মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বঙ্গবন্ধু মেডিক্যালে বিনামূল্যে চিকিৎসা সেবা পেলেন ৫ শতাধিক রোগী

প্রকাশিত : ১৮ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর মুগদাবাসী সাতচল্লিশ বছর বয়সী আমেনা বেগম। তিনি দীর্ঘদিন ধরে লিভার সমস্যায় ভুগছেন। অন্যের বাসায় কাজ করে চলে তাঁর সংসার। টাকার অভাবে এতদিন বিশেষজ্ঞ চিকিৎসকদের দেখাতে পারেননি তিনি। মঙ্গলবার তিনি বিনামূল্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে এক বিশেষজ্ঞ চিকিৎসককে দেখিয়েছেন।

প্রেসক্রিপশন ও প্রয়োজনীয় পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্ট চিকিৎসক। এমন সেবা পেয়ে সন্তোষ প্রকাশ করেছেন আমেনা বেগম। শুধু আমেনা বেগম নন, মঙ্গলবার দেশের সকল সরকারী হাসপাতালে মঙ্গলবার বিনামূল্যে পরামর্শ ও চিকিৎসাসেবা প্রদান করা হয়। চিকিৎসাসেবা পেয়েছেন হাজার হাজার রোগী। মঙ্গলবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস উপলক্ষে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের নির্দেশে এ উদ্যোগ কার্যকর করা হয়। এদিন সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত দেশের সকল হাসপাতালের বহির্বিভাগে এ চিকিৎসাসেবা প্রদান করা হয়।

মঙ্গলবার এককভাবে বেশিসংখ্যক রোগীর চিকিৎসাসেবা দেয়া হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে। এদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বহির্বিভাগে ৫ সহস্রাধিক রোগীকে সম্পূর্ণ বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা/পরামর্শসেবা প্রদান করা হয়। সকাল সোয়া ৯টায় বহির্বিভাগে এ কর্মসূচীর শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ প্রাণ গোপাল দত্ত। এ সময় আরও উপস্থিত ছিলেন বিএসএমএমইউ-এর উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোঃ রুহুল আমিন মিয়া, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক মোঃ শহীদুল্লাহ সিকদার, কোষাধ্যক্ষ অধ্যাপক মোঃ জুলফিকার রহমান খান, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ডাঃ এম ইকবাল আর্সলান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডাঃ কনক কান্তি বড়ুয়া, কমিউনিটি অফথালমোলজি বিভাগের চেয়ারম্যান ও প্রিভেনটিভ এ্যান্ড সোস্যাল মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ, বিএমডিসির সভাপতি অধ্যাপক ডাঃ আবু সফি আহমেদ আমিন, প্রক্টর অধ্যাপক এএসএম জাকারিয়া স্বপন, রেজিস্ট্রার অধ্যাপক মোঃ সায়েদুর রহমান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল (অব) মোঃ আব্দুল মজিদ ভূঁইয়া, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডাঃ আবু নাসার রিজভী প্রমুখ। এর আগে সকাল ৯টায় ‘বি’ ব্লকের নীচতলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যূরালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডাঃ প্রাণ গোপাল দত্ত-এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা, নার্স ও কর্মচারীবৃন্দ পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

বিনামূল্যে চিকিৎসাসেবা কর্মসূচী সফল করতে ৩২ জন সম্মানিত অধ্যাপক, ২৫ জন সহযোগী অধ্যাপক, ২৫ জন সহকারী অধ্যাপক ও ১০ জন কনসালটেন্ট বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ রোগীদের পরামর্শ সেবা প্রদান করেন। তাঁদেরকে সহযোগিতা করতে শতাধিক মেডিক্যাল অফিসারবৃন্দ এ কর্মসূচীতে অংশ নেন। এছাড়া সংশ্লিষ্ট কর্মকর্তা, নার্স ও কর্মচারীবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের ৪ শতাধিক লোকবল এ কর্মসূচীতে অংশ নেন। এদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস উপলক্ষে বিএসএমএমইউর ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে মঙ্গলবার দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ব্লকের দ্বিতীয় তলায় বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর আয়োজন করা হয়। এ কর্মসূচীতে অংশগ্রহণ করেন ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের অধ্যাপক ও বিএসএমএমইউর অতিরিক্ত রেজিস্ট্রার অধ্যাপক ডাঃ মোঃ আসাদুল ইসলাম, অধ্যাপক ডাঃ নিত্যানন্দ শীল, সহকারী অধ্যাপক ডাঃ আতিয়ার রহমান, ডাঃ শেখ সাইফুল ইসলাম শাহীন, চীফ টেকনোলজিস্ট মোঃ আব্দুল মজিদ শেখ, কাউন্সিলর সুব্রত বিশ্বাস, প্রমুখ।

রাজধানীর বিভিন্ন হাসপাতাল সরেজমিনে ঘুরে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদানের চিত্র দেখা গেছে। সকাল নয়টার আগেই শিশুদের ঢাকা শিশু হাসপাতালে আসতে থাকেন মায়েরা। এদিন বিনা টাকায় সন্তানদের চিকিৎসাসেবা নিতে আসা অভিভাবকদের অধিকাংশই দরিদ্র পরিবারের। যারা টাকা খরচ করে চিকিৎসকদের সাক্ষাত পাওয়ার সামর্থ্য রাখেন না। এ হাসপাতালে ৫ শতাধিক রোগীর চিকিৎসাসেবা ও পরামর্শ প্রদান করা হয়।

ঢাকা শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডাঃ মনজুর হোসেন জানান, ইচ্ছে থাকা সত্ত্বেও প্রতিদিন সব রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা দিতে পারি না। তবে এ হাসপাতালে দরিদ্র রোগীদের চিকিৎসাসেবার জন্য সিট বরাদ্দ রয়েছে। অসামর্থ্যরে বিষয়টি জানিয়ে কেউ আবেদন করলে তা গুরুত্বের সঙ্গে বিবেচনা করেন হাসপাতাল কর্তৃপক্ষ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস উপলক্ষে সীমিত সময়ের মধ্যে রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা দিতে পেরে আমাদেরও ভাল লাগছে বলে জানান অধ্যাপক মঞ্জুর হোসেন।

জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের বহির্বিভাগেও বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন পরিচালক অধ্যাপক মোঃ রাশিদুল হাসান। তিনি বলেন, কয়েকদিন আগেই এ ধরনের চিকিৎসাসেবার প্রস্তুতি গ্রহণ করা হয়। মঙ্গলবার সকালে নির্ধারিত সময়েই শুরু হয় সেবা প্রদান। দরিদ্র রোগীদের সংখ্যাই বেশি ছিল। দীর্ঘ মেয়াদী চিকিৎসার প্রয়োজন হবে এমন রোগীদের নির্ধারিত সময়ের পর হাসপাতালে আবার আসতে বলা হয়েছে। এ ধরনের সেবা পেয়ে রোগীরাও সন্তোষ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন অধ্যাপক মোঃ রাশিদুল হাসান।

প্রকাশিত : ১৮ মার্চ ২০১৫

১৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: