রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দুই লাখ চাষীকে বিনামূল্যে পাটবীজ দিচ্ছে সরকার

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ বস্ত্র ও পাট মন্ত্রণালয় ‘উচ্চ ফলনশীল পাট ও পাটবীজ উৎপাদন এবং উন্নত পাট পচন’ শীর্ষক প্রকল্পের আওতায় চলতি মৌসুমে দেশের ৪৪টি জেলাধীন ২শ’টি উপজেলায় ২ লাখ পাটচাষীকে বিনামূল্যে পাটবীজ প্রদান করবে। প্রকল্পের আওতাধীন প্রতিটি উপজেলায় ২ হাজার ১১২ কেজি করে বীজের বরাদ্দ প্রদান করা হয়েছে এবং প্রতিটি উপজেলায় নির্বাচিত এক হাজার পাটচাষীর প্রত্যেকের মাঝে ২ দশমিক ১১২ কেজি করে বীজ বিতরণ করা হবে। চলতি মৌসুমে ও-৯৮৯৭ এবং ও-৭২ জাতের মোট ৪২২ দশমিক ৪০ মেট্রিক টন পাটবীজ বিনামূল্যে বিতরণ করা হবে, যার মধ্যে ও-৯৮৯৭ জাতের বীজ ৩৯৩ দশমিক ৪০ মেট্রিক টন এবং ও-৭২ জাতের বীজ ২৯ মেট্রিক টন। বীজগুলো ইতোমধ্যে প্রকল্পের আওতাধীন প্রতিটি উপজেলায় পৌঁছে দেয়া হয়েছে এবং উপজেলা কমিটির মাধ্যমে বিতরণের কার্যক্রম চলছে। এ বীজ পাওয়ার বিষয়ে উপজেলা পাট উন্নয়ন কর্মকর্তার অফিসে যোগাযোগ করতে হবে। বরাদ্দকৃত ৪২২ দশমিক ৪০ মেট্রিক টন পাটবীজের বর্তমান বাজারমূল্য প্রায় ৬ কোটি টাকা (প্রতিকেজির মূল্য ১৪২ টাকা হিসাবে) এবং এ পরিমাণ বীজ দিয়ে ১ লাখ ৮১ হাজার ৬৭৭ একর জমিতে পাট চাষ করা সম্ভব। প্রতিবিঘা (৩৩ শতাংশ) জমির জন্য ৭৭৫ গ্রাম ওজনের এক প্যাকেট বীজ বপন করা যাবে। এ বীজের গুণমান খুব ভাল এবং একরপ্রতি পাটের গড় ফলন ৩০-৩৫ মণ।

ডিপিডিসি-প্রাইম ব্যাংক চুক্তি

অনলাইনে বিদ্যুত বিল পরিশোধে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) বৃহস্পতিবার প্রাইম ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। ডিপিডিসির গ্রাহকরা এখন প্রাইম ব্যাংকের সকল শাখার মাধ্যমে অনলাইনে বিদ্যুত বিল পরিশোধের সুবিধা পাবে। এ সময় উপস্থিত ছিলেন ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব) নজরুল হাসান, নির্বাহী পরিচালক এবং প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ কামাল খান চৌধুরী, ডিপিডিসির সচিব মোহাম্মাদ মুনীর চৌধুরী এবং প্রাইম ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক হাবীবুর রহমান। -বিজ্ঞপ্তি

নর্দান জুটের শেয়ার বিক্রির ঘোষণা

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত নর্দান জুট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের উদ্যোক্তা মাহবুব উদ্দিন মাহমুদ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

জানা গেছে, মাহবুব উদ্দিন মাহমুদ নামের এই উদ্যোক্তা তার কাছে থাকা ৩১ হাজার ৬৮০ শেয়ার বিক্রি করবেন। তিনি বিদ্যমান বাজার দরে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে আগামী ৩০ এপ্রিলের মধ্যে এই শেয়ার বিক্রয় করবেন।

অন্যদিকে, কোম্পানির উদ্যোক্তা বর্হিভূত পরিচালক রতন কুমার বিশ্বাস ৩১ হাজার ৬৮০ শেয়ার কেনার আগ্রহ প্রকাশ করছেন। উল্লেখ্য, নর্দান জুটের বর্তমান বাজার দর রয়েছে ২০৬ টাকা ৮০ পয়সা।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৫

২০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: