কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পেছনের তারিখ থেকে মূল্য কমানোর সিদ্ধান্ত স্থগিত

প্রকাশিত : ১৭ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ স্থানীয় রিফাইনারিগুলো থেকে কেনা জ্বালানি তেলের মূল্য কমানোর সিদ্ধান্তের একাংশের বিরুদ্ধে স্থগিতাদেশ দিয়েছে উচ্চ আদালত। সোমবার হাইকোর্টের একটি বেঞ্চ খনিজ ও জ্বালানি সম্পদ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের ওই অংশ স্থগিত করে আদেশ জারি করেন।

আদালত পেছনের তারিখে তেলের দাম কমানোর সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের কাছে তার ব্যাখ্যা চেয়েছে।

উল্লেখ্য, গত ১০ ফেব্রুয়ারি জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তেলের দাম ৮ থেকে ৩৪ শতাংশ পর্যন্ত কমানো হয়। নতুন দর গত বছরের ১ নবেম্বর থেকে কার্যকর বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

রিফাইনারিগুলোর তেল উৎপাদনের কাঁচামাল কনডেনসেট (প্রাকৃতিক গ্যাসের উপজাত) এর দাম আন্তর্জাতিক বাজারে কমে যাওয়ায় তার সঙ্গে মিলিয়ে তেলের দাম সমন্বয় করা হয়েছে বলে জানানো হয় সরকারের পক্ষ থেকে। উল্লেখ্য, সরকারের সঙ্গে রিফাইনারিগুলোর তেল কেনা-বেচার যে চুক্তি রয়েছে তাতে মূল্য সমন্বয়ের এ শর্ত রয়েছে। স্থানীয় রিফাইনারিগুলো পেছনের তারিখে মূল্য সমন্বয়ের এ সিদ্ধান্তে ক্ষুব্ধ ও হতাশ হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সোমবার দেশের সবচেয়ে বড় রিফাইনারি পেট্রোম্যাক্স লিমিটেড হাইকোর্টে রিট আবেদন করে।

বিচারপতি নাঈমা হায়দারের একক বেঞ্চ পেছনের তারিখে তেলের মূল্য কমানোর সিদ্ধান্ত স্থগিত ঘোষণা করেন। আদালতে পেট্রোম্যাক্সের পক্ষে দাঁড়ান ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। এদিকে এই খাতের বিনিয়োগকারীরা উচ্চ আদালতের এই রায়ে কিছুটা হলেও স্বস্তি ফিরে পেয়েছে।

প্রকাশিত : ১৭ মার্চ ২০১৫

১৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: