কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গাড়িতে আগুন লাগলে করণীয় নিয়ে স্টিকার, লিফলেট বিতরণ শুরু রেড ক্রিসেন্টের

প্রকাশিত : ১৭ মার্চ ২০১৫

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে এবং আন্তর্জাতিক রেডক্রস কমিটির সহযোগিতায় যানবাহনে আগুন লাগলে জরুরীভাবে করণীয় বিষয়ক ১০ দিনব্যাপী সচেতনতা ক্যাম্পেন শুরু হয়েছে। প্রথম ধাপে ১৬-২৫ মার্চ এই কার্যক্রম পরিচালিত হবে। পর্যায়ক্রমে বাংলাদেশের ৬৪ জেলার ৬৮ রেড ক্রিসেন্ট জেলা ইউনিটে এই ক্যাম্পেন অনুষ্ঠিত হবে।

ক্যাম্পেনের অংশ হিসেবে রাজধানীর গুরুত্বপূর্ণ চারটি বাস টার্মিনাল (গাবতলী, মহাখালী, সায়েদাবাদ ও ফুলবাড়িয়া) ও কেন্দ্রীয় রেলওয়ে স্টেশনে (কমলাপুর) বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবকরা যানবাহনে সচেতনতামূলক স্টিকার লাগাচ্ছে। এছাড়াও সোসাইটির স্বেচ্ছাসেবকরা রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে সচেতনতামূলক লিফলেট বিতরণ করবে।

‘আগুনে আতঙ্কিত না হয়ে দ্রুত ব্যবস্থা নিন’ স্লোগানে সোমবার বেলা ১১টায় মহাখালী বাস টার্মিনালে গাড়িতে স্টিকার লাগিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন রেড ক্রিসেন্ট সোসাইটির আন্তর্জাতিক সম্পর্ক ও যোগাযোগ বিভাগের পরিচালক এসএম আহম্মদ। এ সময় বাস মালিক সমিতির নেতৃবৃন্দ, শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ, গাড়িচালক, স্বেচ্ছাসেবক, বাসযাত্রীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন। লিফলেটে উল্লেখ করা হয়েছে, যদি কোন গাড়িতে আগুন লাগে তাহলে দরজা বা জানালা দিয়ে যত দ্রুত সম্ভব বাইরে বেরিয়ে নিরাপদ স্থানে আশ্রয় নিতে হবে। আগুন থেকে বাঁচতে দুই হাত দিয়ে বা কাপড়/রুমাল দিয়ে মুখম-ল ঢেকে দ্রুত গাড়ি থেকে নেমে পড়া, শরীরে আগুন লাগলে সঙ্গে সঙ্গে মাটিতে শুয়ে গড়াগড়ি দেয়া, আগুন লাগা অবস্থায় দৌড়াদৌড়ি না করা, সম্ভব হলে আগুন লেগে যাওয়া কাপড় দ্রুত খুলে ফেলা, দগ্ধ স্থানে সঙ্গে সঙ্গে প্রচুর পানি ঢালা এবং জরুরী চিকিৎসার জন্য হাসপাতালে যাওয়ার পরামর্শ রয়েছে। এছাড়াও পোড়া রোগীকে হাসপাতালে নেয়ার সময় দগ্ধ স্থান পরিষ্কার সুতি কাপড় দিয়ে ঢেকে রাখা, ফোস্কা না গলানো ও ক্ষতস্থানে কোন ধরনের মলম বা তৈলাক্ত কিছু না লাগানোর জন্য বলা হয়ে হয়েছে।-বিজ্ঞপ্তি

মালয়েশিয়া গেলেন নৌবাহিনী প্রধান

মালয়েশিয়ার লংকাউইয়ে অনুষ্ঠিতব্য লংকাউই ইন্টারন্যাশনাল মেরিটাইমস এ্যান্ড এ্যারোস্পোক এক্সিবিশন (লিমা)-২০১৫ এ অংশগ্রহণের উদ্দেশ্যে নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল এম ফরিদ হাবিব সোমবার ঢাকা ত্যাগ করেন। এসময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশান্স) এ এম এম এম আওরঙ্গজেব চৌধুরী ও নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা কমোডর সৈয়দ মকছুমুল হাকিম নৌপ্রধানকে বিদায় জানান।

মালয়েশিয়া সফর শেষে নৌপ্রধান আগামী ২১ মার্চ দেশে ফিরবেন। Ñআইএসপিআর।

প্রশাসনে রদবদল

বিশেষ প্রতিনিধি ॥ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মেছবাহ-উল আলমকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব করা হয়েছে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মোঃ শাহ কামালকে। এছাড়া জীবন বীমা কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক পরিক্ষিৎ দত্ত চৌধুরীকে সচিব পদমর্যাদায় প্রাইভেটাইজেশন কমিশনের সদস্য করা হয়েছে। সোমবার জনপ্রশাসন মন্ত্রণায় থেকে এ সংক্রান্ত পৃথক আদেশ জারি করা হয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব কাজী আখতার হোসেন গত ১৪ মার্চ অবসরোত্তর ছুটিতে গেছেন। তার জায়গায় নিয়োগ পেলেন মেছবাহ-উল আলম। মেছবাহ-উল আলম এর আগে পরিবেশ ও বন মন্ত্রাণালয়ের ভারপ্রাপ্ত সচিব থেকে ওই মন্ত্রণালয়ের সচিব পদে নিয়োগ পান। ১৯৮২ নিয়মিত ব্যাচের কর্মকর্তা মেছবাহ-উল আলমের বাড়ি ময়মনসিংহ জেলায়। ২০১৭ সালের ১ জুন তিনি এলপিআরে যাবেন।

ভর্তি পরীক্ষার সুযোগ বাতিল কেন অবৈধ নয়Ñহাইকোর্টের রুল

ঢাবিতে দ্বিতীয়বার

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় বার ভর্তি পরীক্ষার সুযোগ বাতিল কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। একই সঙ্গে ওই সিদ্ধান্ত বাতিল করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না, তাও জানতে চেয়েছে আদালত। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে সোমবার বিচারপতি ফারাহ্্ মাহবুব ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করে।

আগামী দুই সপ্তাহের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক, পরীক্ষা নিয়ন্ত্রক, পরীক্ষা কমিটির সম্পাদক, সহকারী রেজিস্ট্রার (একাডেমিক-২), ইউজিসি চেয়ারম্যান ও শিক্ষা সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এইচএসসি উত্তীর্ণরা এতদিন টানা দুইবার ভর্তি পরীক্ষায় বসার সুযোগ পেলেও গত বছর তা সীমিত করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বলা হয়, ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতেই কর্তৃপক্ষের এ সিদ্ধান্ত।

বিমানের খাবার কিনবে মিহির এয়ারলাইন্স

স্টাফ রিপোর্টার ॥ বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টার (বিএফসিসি) আরও একটি নতুন ক্লায়েন্ট সংগ্রহ করেছে। শ্রীলঙ্কার এয়ারলাইন্স মিহির লংকা এখন থেকে বিমানের খাবার কিনে নেবে।

এ বিষয়ে সোমবার বিএফসিসি ভবনে সাংবাদিকদের ব্রিফিংয়ে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিমানের পরিচালক ড. শফিকুর রহমান, মিহির এয়ারলাইন্সের ইন্দ্রিত, জেনারেল ম্যানেজার অরুনা রতœায়েক, স্টেশন ম্যানেজার মিসবাহ আহমেদ, জিএম খান মোশাররফ হোসেন ও জিএম আতিক ে

প্রকাশিত : ১৭ মার্চ ২০১৫

১৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: