আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ওবামা বাংলাদেশ সফরে আসবেন, মন্ত্রিসভাকে জানালেন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত : ১৭ মার্চ ২০১৫
ওবামা বাংলাদেশ সফরে আসবেন, মন্ত্রিসভাকে জানালেন পররাষ্ট্রমন্ত্রী

বিশেষ প্রতিনিধি ॥ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বাংলাদেশ সফরে আসছেন। এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বাংলাদেশ সফর করবেন। বারাক ওবামা ও জন কেরির বাংলাদেশ সফরের কথা সোমবার মন্ত্রিসভাকে অবহিত করেন পরাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। যুক্তরাষ্ট্র সফর নিয়ে অবহিত করণ প্রসঙ্গে তিনি মন্ত্রিসভাকে এ কথা জানান। এছাড়া পরিচালনা বোর্ডের চেয়ারম্যান এবং মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী না থাকলে উপমন্ত্রী বোর্ড মিটিংয়ে সভা করতে পারবে এমন বিধান রেখে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড আইন-২০১৫-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। পাশাপাশি দি ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন বোর্ড আইন-২০১৫-এর খসড়া মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সংক্রান্ত খসড়া অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রিসভার এক সদস্য জনকণ্ঠকে বলেন, সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া ও দেশের শান্তিশৃঙ্খলা ফিরিয়ে আনার উদ্যোগে মন্ত্রিসভা সন্তোষ প্রকাশ করেছে। সম্প্রতি যুক্তরাষ্ট্র সফর সম্পর্কে পরাষ্ট্রমন্ত্রী বৈঠকে মন্ত্রিসভাকে অবহিত করেন। এ সম্পর্কিত একটি সার-সংক্ষেপও তুলে ধরেন তিনি। দেশের চলমান অবস্থা কিভাবে মোকাবেলা করা হচ্ছে তা তিনি জন কেরিকে অবহিত করেন। সব কিছু জেনে মার্কিন পরাষ্ট্রমন্ত্রী জন কেরি সন্তোষ প্রকাশ করেছেন। কেরি তাঁর বাংলাদেশ সফরের কথা জানিয়েছেন পরাষ্ট্রমন্ত্রীকে। সত্বরই তিনি বাংলাদেশ সফর করবেন। কেরি আরও বলেন, দেশের চলমান পরিস্থিতি মোকাবেলায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও সন্তোষ প্রকাশ করেছেন। এ ছাড়া তিনি বাংলাদেশ সফরের ইচ্ছার কথাও জানিয়েছেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, এর আগে পরিচালনা বোর্ডের চেয়ারম্যান ছিলেন মন্ত্রী। এখন থেকে চেয়ারম্যান না থাকলেও প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী বোর্ড মিটিংয়ে সভাপতির দায়িত্ব পালন করতে পারবেন। আগে কমিটির মেয়াদ এক বছর ছিল এখন তিন বছর করা হয়েছে। এ কমিটিতে বঙ্গবন্ধু দারিদ্র্য বিমোচন প্রকল্পের প্রধানকে সদস্য করা হয়েছে। আগে থেকেই বগুড়া ও কুমিল্লা বোর্ড সদস্য ছিল।

বাংলাদেশের পরাষ্ট্রমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফর নিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সন্ত্রাস মোকাবেলায় যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ একযোগে কাজ চালিয়ে যেতে জন কেরি তাঁর আগ্রহের কথা জানিয়েছেন। এছাড়া জন কেরি বঙ্গবন্ধুর খুনী রাশেদ চৌধুরীকে ফেরত দেয়ার বিষয়ে সহযোগিতা করার আশ্বাস দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী গত ১৭ থেকে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্র সফরে ছিলেন। এ সময় তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে সাক্ষাত করেন। সে সময় জন কেরি এসব কথা বলেন, বলে পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রিসভাকে জানিয়েছেন।

মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের জানান, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী মন্ত্রিসভাকে জানিয়েছেন যে যুক্তরাষ্ট্র রাজনৈতিক কর্মকা- হিসেবে সন্ত্রাসকে সমর্থন করে না।

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় ফাঁসির সাজাপ্রাপ্ত আসামি রাশেদ চৌধুরীকে ফেরত আনার ব্যাপারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মাহমুদ আলীর আলোচনা হয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীকে জানিয়েছেন, এ ধরনের আসামিকে আইনী প্রক্রিয়ায় ফেরত আনার ব্যাপারটি জটিল। রাশেদ চৌধুরীকে ফেরত আনার ব্যাপারে বাংলাদেশ আইনী পথে এগোচ্ছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ ব্যাপারে আইনী সহযোগিতা দেয়ার আশ্বাস দিয়েছেন।

মোশাররাফ হোসাইন ভূইঞা আরও জানান, সন্ত্রাস দমনে বাংলাদেশের সাফল্য যুক্তরাষ্ট্র ইতিবাচকভাবে নিয়েছে। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। তিনি সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফর করবেন।

প্রকাশিত : ১৭ মার্চ ২০১৫

১৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: