আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সমুদ্র অর্থনীতি বিকাশের লক্ষ্যে ভারতে আজ থেকে সেমিনার

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫
  • যোগ দিচ্ছেন পররাষ্ট্র সচিব

স্টাফ রিপোর্টার ॥ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমুদ্র অর্থনীতি বিকাশের লক্ষ্যে আয়োজিত একটি আন্তর্জাতিক সেমিনারে যোগ দিতে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক আজ শুক্রবার ভারত যাচ্ছেন। ভারত সফরকালে সেদেশের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও পররাষ্ট্র সচিব ড. এস জয়শঙ্করের সঙ্গে পররাষ্ট্র সচিবের দ্বিপক্ষীয় বৈঠক হবে বলে আশা করা হচ্ছে। বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর ও দুই দেশের অমীমংাসিত ইস্যু নিয়ে আলোচনা হতে পারে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ভারতের উড়িষ্যা রাজ্যের ভুবনেশ্বরে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমুদ্র অর্থনীতি বিকাশের লক্ষ্যে এই আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়েছে। ২০-২২ মার্চ তিন দিনব্যাপী এই সেমিনারের উদ্বোধন করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এছাড়া সম্মেলনে ভারতের স্বরাষ্ট্র সচিব ড. এস জয়শঙ্করও উপস্থিত থাকবেন। এই সম্মেলনে যোগ দিতেই পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ভারত যাচ্ছেন।

এদিকে জানা গেছে, ভারতে আয়োজিত এই সম্মেলনে যোগ দিতে গেলেও সেদেশের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও পররাষ্ট্র সচিব এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হতে পারে। তবে এই বৈঠকের বিষয়ে এখনও চূড়ান্ত হয়নি। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সেমিনার চলাকালে পররাষ্ট্র সচিবের সঙ্গে সাইড লাইনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ও সচিবের বৈঠক হতে পারে। বৈঠকে পররাষ্ট্র সচিব দুই দেশের বিভিন্ন দ্বিপক্ষীয় আলোচনায় তিস্তা ও সীমান্ত চুক্তিসহ অপরাপর বিষয় পর্যালোচনা করতে পারেন। এছাড়া ভারতের প্রধানমন্ত্রীর সম্ভাব্য বাংলাদেশ সফর সম্পর্কেও আলোচনা হতে পারে। সমুদ্র অর্থনীতি বিষয়ক এই সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ও সচিব ছাড়াও সেদেশের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসবিষয়ক মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালসহ সরকারের উচ্চ পর্যায়ের অংশগ্রহণ থাকছে। ভারত মহাসাগরীয় দেশগুলো থেকে সরকারী কর্মকর্তা এবং বিশেষজ্ঞ পর্যায়ের প্রতিনিধিরা সম্মেলনে যোগ দেবেন।

সেমিনারে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ২২টি দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। বাংলাদেশ ছাড়াও এই সেমিনারে শ্রীলঙ্কা, মিয়ানমার, মালদ্বীপ, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, মরিশাস, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, কেনিয়া, তানজানিয়া, মোজাম্বিক, মাদাগাস্কার, সিঙ্গাপুর, ইয়েমেন, ওমান, কম্বোডিয়া, প্রভৃতি দেশ যোগ দিচ্ছেন। সেমিনারে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক দুটি অধিবেশনে সভাপতিত্ব করবেন বলে জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশের সঙ্গে ভারত ও মিয়ানমারের সমুদ্রসীমা আদালতের মাধ্যমে ইতিমধ্যেই নির্ধারিত হয়েছে। আদালতের রায় প্রত্যাশিত হওয়ায় বাংলাদেশের অর্থনীতিতে তা একটি ভিন্ন মাত্রা যুক্ত হয়েছে। প্রতিবেশী ওই দুই দেশের সঙ্গে মামলা নিষ্পত্তি হওয়ায় বাংলাদেশ সমুদ্রে নিজস্ব অধিকার প্রতিষ্ঠা হয়েছে। বাংলাদেশ এখন সমুদ্রভিত্তিক অর্থনীতি গড়ে তুলতে চায়।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

২০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: