মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দ্রুত প্রকল্প বাস্তবায়নের তাগিদ এডিবির

প্রকাশিত : ১৭ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রকল্প দ্রুত সময়ে বাস্তবায়ন ও বিলম্ব কমাতে বাংলাদেশকে তাগিদ দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগীর সঙ্গে যৌথভাবে প্রকল্প পর্যালোচনা সভায় এ তাগিদ দেয়া হয়। যথাসময়ে প্রকল্পের কাজ যাতে শেষ হয় ও প্রকল্পে বরাদ্দ অর্থ পুরোপুরি ব্যবহার করা হয়, এ বিষয়েও বাংলাদেশের দৃষ্টি আকর্ষণ করেছে এডিবি।

গত রবিবার রাজধানীর শেরেবাংলা নগর এনইসি-২ সম্মেলন কক্ষে এডিবির পক্ষ থেকে বাংলাদেশকে এ তাগিদ দেয়া হয়। সভায় এশীয় উন্নয়ন ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি সভায় হিগুচি বলেন, প্রকল্প পর্যালোচনায় দেখা গেছে, নানা কারণে প্রকল্প বাস্তবায়নে ধীরগতি হচ্ছে। এটা কমাতে সরাসরি কর্মপরিকল্পনা হাতে নিতে হবে। প্রকল্প শুরু করতে যে বিলম্ব, তা কমাতে হবে।

হিগুচি আরও বলেন, প্রকল্পের জন্য বরাদ্দকৃত অর্থ দ্রুত সময়ে অবমুক্ত করতে হবে। প্রকল্পের জন্য সঠিক সময়ে জমি অধিগ্রহণসহ ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করতে হবে। প্রকল্প যেভাবে প্রণয়ন করা হয়েছে, যেন সেইভাবেই বাস্তবায়িত হয়। সভায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব (ইআরডি) মোহাম্মদ মেজবাহউদ্দিন, এডিবির অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পের প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ২০১৪-১৫ অর্থবছরে এডিবি এক হাজার ২৮৭টি প্রকল্পের মধ্যে ৫৮টি প্রকল্পে পাঁচ দশমিক ২৬ বিলিয়ন ঋণ দিয়েছে।

তৈরি পোশাক খাত ঘুরে দাঁড়াচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ তাজরিন গার্মেন্টস ও রানা প্লাজার মতো দুর্ঘটনাতেও বাংলাদেশের পোশাক খাত ঘুরে দাঁড়াচ্ছে বলে মন্তব্য করেছেন প্রোমোশন অব সোশ্যাল এ্যান্ড এনভায়রনমেন্টাল স্ট্যান্ডার্ডের (পিএসইএস) সমন্বয়ক ম্যাগনোস স্মিড। সোমবার রাজধানীর মিরপুরে পক্ষাঘাত পুনর্বাসন কেন্দ্রে ‘অর্থনৈতিক কর্মকা-ে প্রতিবন্ধী জনগোষ্ঠীর অংশগ্রহণের পথ সুগমকরণ’ শীর্ষক অভিজ্ঞতা বিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন। উল্লেখ্য, পিএসইএস বাংলাদেশ ও জার্মান সরকারের একটি যৌথ প্রকল্প।

গ্রামীণফোন ও পদ্মা অয়েলের চুক্তি স্বাক্ষর

গ্রামীণফোন সম্প্রতি পদ্মা অয়েল কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। যার আওতায় আগামী পাঁচ বছরের জন্য বিজনেস সলিউশন প্যাকেজের মাধ্যমে পরিপূর্ণ যোগাযোগ সেবা পাবে পেট্রোলিয়াম পরিবেশক ও বিপণন প্রতিষ্ঠানটি। এই চুক্তির ফলে পদ্মা অয়েলের সকল কর্মী গ্রামীণফোনের বিজনেস সলিউশনের অত্যাধুনিক এবং সাশ্রয়ী যোগাযোগ সেবা উপভোগ করতে পারবেন। গ্রামীণফোনের চীফ এক্সিকিউটিভ অফিসার রাজীব শেঠী এবং পদ্মা অয়েল কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর এম এ খায়ের নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তি স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন গ্রামীণফোনের সিসিএও মাহমুদ হোসেইন ও হেড অব ডিরেক্ট সেলস সাজ্জাদ আলম এবং পদ্মা অয়েল কোম্পানির (পিএ্যান্ডএ) রফিকুল হাসান, ডিজিএম (সিপিসি) আখতার উদ্দোজা ও ডিজিএম (এ্যাভিয়েশন) এনায়েত কবির চৌধুরী। -বিজ্ঞপ্তি

প্রকাশিত : ১৭ মার্চ ২০১৫

১৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: