আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘নিষিদ্ধ’ যা কিছু

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

দেশীয় সংস্কৃতি রক্ষার নামে নানাবিধ প্রশাসনিক নিষেধাজ্ঞার বাড়াবাড়ি বিশ্বের সব দেশেই রয়েছে। ‘ঐতিহ্য রক্ষা’র তকমা দিয়ে এমন কিছু সরকারী নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, যা নিয়ে চলে তুমুল বিতর্ক। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, অফিসে ই-মেইল পরিসেবার ওপর নিষেধাজ্ঞা অথবা পর্নো ওয়েবসাইট ব্লক করার মতো পদক্ষেপ। একাধিক বিতর্কিত সরকারী নিষেধাজ্ঞার কারণে পৃথিবীর নানা দেশের সরকার এমন কিছু নিষেধাজ্ঞা জারি করে, যা শুনলে অবাক হতে বাধ্য।

১. দক্ষিণ-পূর্ব আফ্রিকার খুব ছোট্ট একটি দেশ বুরুন্ডি। গত বছর মার্চে বুরুন্ডিতে জগিংয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করে সে দেশের সরকার। ওই নিষেধাজ্ঞায় বলা হয়, ভোরবেলা জগিং করলে যাবজ্জীবন কারাদণ্ড পর্যন্ত হতে পারে। তখন বুরুন্ডিতে রাজনৈতিক অস্থিরতা চলছিল। সরকারের ধারণা হয়, যুবকরা একসঙ্গে ভোরবেলা জগিং করলে সরকারবিরোধী অশান্তি হতে পারে।

২. বড় চুল অনেক পুরুষেরই স্টাইল। কোন পুরুষ বড় চুল রাখলে, ইরানে না যাওয়াই তাঁর জন্য ভাল। ২০১০ সালে ইরান সরকার একটি নির্দেশিকায় জানিয়ে দেয়, কোন পুরুষ বড় চুল রাখতে পারবেন না। এমনকি পুরুষরা কী রকম চুল রাখবেন, তারও একটি তালিকাও তৈরি করে দেয় সরকার।

৩. ফরাসী রান্নার স্বাদ অটুট রাখতে, ফ্রান্সের সরকার সম্প্রতি টমেটো কেচাপের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। ফ্রান্স সরকারের দাবি, ফরাসী রান্না টমেটো কেচাপ দিয়ে খেলে, তার ঐতিহ্যবাহী ফরাসী স্বাদ নষ্ট হয়ে যায়। তাই কোন রেস্তোরাঁয় কেচাপ রাখা যাবে না।

৪. চিউইং গাম ফুলিয়ে নঁননষব বানিয়ে ফাটানো অনেকের কাছেই বেশ কেরামতির ব্যাপার। কিন্তু সিঙ্গাপুরে ১৯৯২ সাল থেকেই চিউইং গামের ওপর নিষেধাজ্ঞার খাড়া ঝুলছে। কারণ ১৯৯২ সালে সরকারী পরিবহনকে বিপাকে ফেলতে দেশের একাংশ বিক্ষোভকারী চিউইং গাম চিবিয়ে ট্রেন, বাসের সিটে, দরজায় আটকে রাখা শুরু করে।

৫. উত্তর কোরিয়ায় ব্লু অর্থাৎ নীল রঙের জিনস বন্ধ করে দিয়েছে সে দেশের সরকার। উত্তর কোরিয়া সরকারের বক্তব্য, মার্কিন আগ্রাসনের চিহ্ন ব্লু জিনস।

৬. না, পর্নোফিল্মের ওপর কোন নিষেধাজ্ঞা নেই অস্ট্রেলিয়ায়। কিন্তু পর্নোফিল্মের নায়িকার যদি স্তনদ্বয় ছোট আকারের হয়, তাহলে সেই পর্নোভিডিওর নিষেধাজ্ঞা জারি করে দেয় অজি সরকার। অস্ট্রেলিয়া সরকারের বক্তব্য, যে সব পর্নোস্টারের স্তনদ্বয় ছোট, তাঁদের ভিডিও দেখলে দেশে শিশু যৌন নিগ্রহ বাড়তে পারে।

৭. চীন সরকার ২০০০ সাল থেকে ভিডিও গেমসে নিষেধাজ্ঞা জারি করেছে। সরকারের দাবি, এসব গেম খেললে, ছাত্রদের সময় নষ্ট হয়।

সাত-সতেরো প্রতিবেদক

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

২০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: