কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পদ্মা সেতুর ট্রায়াল পাইলিং কাল শুরু

প্রকাশিত : ১৯ মার্চ ২০১৫

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ পদ্মা সেতুর মহাকর্মযজ্ঞ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। দিনরাত অবিরাম কাজ চলছে সেতু ঘিরে। মূল সেতুর কাজ শুরু হওয়ায় ক্রমেই জনবলও বাড়ছে। এখানে প্রায় ৭ হাজার বাংলাদেশী, ৫শ’ চীনা এবং ১শ’ কোরিয়ান নাগরিক কাজ করছে। এছাড়া সেনাবাহিনীর প্রায় ৩ হাজার সদস্যও রয়েছেন এই সেতুকে কেন্দ্র করে।

ইতোমধ্যেই ষোলটি এ্যাঙ্কর পাইল স্থাপন সম্পন্ন হয়েছে। কাল শুক্রবার বহু প্রত্যাশিত ট্রায়াল পাইল স্থাপন শুরু হচ্ছে। সে লক্ষ্যেই এই স্থাপিত এ্যাঙ্কর পাইল বসানো হয়েছে। তাই ট্রায়াল পাইল স্থাপনের জন্য ভারি যন্ত্রপাতির আরেক সমাবেশ ঘটানো হয়েছে মাওয়ায়। চলছে চূড়ান্ত পর্যবেক্ষণ। ক্রেনের মাধ্যমে বিশাল হ্যামার দিয়ে এই পাইল স্থাপনে মহড়া শুরু হয়ে গেছে। পাইল বসানোর এই কর্মযজ্ঞ চলছে মাওয়া চৌরাস্তা বরাবর পুরনো ফেরিঘাট সংলগ্ন দুই নম্বর পিলারের কাছে। পিলারটির ডিজাইন চূড়ান্ত করার জন্যই এতসব আয়োজন। এরপরই মূল পাইল স্থাপনের পালা। ট্রায়াল পাইল স্থাপন করে পরীক্ষা শেষেই ১৬টি এ্যাঙ্কর পাইল উঠিয়ে নেয়া হবে। এই এ্যাঙ্কর পাইল স্থাপন হবে আরেক পিলারের পয়েন্টে।

সংশ্লিষ্ট প্রকৌশলীরা জনকণ্ঠকে জানিয়েছেন, সিডিউল অনুযায়ী মূল পাইল বসানোর কাজ শুরু হওয়ার কথা রয়েছে আগামী সেপ্টেম্বরে। তবে কাজের অগ্রগতি ভাল হওয়ায় এটির কাজ জুলাই থেকে আগস্টের মধ্যে শুরুর সম্ভাবনা রয়েছে। সেই লক্ষ্যে চলছে নানা প্রস্তুতি। মূল পাইলের হ্যামার জার্মানিতে তৈরি সম্পন্ন হয়েছে। তবে এটি পরিচালনার জন্য হাতে কলমে ট্রেনিং নিতে দু’জন চৌকস চীনা প্রকৌশলী গত পয়লা মার্চ জার্মানি গেছেন। আশা করা হচ্ছে, আগামী মের শেষ দিকে এই হ্যামার দেশে পৌঁছার কথা রয়েছে। এদিকে মাওয়ায় বিশাল ওয়ার্কশপ তৈরিও চূড়ান্ত পর্যায়ে রয়েছে। প্রায় এক কিলোমিটার দীর্ঘ এই ওয়ার্কশপেই আগামী এপ্রিল থেকে তৈরি হবে মূল পাইল।

পদ্মা সেতুতে চীনে তৈরি মোট ১০টি ট্রায়াল পাইল স্থান হবে। এছাড়া ২টি কনস্ট্রাকটিবিলিটি সার্ভিস পাইলও বসানো হবে পরীক্ষামূলকভাবে।

এদিকে পদ্মা সেতুর সার্ভিস এরিয়া দোগাছিতে ১০ মেগাওয়াটের ইলেট্রিক্যাল পাওয়ার সাব স্টেশন চালু হয়েছে। এই স্টেশন থেকেই পদ্মা সেতু নির্মাণ কাজের বিদ্যুত ব্যবহার হবে। আরইবির তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. রাশেদুজ্জামান ও পদ্মা সেতুর (মূল সেতু) নির্বাহী প্রকৌশলী মঙ্গলবার এটির উদ্বোধন করেছেন।

প্রকাশিত : ১৯ মার্চ ২০১৫

১৯/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: