আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘মুজিব’ নামে গ্রাফিক নভেলের মোড়ক উন্মোচন স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের প্রত

প্রকাশিত : ১৮ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে তাঁর আত্মজীবনী অবলম্বনে ‘মুজিব’ নামে গ্রাফিক নভেলের মোড়ক উন্মোচন করা হয়েছে। মঙ্গলবার বিকেলে ধানম-ির ৩২ নম্বরে সেন্টার ফর রিসার্স এ্যান্ড ইনফরমেশন (সিআরআই) ও বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে। বঙ্গবন্ধুর দৌহিত্র, শেখ রেহানার ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক ববি ও বিদ্যুত প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এই গ্রাফিক নভেলটির প্রকাশক।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে জানানো হয়, ‘মুজিব’ নামের গ্রাফিক নভেলটি বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বই অবলম্বনে রচিত হয়েছে। ধারাবাহিকভাবে ১২টি খণ্ডে প্রকাশিত হবে গ্রাফিক নভেলটি। এই নভেলের ওপর ভিত্তি করে পরবর্তী সময় একটি এ্যানিমেটেড সিনেমাও তৈরি করা হতে পারে। নভেলটিতে স্থান পেয়েছে বঙ্গবন্ধুর আত্মজীবনী লেখার প্রেক্ষাপট, জন্ম ও শৈশব, স্কুল ও কলেজের শিক্ষাজীবনের পাশাপাশি সামাজিক ও রাজনৈতিক কর্মকা-ের প্রত্যক্ষ অভিজ্ঞতার বর্ণনা।

অনুষ্ঠানে ‘নানা’ জাতির জনক বঙ্গবন্ধু সম্পর্কে কথা বলতে গিয়ে নাতি রেদওয়ান মুজিব সিদ্দিক বলেন, আমার নানা, মামা-মামি কাউকে আমি দেখিনি। আমার জন্ম ১৯৮০ সালে। তবে ছোটবেলা থেকেই মার (বঙ্গবন্ধুর ছোট কন্যা শেখ রেহানা) কাছ থেকে তাঁদের গল্প শুনেছি। আমি মাকে জিজ্ঞাসা করতামÑ ‘তোমরা দুষ্টুমি করলে নানা (বঙ্গবন্ধু) তোমাদের বকত কি না?’ নানার বিষয়ে জানতে মাকে শুধু প্রশ্নই করতাম। জানতে চাইতাম জাতির পিতার ইতিহাস।

ছোটবেলার স্মৃতিচারণ করতে গিয়ে ববি বলেন, মার কাছ থেকে শোনা গল্প স্কুলে গিয়ে বন্ধুদের বলতাম। কিন্তু তারা বঙ্গবন্ধুকে চিনত না। অনেক টিচার বলত, বঙ্গবন্ধুর নাম এত বেশি বেশি বলো না। অনেকে তাঁর নাম শুনলে ঘাবড়ে যায়। স্কুলের বন্ধুদের, টিচারদের কথা মাকে এসে বলতাম। বিশ্বের বড় নেতাদের কমিক ও গ্রাফিক নভেল পড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে গ্রাফিক নভেল করার চিন্তা মাথায় আসে বলেও জানান রেদওয়ান মুজিব সিদ্দিকি ববি।

গ্রাফিক নভেলটির প্রকাশনা অনুষ্ঠানে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের প্রধান নির্বাহী মাশুরা হোসেন, কার্টুনিস্ট আহসান হাবীব, বইটির শিল্পী এ বি এম সালাউদ্দীন শুভ ও সৈয়দ রাশাদ ইমাম তন্ময় বক্তব্য দেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মাহজাবিন খালেদ এমপি প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন সংসদ সদস্য এ্যাডভোকেট তারানা হালিম।

প্রকাশিত : ১৮ মার্চ ২০১৫

১৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: