মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

৬শ’ কোটি টাকা সহায়তা দেবে ডেনমার্ক

প্রকাশিত : ১৯ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে আগামী ৫ বছরে ৬শ’ কোটি টাকার আর্থিক সহায়তা দেবে ডেনিশ সরকার। এছাড়া চলমান রাজনৈতিক সঙ্কট উত্তরণে বাংলাদেশের বর্তমান সরকারের ওপর ডেনমার্কের আস্থা রয়েছে। এই সঙ্কট থেকে উত্তরণে সরকার অন্যান্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনা করবে বলেও আশা প্রকাশ করেছে দেশটি। ঢাকায় সফররত ডেনমার্কের বাণিজ্য ও উন্নয়ন সহায়তাবিষয়ক মন্ত্রী মোনস ইয়েনসেন এই আশা প্রকাশ করেন।

ডেনমার্কের বাণিজ্য ও উন্নয়নসহায়তা বিষয়ক মন্ত্রী মোনস ইয়েনসেন বুধবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে তাঁর হেয়ার রোডের বাসায় সাক্ষাত করেন। বৈঠকের পর ডেনিশ মন্ত্রী সাংবাদিকদের বলেন, বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নে বিভিন্ন প্রকল্পে ডেনমার্ক উন্নয়ন সহায়তা অব্যাহত রাখবে। এর অংশ হিসেবে আগামী ২০১৬-২১ মেয়াদে কৃষি, জ্বালানি, মানবসম্পদ উন্নয়ন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা এবং সুশাসন প্রতিষ্ঠায় বাংলাদেশে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে ৬০০ কোটি টাকার আর্থিক সহায়তা প্রদানের কর্মসূচী হাতে নেয়া হয়েছে। বাংলাদেশের সঙ্গে ডেনমার্কের দ্বিপাক্ষিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে সহায়তা করে আসছি। আগামীতেও এই সহায়তা অব্যাহত থাকবে।

চলমান রাজনৈতিক অস্থিরতার বিষয়ে ডেনমার্কের উন্নয়ন সহায়তাবিষয়ক মন্ত্রী বলেন, বাংলাদেশের চলমান রাজনৈতিক অস্থিরতায় সবাই উদ্বিগ্ন। দেশের উন্নয়নের জন্য রাজনৈতিক স্থিতিশীলতা দরকার। সে উদ্বেগ ডেনমার্কেরও আছে। তবে সরকারের ওপর আমাদের আস্থা আছে। আমরা বিশ্বাস করি, এই সঙ্কট কাটিয়ে উঠতে সরকার অন্যান্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে কাজ করবে। এক প্রশ্নের জবাবে মোনস জানান, রাজনৈতিক অস্থিরতা থাকলেও ব্যক্তিগতভাবে তিনি নিরাপত্তাহীনতা বোধ করছেন না।

বৈঠকে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনার বিষয়টি স্বীকার করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের বলেন, হ্যাঁ, এসব (রাজনৈতিক পরিস্থিতি) নিয়ে কথা হয়েছে। তারা তাদের কথা বলেছে। আমিও তাদের বলেছি। এই অবরোধ-হরতালের কোনো কার্যকারিতা নেই। অর্থনীতির যারা চালক (ইকোনমিক এ্যাক্টর) তারা নিজস্ব স্টাইল বের করে নিয়েছে, কিভাবে কাজ করতে হবে। সরকার তাদের সহযোগিতা করছে। খালেদা জিয়া যা করছেন, তা ননসেন্স।

অর্থমন্ত্রী আরও বলেন, স্বাধীনতার পর থেকে ডেনিশ সরকার উন্নয়ন-সহযোগী হিসেবে আমাদের সঙ্গে কাজ করছে। তারা খুব ভাল উন্নয়ন সহযোগী। তিনি বলেন, ২০১৬-২১ মেয়াদে ডেনিশ সরকার ৬শ’ কোটি টাকার যে আর্থিক সহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে, তা দেশের আর্থ সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। কেননা তাদের আর্থিক সাহায্যপুষ্ট প্রকল্পসমূহ অধিকাংশ দীর্ঘমেয়াদী হওয়ায় নানা ধরনের সুবিধা রয়েছে। অর্থমন্ত্রীর সঙ্গে ডেনমার্কের বাণিজ্য ও উন্নয়ন সহায়তা মন্ত্রীর বৈঠককালে বাংলাদেশ ওয়াশিংটন মিশনের ডেপুটি চীফ অব মিশন মোহাম্মদ এ মুহিত বৈঠকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, তিনদিনের সফরে মঙ্গলবার ঢাকা আসেন মোনস। এর আগে মঙ্গলবার ডেনিশ মন্ত্রী বরিশাল জেলা সফর করে বাংলাদেশ ও ডেনমার্কের যৌথ উদ্যোগে বাস্তবায়নাধীন কয়েকটি প্রকল্প পরিদর্শন করেন। এছাড়া দেশের বেশ কয়েকটি তৈরি পোশাক কারখানা পরিদর্শন করেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কয়েকজন মন্ত্রীর সঙ্গেও তাঁর সাক্ষাতের কথা রয়েছে।

প্রকাশিত : ১৯ মার্চ ২০১৫

১৯/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: