মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দক্ষিণাঞ্চলের নৌ-পথে ঝুঁকিপূর্ণ মৌসুম শুরু ॥ ৭ মাসের নিষেধাজ্ঞা

প্রকাশিত : ১৭ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ দক্ষিণাঞ্চলের মৌসুমি ঝুঁকিপূর্ণ নৌ-রুটে যাত্রীবাহী নৌ চলাচলে ৭ মাসের নিষেধাজ্ঞা শুরু হয়েছে। ইতোমধ্যে বরিশাল বিভাগের ভোলা ও পটুয়াখালী জেলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর প্রায় ৩ হাজার কিলোমিটার নৌ-পথে ১৫ মার্চ থেকে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিআইডব্লিউটিসির বরিশাল অফিস সূত্রে জানা গেছে, এই পথের ৮টি যাত্রীবাহী নৌ-রুটে চলাচলকারী ১৪টি লঞ্চের যাত্রা বাতিল করা হয়েছে। ঝুঁকিপূর্ণ নৌ-রুটে চলাচলের জন্য ইতোমধ্যে ২টি সি ট্রাক দেয়া হয়েছে। বিআইডব্লিউটিসি বরিশাল স্টেশন ম্যানেজার গোপাল মজুমদার জানান, বরিশাল-ইলিশা-মজুচৌধুরীর হাট রুটে খিজির-৭ ও ৮ নামে ২টি সি-ট্রাক দেয়া হয়েছে। খিজির-৫ ও শেখ কামাল নামে আরও ২টি সি-ট্রাক খুব তাড়াতাড়িই ঝুঁকিপূর্ণ নৌ-রুটে যুক্ত হবে। বিআইডব্লিউটিএ’র উপ-পরিচালক আবুল বাশার মজুমদার জানান, ইতোমধ্যে ঝুঁকিপূর্ণ এলাকায় চলাচলে সমুদ্র পরিবহন অধিদফতরের অনুমোদন না থাকা ১৪টি লঞ্চের যাত্রার সময়সূচী বাতিল করে সংশ্লিষ্ট ইউএনও এবং পুলিশ সুপারদের কাছে চিঠি দেয়া হয়েছে।

উল্লেখ্য, বরিশাল বিভাগের উল্লেখিত নৌ-রুটে মার্চের মাঝামাঝি সময় থেকে নৌ-চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে ওঠায় নৌ-দুর্ঘটনা এড়াতে সরকার ১৫ মার্চ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত মেঘনা ও তেঁতুলিয়ার বিভিন্ন ঝুঁকিপূর্ণ পয়েন্টে ট্রলার ও ছোট আকারের লঞ্চ চলাচল নিষিদ্ধ করে। ঝুঁকিপূর্ণ নৌ-রুটগুলো হলো, মেঘনা নদীর ইলিশা-মজুচৌধুরীহাট, চর আলেকজান্ডার-দৌলতখান, চর আলেকজান্ডার-মির্জাকালু, চর আলেকজান্ডার-আসলামপুর, মনপুরা-তজুমদ্দিন, মনপুরা-শশীভূষণ, দশমিনা-চরকলমী এবং মেঘনা ও তেঁতুলিয়া নদীর দশমিনা-চরমন্তাজ।

মেঘনায় সংঘর্ষ

নিজস্ব সংবাদদাতা, ভোলা থেকে জানান, ভোলার লালমোহন উপজেলা থেকে ছেড়ে যাওয়া ঢাকাগামী এমভি পাতার হাট-৪ ও এমভি সৈকত-১৪ লঞ্চের সাথে মেঘনা নদীর চাঁদপুর এলাকায় রবিবার রাত সোয়া ১২টার দিকে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় অন্তত ১০ যাত্রী আহত হয়েছে। আহতদের মধ্যে ৪ জনকে গুরুতর অবস্থায় ঢাকা প্রেরণ করা হয়েছে।

পাতারহাট-৪ লঞ্চের কেরানি শাহে আলম জানান, রবিবার বিকাল ৪টায় তার লঞ্চটি লালমোহন থেকে ঢাকার উদ্দেশে যাত্রী নিয়ে ছেড়ে যায়। রাত সোয়া ১২টার দিকে মেঘনা নদীর চাঁদপুর এলাকায় গেলে পটুয়াখালীগামী এমভি সৈকত-১৪ লঞ্চটি পাতারহাট-৪কে মাঝ বরাবর ধাক্কা দেয়। ঘুমিয়ে থাকা যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

প্রকাশিত : ১৭ মার্চ ২০১৫

১৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: