কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিরাজ মাস্টারের নেতৃত্বে রাজাকাররা ৮ জনকে হত্যা করে

প্রকাশিত : ১৯ মার্চ ২০১৫
  • যুদ্ধাপরাধী বিচার
  • মনিরুল ইসলামের জবানবন্দী

স্টাফ রিপোর্টার ॥ আদালত অবমাননার দায়ে ব্রিটিশ সাংবাদিক ডেভিড বার্গম্যানকে ট্রাইব্যুনালের দেয়া জরিমানা ও এজলাস কক্ষে দাঁড়িয়ে থাকার সাজার রায়ে উদ্বেগ প্রকাশ করে ৪৯ বিশিষ্ট নাগরিকের দেয়া বিবৃতির মধ্যে ২৫ জনের বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে ১ এপ্রিল। বিবৃতিদানকারীদের মধ্যে ৫ জনের পক্ষে আইনজীবীগণের সময়ের আবেদনের প্রেক্ষিতে আদালত এ দিন ধার্য করেছে। অন্যদিকে মানবতাবিরোধী অপরাধের মামলায় কক্সবাজারের মহেশখালীর তিন রাজাকার সালামত উল্লাহ খান, মোহাম্মদ রশিদ মিয়া ও জাকারিয়া সিকদারের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন দাখিলের জন্য ১৯ এপ্রিল দিন ধার্য করা হয়েছে। মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত বাগেরহাটের তিন রাজাকার কসাই হিসেবে পরিচিত শেখ সিরাজুল হক ওরফে সিরাজ মাস্টার, আব্দুল লতিফ তালুকদার ও খান আকরাম হোসেনের বিরুদ্ধে প্রসিকিউশনের ৩০তম সাক্ষী মোঃ মনিরুল ইসলাম জবানবন্দীতে বলেছেন আসামি সিরাজ মাস্টারের নেতৃত্বে রাজাকার মুক্তিযোদ্ধা সুনীলসহ ৮ জনকে বেয়নেট চার্জ ও গুলি করে হত্যা করে। জবানবন্দী শেষে সাক্ষীকে জেরা করেছেন আসামি পক্ষের আইনজীবী। পরবর্তীতে মামলার তদন্ত কর্মকর্তা মোঃ হেলাল উদ্দিনের জবানবন্দীর জন্য রবিবার দিন নির্ধারণ করা হয়েছে। আরেক মামলায় পটুয়াখালীর রাজাকার কমান্ডার মোঃ ফোরকান মল্লিকের বিরুদ্ধে ১১তম সাক্ষী রাজিয়া বেগম বলেছেন, আসামি ফোরকান মল্লিকের নির্দেশে রাজাকার রশিদ আব্দুল কাদের জমাদ্দারকে ধরে নিয়ে যায়। দুই দিন পর নদীর চরে আমার স্বামীর লাশ পাওয়া যায়। সাক্ষীর জবানবন্দী শেষে আসামি পক্ষের আইনজীবী তাঁকে জেরা করেন। পরবর্তী সাক্ষীর জন্য ২৩ মার্চ দিন নির্ধারণ করা হয়েছে। বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২ আদেশগুলো প্রদান করেছে।

ডেভিড বার্গম্যানকে ট্রাইব্যুনালের দেয়া জরিমানা ও এজলাস কক্ষে দাঁড়িয়ে থাকার সাজার রায়ে উদ্বেগ প্রকাশ করে ৪৯ বিশিষ্ট নাগরিকের দেয়া বিবৃতির মধ্যে ২৫ জনের বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে ১ এপ্রিল। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ বুধবার এ আদেশ প্রদান করেছেন। ট্রাইব্যুনালে অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি মোঃ মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ শাহিনুর ইসলাম।

মহেশখালীর রাজাকার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে কক্সবাজার জেলার মহেশখালীর তিন রাজাকারের বিরুদ্ধে ১৯ এপ্রিল তদন্তের চূড়ান্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রইব্যুনাল-২ বুধবার এ আদেশ প্রদান করেছেন।

এই তিন রাজাকার হলেনÑ কক্সবাজার চেম্বারের সাবেক সভাপতি এলডিপি নেতা সালামত উল্লাহ খান, বিএনপির সাবেক সংসদ সদস্য মোহাম্মদ রশিদ মিয়া ও জাকারিয়া সিকদার। আসামিদের মধ্যে সালামত উল্লাহ খান ও বিএনপির সাবেক সংসদ সদস্য মোহাম্মদ রশিদ মিয়াকে গ্রেফতার করা হয়েছে। বুধবার একই মামলার আসামি তিনজনের বিরুদ্ধে তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করেন প্রসিকিউটর রানা দাশগুপ্ত। গ্রেফতারকৃতদের কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। আসামি পক্ষে ছিলেন এ্যাডভোকেট রেজাউল করিম।

বাগেরহাটের রাজাকার

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত বাগেরহাটের তিন রাজাকার কসাই হিসেবে পরিচিত শেখ সিরাজুল হক ওরফে সিরাজ মাস্টার, আব্দুল লতিফ তালুকদার ও খান আকরাম হোসেনের বিরুদ্ধে প্রসিকিউশনের ৩০তম সাক্ষী মোঃ মনিরুল ইসলাম জবানবন্দী প্রদান করেছেন। জবানবন্দী শেষে সাক্ষীকে জেরা করেছেন আসামি পক্ষের আইনজীবী। পরবর্তীতে মামলার তদন্ত কর্মকর্তা মোঃ হেলাল উদ্দিনের জবানবন্দীর জন্য রবিবার দিন নির্ধারণ করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ বুধবার এ আদেশ প্রদান করেছেন। ট্রাইব্যুনালে অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি আনোয়ারুল হক।

ফোরকান মল্লিক ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত পটুয়াখালীর রাজাকার কমান্ডার মেঃ ফোরকান মল্লিকের বিরুদ্ধে ১১তম সাক্ষী রাজিয়া বেগম বলেছেন, আসামি ফোরকান মল্লিকের নির্দেশে রাজাকার রশিদ আব্দুল কাদের জমাদ্দারকে ধরে নিয়ে যায়। দুই দিন পর নদীর চরে আমার স্বামীর লাশ পাওয়া যায়। সাক্ষীর জবানবন্দী শেষে আসামি পক্ষের আইনজীবী তাঁকে জেরা করেন। পরবর্তী সাক্ষীর জন্য ২৩ মার্চ দিন নির্ধারণ করা হয়েছে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ প্রদান করেছেন।

প্রকাশিত : ১৯ মার্চ ২০১৫

১৯/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: