রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

সেচ সঙ্কট ॥ কক্সবাজারে স্বেচ্ছাশ্রমে খাল খনন

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ কক্সবাজারে চকরিয়া বরইতলী ইউপি এলাকায় মিঠাপানির সেচ সুবিধা নিয়ে চরম সঙ্কটে পড়ায় স্থানীয় কৃষকরা স্বেচ্ছাশ্রমে খাল খনন করেছে। এতে দীর্ঘদিন পর জমিতে সেচ সুবিধা নিশ্চিত হওয়ায় কৃষকসহ স্থানীয়দের মুখে ফুটে উঠেছে হাসি। মঙ্গলবার সকাল ৯টা থেকে দুুপুর ১টা পর্যন্ত স্বেচ্ছাশ্রমে খাল খননে অংশগ্রহণ করেছে নানা বয়সের হাজারও মানুষ। খনন শেষ হওয়ার পর পর মাতামুহুরী নদীর মোহনা অতিক্রম করে এ খালে ঢুকে পড়ছে মিঠাপানির প্রবাহ। তৎক্ষণাৎ চালু করা হয় খালের তীরে বসানো একাধিক সেচ পাম্প মেশিন (স্কিম)। খালটি খননকালে ইউপি চেয়ারম্যান এটিএম জিয়াউদ্দিন চৌধুরী ছাড়াও বরইতলীর দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা মহিউদ্দিন, আবদুল মান্নান, জাগের হোসেন, ইউপি সদস্য নাছির উদ্দিন, স্কিম ম্যানেজার আবদুস শুক্কুর, সিরাজ উদ্দিনসহ অনেকে।

ইউপি চেয়ারম্যান এটিএম জিয়াউদ্দিন চৌধুরী জিয়া বলেন, মাতামুহুরী নদীর মোহনা হয়ে বরইতলীর বৃহত্তম এ খালে জমাট হয় পানি প্রবাহ। স্থানীয় কৃষকরা সেচ পাম্পের সাহায্যে খাল থেকে পানি সংগ্রহ করে জমির সেচ সুবিধা নিশ্চিত করে থাকে। বর্ষাকালে খালে পানি প্রবাহ টইটম্বুর থাকলেও শুষ্কমৌসুমে খালটি মরুভূমিতে পরিণত হয়ে পড়ে। অনুরূপভাবে এবছরও একই অবস্থা হওয়ায় খালের এক কিলোমিটার এলাকা খনন করা হয়েছে। ফলে বর্তমানে এলাকার প্রায় ১ হাজার ২’শ একর বোরো ধান ক্ষেতে সেচ সুবিধা নিশ্চিত হয়েছে।

এ্যাম্বুলেন্স দেড় মাস ধরে বিকল

দিনাজপুর হাসপাতাল

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ জেনারেল হাসপাতালের একমাত্র এ্যাম্বুলেন্সটি প্রায় দেড়মাস ধরে বিকল হয়ে পড়ে রয়েছে। এ বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষের তেমন কোন তৎপরতা নেই। ফলে রোগী নিয়ে চরম দুর্ভোগে পড়েছেন জেলাবাসী।

জানা গেছে, ফেব্রুয়ারি মাসের ৩ তারিখ হতে দিনাজপুর জেনারেল হাসপাতালের একমাত্র এ্যাম্বুলেন্সটি বিকল হয়ে যায়। জেলা সদরে অবস্থিত প্রায় ৩০ লাখ মানুষের সেবায় নিয়োজিত জেনারেল হাসপাতালে এম্বুলেন্সটি বিকল হয়ে পড়ে থাকায় রোগী নিয়ে চরম ভোগান্তিতে পড়েছেন জেলাবাসী। দিনাজপুর পৌরসভায় দু’লাখের বেশি লোক বাস করে। এছাড়া সদর উপজেলাসহ জেলার ১৩ উপজেলায় প্রায় ৩০ লাখ লোকের বসবাস। এ ৩০ লোকের স্বাস্থ্যসেবায় নিয়োজিত রয়েছে জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ। অসুস্থ স্বজনদের চিকিৎসার জন্য জেনারেল হাসপাতালে ভর্তি করানোর পর জরুরী অবস্থায় রোগী ও তাদের স্বজনদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এদিকে প্রাইভেট এ্যাম্বুলেন্স বা মাইক্রোবাসে করে রোগী নিয়ে যাওয়া যেমন ঝুঁকিপূর্ণ, তেমনি ব্যয়বহুল। অনেক সময় রোগী মৃত্যুমুখে পতিত হয়।

এ বিষয়ে দিনাজপুর সিভিল সার্জন ডাঃ সুলতান মোঃ শামসুজ্জামান বলেন, এ্যাম্বুলেন্সটি বিকল হয়ে পড়ে থাকার বিষয়টি আমি জেনেছি। এটি দীর্ঘদিনের পুরাতন হওয়ায় মেরামত করলে টিকসই নাও হতে পারে। ইতোপূর্বে নতুন এ্যাম্বুলেন্সের জন্য স্বাস্থ্য অধিদফতর ও স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। পুনরায় চিঠি পাঠানো হবে। আমরা আশা করছি কর্তৃপক্ষ দ্রুত নতুন এ্যাম্বুলেন্স প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

অপহৃত স্কুলছাত্রী উদ্ধার ॥ যুবক গ্রেফতার

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ রাজারহাট উপজেলা থেকে ৩ সপ্তাহ আগে অপহৃত দশম শ্রেণীর স্কুলছাত্রী লিমা রানীকে ঢাকা তেজগাঁও এলাকা থেকে উদ্ধার করেছে পুলিশ। অপহরণের অভিযোগে নয়ন মিয়াকে (২৩) পুলিশ গ্রেফতার করেছে। বৃহস্পতিবার রাজারহাট থানা হেফাজতে অপহরণকারী ও অপহৃতাকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। রাজারহাট থানার ওসি (তদন্ত) মোস্তাফিজুর রহমান জানান, অপহরণ মামলার তদন্তকারী কর্মকর্তা তপন কুমার মোবাইল ট্যাকিংয়ের মাধ্যমে রাজধানী ঢাকার তেজগাঁও এলাকার একটি ভাড়া বাসা থেকে মঙ্গলবার তাদের আটক করেন।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

২০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: