কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

নেতানিয়াহু দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে পারবেন কি

প্রকাশিত : ১৯ মার্চ ২০১৫

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আবারও ক্ষমতায় ফিরে আসছেন। কিন্তু এক তিক্ত প্রচার অভিযানের ফল ঐ প্রত্যাবর্তন উদ্বেগের ছায়াপাত করেছে। এ প্রচার অভিযান ইসরাইলের অভ্যন্তরীণ ক্ষত উপশম করতে বা বিশ্বে দেশটির অবস্থানকে উন্নত করতে তার সামার্থ্য নিয়ে প্রশ্ন তুলেছে।

নেতানিয়াহু বলেছেন, তার চোখের সামনে কোন ফিলিস্তিনী রাষ্ট্র হবে না। তিনি ভোট দিতে ঘরের বাইরে যাওয়ায় ইসরাইলী আরব নাগরিকদের বিরুদ্ধে বিষোদগার করেন। তিনি বলেন, ডানপন্থী শাসন বিপন্ন। আরব ভোটাররা দলে দলে ভোটকেন্দ্রগুলোতে সমবেত হচ্ছে। ইউরোপের রাজধানীগুলো থেকে শুরু করে ওয়াশিংটন, পশ্চিম তীর, ইসরাইলের রাস্তাঘাটের মানুষ পর্যন্ত মনে করছে যে, তার কথাবার্তা অন্যান্য ডানঘেষা দলগুলোর কাছ থেকে ভোট টানতে সফল হয়েছে।

কিন্তু নেতানিয়াহু কংগ্রেসে এক ভাষণ দিয়ে মার্কিন প্রেসিডেন্টকে রাগিয়ে তোলেন। তিনি একটি ফিলিস্তিনী রাষ্ট্র গঠনের লক্ষ্যে শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যেতে আগ্রহী এমন ইউরোপীয় নেতাদের মনেও ক্ষোভের সঞ্চার করেন। প্রেসিডেন্ট ওবামার সাবেক উপদেষ্টা ডেভিড এ্যাক্সেলরড মঙ্গলবার সন্ধ্যায় টুইটারে বলেন, এক ফিলিস্তিনী রাষ্ট্রের বিরুদ্ধে নেতানিয়াহুর শেষ মুহূর্তের অবস্থান তার আরেকবার বিজয় লাভে সহায়ক হয়ে থাকতে পারে। তিনি লিখেছেন, ইসরাইলে ভোটপরবর্র্র্তী জরিপে দেখানো তীব্র প্রতিদ্বন্দ্বিতা থেকে বোঝা যায় যে, নেতানিয়াহুর শেষ মুহূর্তের বাকচাতুর্য তাকে বাঁচানোর মতো যথেষ্ট ভোট টেনে এনেছিল। কিন্তু সেটি কী মূল্যে?

কিন্তু নেতানিয়াহুর ক্ষমতায় থাকার দীর্ঘ ইতিহাস রয়েছে। তিনি প্রচার চালানোর সময় এক অবস্থান, আর শাসন চালানোর সময় আরেক অবস্থান নিতে পারেন বলে অতীতে দেখিয়েছিলেন। তার বাস্তববাদী হওয়ার অতীতও রয়েছে। বিশ্লেষকরা একথা বলেন। ইসরাইলের এক স্ট্র্যাটেজি গ্রুপ রিউট ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা গিডি গ্রিনস্টেইন বলেন, নেতানিয়াহু দুই রাষ্ট্র সমাধানে ফিরে যাবেন, এমন সম্ভাবনা আমি শেষ পর্যন্ত নাকচ করব না। গ্রিনস্টেইন ইসরাইলের পাশাপাশি এক ফিলিস্তিনী রাষ্ট্র প্রতিষ্ঠার সম্ভাবনার প্রতি ইঙ্গিত করছিলেন। নেতানিয়াহু বলেন, যদি তার লিকুদ পার্টি মঙ্গলবারের জাতীয় নির্বাচনে জয়ী হয়, তা হলে তিনি কখনও কোন ফিলিস্তিনী রাষ্ট্র গঠিত হতে দেবেন না। -নিউইয়র্ক টাইমস

প্রকাশিত : ১৯ মার্চ ২০১৫

১৯/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: