রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভেনিজুয়েলা নিয়ে মতপার্থক্য সত্ত্বেও কিউবা-মার্কিন আলোচনা শুরু

প্রকাশিত : ১৮ মার্চ ২০১৫

কিউবা ও যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা বিষয়ে আলোচনা সোমবার পুনরায় শুরু করেছে। এবার আলোচনা শুরু হয়েছে গোপনে এবং কিউবার সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র ভেনিজুয়েলার ব্যাপারে দুদেশের মধ্যে দীর্ঘদিনের তীব্র মতপার্থক্য থাকা সত্ত্বেও। খবর ওয়েবসাইটের।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট জ্যাকবসন এ অমীমাংসিত আলোচনার প্রথম দিনে হাভানায় যুক্তরাষ্ট্র বিষয়ক কিউবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান জোসেফিনা ডাইডালের সঙ্গে সাক্ষাত করেন। তারা জানুয়ারিতে হাভানায় এবং ফেব্রুয়ারিতে ওয়াশিংটনে অনুষ্ঠিত আলোচনায় সংশ্লিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। ওই আলোচনায় মিডিয়ায় গুরুত্ব দেয়া হয় বেশ। কিন্তু এবারের আলোচনায় কোন সাংবাদিককে অনুমতি দেয়া হয়নি। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জেন সাফি এ আলোচনা থেকে মিডিয়াকে দূরে রাখার ব্যাখ্যায় বলেছেন, ভেনিজুয়েলা বা অন্য কোন স্পর্শকাতর নীতির সঙ্গে এ আলোচনার কোন সম্পর্ক নেই। এদিকে কূটনৈতিক সম্পর্ক পুনপ্রতিষ্ঠার আগে কিউবা চাইছে, মার্কিন পররাষ্ট্র দফতরের তালিকায় সন্ত্রাসীদের সহযোগী দেশ হিসেবে কিউবার নাম প্রত্যাহার করা হোক। এছাড়া ওয়াশিংটনে এমন একটি ব্যাংক খুঁজতে চাইছে, যেখানে তারা লেনদেন করতে পারে। অপরদিকে যুক্তরাষ্ট্র চাইছে হাভানায় তাদের মিশনে স্টাফ সংখ্যা বাড়াতে এবং দেশটিতে কূটনীতিকদের অবাধ সফর। স্নায়ুযুদ্ধকালীন এ দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে প্রথম দু’দফা আলোচনার সম্পর্ক পুনরুদ্ধারে বেশ অগ্রগতি হয়েছিল। তবে যুক্তরাষ্ট্র ৯ মার্চ কিউবার ঘনিষ্ঠ মিত্র ভেনিজুয়েলাকে নিরাপত্তা হুমকি হিসেবে ঘোষণা করে এবং সে দেশের সাত কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু মার্কিন কর্মকর্তারা বলেছেন, ভেনিজুয়েলা সমস্যার জন্য কিউবা আলোচনা ক্ষতিগ্রস্ত হওয়া উচিত হবে না।

কিউবা পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রদ্রিগেজ বলেছেন, ওয়াশিংটন দুই আমেরিকার মধ্যে শীর্ষ বৈঠকের প্রাক্কালে এ অঞ্চলের পরিবেশকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করতে চাইছে।

পাণ্ডার কামড়ের ক্ষতিপূরণ

চীনে বন্য পাণ্ডার কামড়ে গুরুতর আহত ষাটোর্ধ এক ব্যক্তিকে শেষ পর্যন্ত ৮০ হাজার ডলার ক্ষতিপূরণ দিয়েছে স্থানীয় বন কর্তৃপক্ষ। ওই বুনো পাণ্ডাকে ধরার চেষ্টায় বন কর্মকর্তারা তাকে তাড়া করলে সেটি ওই ব্যক্তির খামারে গিয়ে ঢোকে এবং তার পা কামড়ে ধরে। এ ঘটনায় তিনি কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করেন। ওই ব্যক্তি জানিয়েছে, তিনি ক্ষতিপূরণের অঙ্কে খুশি নন। -বিবিসি

কাকতাড়ুয়া গ্রাম

১৩ বছর আগে প্রথম কাকতাড়ুয়া তৈরি করেছিলেন জাপানের সুকিমি আয়ানো। সেই থেকে শুরু। দক্ষিণ জাপানে নাগোরোর এই গ্রামটি এখন ‘কাকতাড়ুয়া গ্রামে’ পরিণত হয়েছে। এখানে যত না মানুষের বাস, তার চেয়ে প্রায় তিন গুণ রয়েছে কাকতাড়ুয়া। তিনি এটিকে শিল্পে পরিণত করেছেন। অভিনব এই ‘কাকতাড়ুয়া গ্রাম’ দেখতে পর্যটকরা নাগোরোতে ভিড় জমাচ্ছে। -ওয়েবসাইট

প্রকাশিত : ১৮ মার্চ ২০১৫

১৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: