কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

যুক্তরাজ্যের তিন কিশোরকে ফেরত পাঠিয়েছে তুরস্ক

প্রকাশিত : ১৭ মার্চ ২০১৫
  • সিরিয়া যাওয়ার চেষ্টা

জঙ্গী সংগঠন ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিতে সিরিয়া যাওয়ার চেষ্টাকালে যুক্তরাজ্যের তিন কিশোরকে আটক করে দেশে ফেরত পাঠিয়েছে তুরস্ক। রবিবার রাতে উত্তর-পশ্চিম লন্ডনের ১৭ বছর বয়সী দুই কিশোর ও ১৯ বছর বয়সী এক তরুণ যুক্তরাজ্যে ফিরে আসার পর লন্ডনে তাদের গ্রেফতার করে জামিনে মুক্তি দেয়া হয়। খবর টেলিগ্রাফ।

স্কটল্যান্ড ইয়ার্ড জানিয়েছে, সন্ত্রাসী কর্মকা-ের প্রস্তুতি নিচ্ছিল, এমন সন্দেহে তাদের গ্রেফতার করা হয়েছে। শুক্রবার তাদের নিখোঁজ হওয়ার খবর পেয়ে যুক্তরাজ্যের পুলিশ তুর্কি কর্মকর্তাদের সতর্ক করে দেয়। এই সূত্র ধরেই তুর্কি কর্তৃপক্ষ ওই কিশোরদের আটক করে। তদন্তে জানা যায়, ওই দুই কিশোর তৃতীয় এক ব্যক্তির সঙ্গে সিরিয়া যাওয়ার চেষ্টা করছে। পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, এ বিষয়ে বিস্তারিত জানিয়ে তুর্কি কর্তৃপক্ষকে সতর্ক করা হলে তারা ওই তিনজনকে শনাক্ত করে আটক করতে সক্ষম হন। শনিবার লন্ডনের স্থানীয় সময় রাত সোয়া এগারোটায় যুক্তরাজ্যে ফিরে আসার পরপরই তাদের গ্রেফতার করে সন্ত্রাস-বিরোধী কর্মকর্তারা।

তিকরিতে সাদ্দামের সমাধি সৌধ ধ্বংস

ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের সমাধি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। সাদ্দামের জন্মশহর তিকরিত থেকে ইসলামিক স্টেটকে (আইএস) হঠাতে ইরাকী বাহিনী ও ইরানী মিলিশিয়া বাহিনীর অভিযান চলছে। এ সময় আল-আওজা গ্রামে সাদ্দামের কবরসহ তৈরি হওয়া স্মৃতিসৌধটি ধ্বংস হয়ে যায়। খবর বিবিসির।

স্থানীয় সুন্নিরা জানিয়েছে, ২০১৪ সালেই সাদ্দামের মৃতদেহ অজ্ঞাত স্থানে সরিয়ে নেয়া হয়েছে। বার্তা সংস্থা এ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) একটি ফুটেজে দেখা যায়, স্মৃতিসৌধটি একটি কংক্রিটের ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এখন শুধু এর পিলার দাঁড়িয়ে আছে। শিয়া মিলিশিয়াদের এক কর্মকর্তা বলেছেন, সাদ্দাম হোসেনের কবর থাকার কারণে আইএস জঙ্গীরা এলাকাটির অধিকাংশই ধ্বংস করেছে। গত বছরের জুনে শহরটি দখল করে নেয় আইএস। গত বছরের আগস্টে আইএস দাবি করেছিল, সাদ্দামের সমাধি পুরোপুরি ধ্বংস করে দেয়া হয়েছে। আইএসের এই দাবি নাকচ করে দিয়েছিলেন স্থানীয় কর্মকর্তারা। তখন তারা দাবি করেছিলেন, সমাধিতে তা-ব চালানো হয়েছে।

প্রকাশিত : ১৭ মার্চ ২০১৫

১৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: