হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজধানীতে কাল বিক্ষোভ করতে চায় বিএনপি

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচন সামনে রেখে শনিবার রাজধানীর সব থানা ও ওয়ার্ডে বিক্ষোভ মিছিল কর্মসূচী পালনের ঘোষণা দিয়েছে ঢাকা মহানগর বিএনপি। নিখোঁজ দলীয় নেতা সালাহউদ্দিন আহমেদকে ফিরিয়ে দেয়ার দাবিতে এ কর্মসূচী পালন করা হবে বলে বৃহস্পতিবার বিকেলে ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাস ও সদস্যসচিব হাবিব-উন-নবী খান সোহেলের নামে পাঠানো এক গায়েবি বিবৃতিতে জানানো হয়। জানা যায়, রাজধানীতে শনিবারের বিক্ষোভ মিছিল কর্মসূচীটিকে টেস্ট কেস হিসেবে নিয়েছে বিএনপি। সরকার বিএনপিকে স্বাভাবিক রাজনৈতিক কর্মসূচী পালন করতে দেয় কিনা, এর মাধ্যমে যাচাই করে নিতে চায় দলটি। সেই সঙ্গে সিটি কর্পোরেশন নির্বাচন সামনে রেখে রাজধানীর থানা ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীরা মাঠে নামে কিনা তাও দেখে নিতে চায় বিএনপি। কর্মসূচীটি নির্বিঘেœ পালন করতে পারলে বিএনপির পক্ষে পরবর্তী রাজনৈতিক পদক্ষেপ গ্রহণ করতে সুবিধা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। সূত্র মতে, ৭৩ দিন ধরে চলা অবরোধ ও সাপ্তাহিক ছুটির দিন বাদে প্রতিদিন হরতাল অকার্যকর হয়ে পড়ায় এবং এ সময়ের মধ্যে নাশকতামূলক বিভিন্ন কর্মকা-ের জন্য কঠোর সমালোচনা হওয়ায় এ কর্মসূচী থেকে বের হওয়ার পথ খুঁজছে বিএনপি। এ ছাড়া বার বার আহ্বান জানানো সত্ত্বেও সরকারের সঙ্গে সংলাপ করার ব্যাপারেও কোন আশ্বাস পাচ্ছে না তারা। এ পরিস্থিতিতে আসন্ন সিটি কর্পোরেশনের নির্বাচন সামনে রেখে রাজধানীতে বড় একটি সমাবেশের আয়োজনের মধ্যদিয়ে টানা আন্দোলন থেকে বের হয়ে আসার চিন্তা করছে বিএনপি। আর এর আগেই তারা দেখে নিতে চায় শনিবারের বিক্ষোভ মিছিলটি সরকার করতে দেয় কিনা।

মির্জা আব্বাস ও হাবিব-উন-নবী খান সোহেলের নামে পাঠানো বিবৃতিতে বলা হয়, বিএনপির যুগ্ম মহাসচিব, সাবেক প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমেদের নিখোঁজ হওয়ার খবরে দেশবাসী উদ্বিগ্ন ও উৎকণ্ঠিত। ঘটনার ১০ দিন অতিবাহিত হলেও সরকার অথবা সরকারের কোন সংস্থা তাকে আটক বা গ্রেফতারের কথা স্বীকার করেনি। এমনকি পরিবার ও দলের পক্ষ থেকে তাকে খুঁজে বের করার জন্য সরকারের কাছে বার বার দাবি জানানো হলেও সরকার সে বিষয়ে কার্যকর কোন পদক্ষেপ নেয়নি। সরকারের এ রহস্যজনক আচরণ জনমনে সৃষ্ট উৎকণ্ঠাকে আরও বাড়িয়ে দিয়েছে। এমতাবস্থায় বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদের সন্ধান এবং তাকে সুস্থ এবং স্বাভাবিক অবস্থায় ফেরত দেয়ার দাবিতে ঢাকা মহানগর বিএনপি রাজধানীর সব থানা ও ওয়ার্ডে বিক্ষোভ মিছিল করবে। দলের নেতাকর্মী ও উদ্বিগ্ন নাগরিকদের মিছিলে শরিক হওয়ার অনুরোধ জানানো যাচ্ছে।

উল্লেখ্য, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ৬ জানুয়ারি থেকে সারাদেশে টানা অবরোধ ও ২ ফেব্রুয়ারি থেকে সাপ্তাহিক ছুটির দিন বাদে প্রতিদিন হরতাল পালন করে আসছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। এদিকে চলমান আন্দোলন কর্মসূচী শুরুর ৩দিন আগে থেকেই অর্থাৎ ৩ জানুয়ারি থেকেই বাসা ছেড়ে গুলশান কার্যালয়ে অবস্থান করছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এর মধ্যে এক মিনিটের জন্যও তিনি গুলশান কার্যালয় থেকে বের হননি। তবে গুলশান কার্যালয়ে অবস্থানকালে ১৯ জানুয়ারি প্রথমবার ও ১৩ মার্চ দ্বিতীয়বার সংবাদ সম্মেলন করে আন্দোলন কর্মসূচীর পক্ষে ২০ দলীয় জোটের অবস্থান ব্যাখ্যা করে। বর্তমানে খালেদা জিয়ার সঙ্গে গুলশান কার্যালয়ে অবস্থান করছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও ভাইস-চেয়ারম্যান সেলিমা রহমানসহ আরও ক’জন। হরতাল-অবরোধের মধ্যে প্রায় প্রতিদিনই দেশী-বিদেশী কোন না কোন প্রতিনিধি দল গুলশান কার্যালয়ে গিয়ে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত করছেন।

খালেদা জিয়াকে রাশিয়ান রাষ্ট্রদূতের শুভেচ্ছা কার্ড ॥ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে শুভেচ্ছা কার্ড পাঠিয়েছেন ঢাকায় নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত আলেকজান্ডার নিকোলায়েভস। সেই সঙ্গে বিএনপির ভাইস-চেয়ারম্যান শমসের মবিন চৌধুরীকেও একটি শুভেচ্ছা কার্ড পাঠিয়েছেন তিনি। বিএনপি চেয়ারপার্সনের প্রেস উয়িং কর্মকর্তা সামসুদ্দিন দিদার জানান, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে রাশিয়ান রাষ্ট্রদূতের শুভেচ্ছা কার্ড পৌঁছে দেন রাশিয়ান দূতাবাসের স্টাফ আবুল হোসেন।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

২০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: