কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

লাউ নেন বাহে মাত্র পাঁচ টাকা

প্রকাশিত : ১৮ মার্চ ২০১৫
  • বিড়ম্বনায় পড়েছে কৃষক

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে ॥ কুড়িগ্রামের কৃষকরা লাউ চাষ করে মহাবিড়ম্ববনায় পড়েছেন। কুড়িগ্রাম শহর এবং নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ, নুনখাওয়া ও হাসনাবাদ হাট ঘুরে দেখা গেছে অনেক কৃষক ঠেলাগাড়ি ভর্তি লাউ বেচতে এসে বিক্রি না হওয়ায় ফেরৎ নিয়ে যাচ্ছেন। কেউ কেউ পানির দরে বিক্রি করে ঠেলাগাড়ি ভাড়া তুলছেন।

নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ ইউনিয়নের কৃষক দবির উদ্দিন জানান, গত মৌসুমে তিন বিঘা জমিতে লাউ চাষ করে অনেক টাকা মুনাফা হয়েছে। সেই আশায় এ মৌসুমেও তিন বিঘা জমিতে লাউ করেছি। লাউয়ের ফলন ভাল হয়েছে। কিন্তু হরতাল-অবরোধের কারণে বাইরের পাইকার আসতে না পারায় আমরা সময় মতো লাউ বিক্রি করতে পারিনি। তাই এ অবস্থার সৃষ্টি হয়েছে। এখন আসল টাকাই উঠবে না।

নাগেশ্বরী উপজেলার কৃষক মাহাতাব, লোকমান আলী ও ছোলেমান মিয়া জানান, লাউ চাষ করে এবার ভুল করেছি। বর্তমানে কেউ লাউ কিনতে চায় না তাই গরুকে লাউ খাওয়াচ্ছি।

একই উপজেলার হাসনাবাদের কৃষক জমসেদ আলী তার আবাদের ৪-৫শ’ লাউ সাতখানা ঠেলাগাড়ি ভর্তি করে ভিতরবন্দ হাটে নিয়ে গিয়ে মাইক দিয়ে প্রচার করছে ‘যারা লাউ ভালবাসেন তারা লাউ নেন বাহে দাম মাত্র ৫ টাকা’। এমনকি লাউ বিক্রি করতে সাধের লাউয়ের গানও গাওয়া হচ্ছে মাইকে।

এ ব্যাপারে নাগেশ্বরী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাসুদুর রহমান বলেন, গত মৌসুমে লাউয়ের দাম ভাল পাওয়ায় চলতি মৌসুমে এ উপজেলায় অনেক কৃষক বেশি বেশি জমিতে লাউ চাষ করেছে। বাম্পার ফলন হয়েছে। দেশের বর্তমান অস্থিরতায় বাইরের পাইকার সময় মতো আসতে না পারায় কৃষকের এ অবস্থার সৃষ্টি হয়েছে।

যশোরে ফের মালবাহী ট্রেন লাইনচ্যুত

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোরের সিংগিয়ায় আবারও মালবাহী ট্রেন লাইনচ্যুত হয়েছে। মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে যশোর-খুলনা মহাসড়কের ওপর সিংগিয়া রেলক্রসিংয়ে এ দুর্ঘটনা ঘটে।

মহাসড়কের ওপরে লাইনচ্যুত হওয়ায় রেল ও সড়ক দুই যোগাযোগ ব্যবস্থাই অচল হয়ে পড়ে। এক ঘণ্টা পর বিকেল সাড়ে ৫টার দিকে মহাসড়কে যান চলাচল শুরু হলেও রেল যোগাযোগ চালু হয়নি। এনিয়ে গত একমাসে তিনবার সিংগিয়ায় ট্রেন লাইনচ্যুত হলো। যশোর রেলওয়ে জংশনের সহকারী স্টেশন মাস্টার সাইদুজ্জামান জানান, মঙ্গলবার বিকেল ৪টার পর পার্বতীপুর থেকে ছেড়ে আসা একটি মালবাহী ট্রেন যশোর জংশন হয়ে খুলনার দিকে যাচ্ছিল।

ট্রেনটির একটি বগির দুইটি চাকা সিংগিয়া রেলক্রসিংয়ের ওপর লাইনচ্যুত হয়।

প্রকাশিত : ১৮ মার্চ ২০১৫

১৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: