কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ক্ষুদে পাঠকের আগমনে সরব শিশু একাডেমি বইমেলা

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫
ক্ষুদে পাঠকের আগমনে সরব শিশু একাডেমি বইমেলা
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ছোটদের বই নিয়ে দারুণ এক আয়োজন। স্টলে স্টলে ঠাঁই পেয়েছে রকমারি বিষয়ের শিশুতোষ গ্রন্থ। আর খুদে পাঠকরা ভিড় জমাচ্ছে স্টলগুলোয়। কেউ কিনছে আবার কেউ বা পৃষ্ঠা উল্টে দেখে নিচ্ছে বইটির ধরন কেমন। বৃহস্পতিবার বিকেলে এমন প্রশান্তিময় দৃশ্যের দেখা মিললো শিশু একাডেমি প্রাঙ্গণে। এদিন থেকেই শুরু হলো দশ দিনব্যাপী বাংলাদেশ শিশু একাডেমি বইমেলা। প্রথম দিনেই খুদে পাঠকের আগমনে সরব হয়ে ওঠে মেলা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদ্যাপন উপলক্ষে পঞ্চমবারের এ মেলার আয়োজন করছে বাংলাদেশ শিশু একাডেমি।

বৃহস্পতিবার বসন্ত বিকেলে প্রধান অতিথি হিসেবে বইমেলার উদ্বোধন করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক এবং মহিলা ও শিশুবিষয়ক সচিব তারিক-উল-ইসলাম । অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অগ্রণী ব্যাংক লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক মোঃ আওয়াল খান এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক কামরুল হাসান শায়ক। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক মোশাররফ হোসেন। সভাপতিত্ব করেন শিশু একাডেমির চেয়ারম্যান বরেণ্য কথাশিল্পী সেলিনা হোসেন। উ™ে^াধনী আলোচনায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশকে আলাদা করে দেখার কোন সুযোগ নেই। বঙ্গবন্ধুকে হত্যা করা গেলেও তাঁর আদর্শকে হত্যা করা যায় না। পরিবার শেখার সবচেয়ে বড় জায়গা হওয়ায় শিশুদের দেশের সত্যিকারের ইতিহাস অবহিত করার জন্য তাদের বাবা-মায়ের প্রতি আহ্বান জানান বক্তারা। সেলিনা হোসেন বলেন, আজকের শিশুদের লেখাপড়ার মাধ্যমে নিজেদের প্রতিষ্ঠিত করে দেশের সার্বিক উন্নয়নে কাজ করে যেতে হবে।

এবারের বইমেলায় ৪৫টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। বইয়ের বিকিকিনির পাশাপাশি মেলায় প্রতিদিনই বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শহীদ মতিউর মুক্তমঞ্চে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেবেন দেশের বরেণ্য কবি-সাহিত্যিক, সাংবাদিকসহ শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিবর্গ। বইমেলায় বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠানের শিশুতোষ বইয়ের পাশাপাশি বিভিন্ন ধরনের মুক্তিযুদ্ধ বিষয়ক বইও স্থান পেয়েছে।

অগ্রণী ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহযোগিতায় শিশু একাডেমি বইমেলা চলবে আগামী ২৮ মার্চ পর্যন্ত । মেলা প্রতিদিন বেলা তিনটা থেকে রাত ৮টা পর্যন্ত এবং ছুটির দিনগুলোতে সকাল ১১টা থেকে রাত আটটা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

সাম্প্রদায়িকতাবিরোধী জনমত গড়তে আলোকচিত্র প্রদর্শনী ॥ সাম্প্রদায়িকতাবিরোধী স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘আমরা’ (এ্যালিয়ান্স ফর মিটিগেটিং রেসিজম অলটুগেদার)। ২০১৩ সালে যাত্রা শুরু করা সংগঠনটির সদস্যরা দেশব্যাপী আর্থিক, মানসিক ও নৈতিকভাবে সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর চেষ্টা করে যাচ্ছে। এবার সংগঠনটি সাম্প্রদায়িকতাবিরোধী জনমত গড়ে তুলতে এবং ইন্টারন্যাশনাল ডে অব এ্যালিমিনেশন অব রেসিজম দিবস উপলক্ষে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করছে। আজ শুক্রবার বিকেলে অলিয়ঁস ফ্রসেজের লা গ্যালারিতে ‘ইন দ্য নেইম অফ...’ শীর্ষক এ প্রদর্শনীর উদ্বোধন করা হবে। গত দুই বছরে সারাদেশ ঘুরে আমরা সদস্যদের তোলা ছবি নিয়ে এ আয়োজন।

আজ উদ্বোধনী উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ছায়ানটের সভাপতি ও প্রতিষ্ঠাতা সদস্য সন্্জীদা খাতুন, আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রাস্টিক ও প্রতিষ্ঠাতা পরিচালক আক্কু চৌধুরী।

আগামী ২৮ মার্চ পর্যন্ত চলবে এ প্রদর্শনী। প্রতিদিন বেলা তিনটা থেকে রাত নয়টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে বেলা ১২টা ও বিকেল ৫টা থেকে রাত আটটা পর্যন্ত উন্মুক্ত থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ।

‘বাংলার গান, বাংলার প্রাণ’

আজ শুক্রবার শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যশালা মিলনায়তনে সন্ধ্যায় সাংস্কৃতিক সংগঠন ‘গীত শতদল’ পরিবেশন করবে ‘বাংলার গান, বাংলার প্রাণ’ শীর্ষক অনুষ্ঠান। এ অনুষ্ঠানের সঙ্গীত পরিচালনায় রয়েছেন প্রবীণ শিল্পী বাঁশরী দত্ত। বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদের দর্শনীর বিনিময়ে নিয়মিত অনুষ্ঠানের অংশ হিসেবে এটি পরিবেশিত হবে। শুরুতেই বক্তব্য রাখেন সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদের সহসভাপতি মাহমুদ সেলিম।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

২০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: