আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘মুক্তিযোদ্ধা’ সংজ্ঞা নিরূপণের কেন নির্দেশ দেয়া হবে না

প্রকাশিত : ১৯ মার্চ ২০১৫
  • হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার ॥ প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়ন ও প্রকাশের পূর্বে ‘মুক্তিযোদ্ধা’ সংজ্ঞা নিরূপণ কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

বুধবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি খিজির আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করে। মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সচিব, আইন সচিব ও তালিকা প্রস্তুতকরণ কমিটিকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে সম্প্রতি জামাল উদ্দিন শিকদারসহ ৬ মুক্তিযোদ্ধা এই রিট আবেদনটি দায়ের করেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রফিকুর রহমান। সঙ্গে ছিলেন আইনজীবী হাসনাত কাইয়ুম। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল মোঃ আল আমিন সরকার।

আদেশের পর হাসনাত কাইয়ুম সাংবাদিকদের বলেন, একেক সরকার একেক সময়ে বিধিমালা, গাইডলাইন দিয়ে একেকভাবে মুক্তিযোদ্ধাদের সংজ্ঞায়িত করছে। তিনি বলেন, সেটা না করে গত ১৫ জানুয়ারি এ বিষয়ে একটি গাইডলাইন দেয়া হয়। সেখানেও একটি সংজ্ঞা দেয়া হয়েছে। এর ভিত্তিতে ২৮ মার্চ থেকে যাচাই বাছাইও শুরু হয়ে যাবে। আমরা এই প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করেছি। চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে আদেশে বলা হয়েছে বলে বলেন আইনজীবী হাসনাত কাইয়ুম জানান। তবে ডেপুটি এ্যাটর্নি জেনারেল মোঃ আল আমিন সরকার জানান সময়টি ৬ সপ্তাহ।

প্রকাশিত : ১৯ মার্চ ২০১৫

১৯/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: