিত কাউকে বিয়ে করতে অস্বীকৃতি জানায়। বর যে পড়াশোনা জানে না, সেটা তার পরিবার আমাদের জানায়নি। প্রথম শ্রেণী পড়ুয়া শিশুরাও যে অঙ্ক পারে, বর সেটারও উত্তর দিতে পারেনি।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

২০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: