রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গ্লোবাল কটন সামিট শুরু হচ্ছে কাল

প্রকাশিত : ১৯ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক তুলা সম্মেলন। আগামীকাল শুক্রবার থেকে দুই দিনব্যাপী সম্মেলনটি ঢাকার রেডিসন হোটেলে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ টেক্সটাইল মিল এ্যাসোসিয়েশন (বিটিএমএ) ও বাংলাদেশ কটন এ্যাসোসিয়েশনের (বিসিএ) যৌথ উদ্যোগে আন্তর্জাতিক এ সম্মেলনের আয়োজন করা হচ্ছে। আয়োজক সংগঠন দুটির পক্ষ থেকে দেশে প্রথমবারের মতো আয়োজিত সম্মেলনের নাম দেয়া হয়েছে গ্লোবাল কটন সামিট বাংলাদেশ-২০১৫। বিদেশী ট্রেডার, শিপার ও মার্চেন্টসহ মোট ২০ দেশের ২৫০ প্রতিনিধি এতে অংশ নেবেন। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বস্ত্র ও পাটমন্ত্রী মোঃ ইমাজ উদ্দিন প্রামাণিক।

বুধবার রাজধানীর কাওরানবাজারে বিটিমএ সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংগঠনের সভাপতি তপন চৌধুরী। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিটিএমের পরিচালক ফরহাদ হোসেন খান, বিজিএমইএর আব্দুল্লাহ আল মাহমুদ, রাজীব হায়দার, শাহীন আলম, মতিন সরকার প্রমুখ। বিটিমএ সভাপতি তপন চৌধুরী বলেন, চলমান রাজনৈতিক সহিংসতার কারণে নতুন উদ্যোক্তারা লোকসানের মুখোমুখি হবে। তবে যাই হোক না কেন আমাদের উৎপাদন বাড়াতে হবে। বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের জন্য বর্তমান সময় একটা চ্যালেঞ্জ উল্লেখ করে তিনি বলেন, এই পরিস্থিতি থেকে সাধারণ মানুষের মতো আমরা ব্যবসায়ীরাও দ্রুত উত্তরণ চাই। বিটিএমএ সহ-সভাপতি শওকত আজিজ রাসেল বলেন, রাজনৈতিক পরিস্থিতি খারাপ হলেও এখন বিনিয়োগের সময়। তবে ব্যবসার স্বার্থে রাজনৈতিক পরিস্থিতি শান্ত হওয়া জরুরী। বিসিএ সভাপতি সভাপতি মোহাম্মদ আইয়ুব বলেন, পোশাকের জন্য সবচেয়ে জরুরী উপাদান তুলা। এ খাত অবহেলিত। এ খাতে উন্নয়ন জরুরী। এ সামিট আমাদের কল্যাণ বয়ে আনবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দুই দিনব্যাপী সম্মেলনে বাংলাদেশের স্পিনিং উপখাতের ও তুলা কেনাবেচার সঙ্গে সংশ্লিষ্ট উচ্চ পর্যায়ের কর্মকর্তারা এতে অংশগ্রহণ করবেন। এছাড়া বিসিএর সদস্য ও বিদেশী ট্রেডার, শিপার ও মার্চেন্টসহ মোট ২০ দেশের ২৫০ প্রতিনিধি এতে অংশ নেবেন। অংশগ্রহণকারী দেশগুলোÑবাংলাদেশ, ভারত, পাকিস্তান, যুক্তরাজ্য, জার্মানি, তুরস্ক, পোল্যান্ড, চায়না, হংকং, যুক্তরাষ্ট্র, মিসর, উজবেকিস্তান, সুইজারল্যান্ড, সিঙ্গাপুর, ফ্রান্স। সেমিনারে স্পীকার হিসেবে থাকছেন কটন ইনকরপোরেটেড ইউএসএর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট মার্ক মেসুরা, কটন কাউন্সিল ইন্টারন্যাশনালের গ্লোবাল অপারেশন ব্যবস্থাপক শোন কেলান্যান, মালেক স্পিনিং মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং বিটিএমএর সাবেক সভাপতি এ মতিন চৌধুরী। ব্রিমেন কটন এক্সচেঞ্জের ভাইস-প্রেসিডেন্ট হেনিং হ্যামার, কটন এ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার সভাপতি ধীরেন শেঠ, যুক্তরাষ্ট্রের কাস্টম টেকনিক্যাল স্যলুশনের সভাপতি রজার ইনসলে এবং ভিলেটেক্স গ্রুপের চেয়ারম্যান রেজাউল হাসনাত প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত থাকবেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, তৈরি পোশাক প্রস্তুত এবং রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ সভাপতি মোঃ আতিকুল ইসলাম।

প্রকাশিত : ১৯ মার্চ ২০১৫

১৯/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: