মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গাজীপুরে দুই শ’ আইনজীবীর বিরুদ্ধে পুলিশের মামলা

প্রকাশিত : ১৬ মার্চ ২০১৫
  • এজলাসে হামলার জের

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৫ মার্চ ॥ গাজীপুরে আইনজীবী সমিতির সেক্রেটারি ও সাবেক সভাপতিসহ প্রায় দুই শ’ আইনজীবীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। মামলায় বিচারকগণকে গালিগালাজ, এক বিচারককে হত্যার উদ্দেশ্যে কলমদানি ও পেপার ওয়েট নিক্ষেপ করে আহত করা, বিচারকের খাসকামরা ও এজলাসে হামলা, ভাংচুর ও তছনছ এবং সরকারী কাজে বাধা প্রদান ও পুলিশ সদস্যদের মারধর করার অভিযোগে জয়দেবপুর থানায় এ মামলা দায়ের করা হয়। জয়দেবপুর থানার এসআই মোঃ রুহুল আমীন বাদী হয়ে এ মামলা দায়ের করেন। মামলায় আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীসহ ৩৫ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আরও দেড় শ’ জনকে আসামি করা হয়েছে। মামলা দায়েরের এ ঘটনায় আদালত প্রাঙ্গণে আইনজীবীদের অসন্তোষ দেখা দিয়েছে।

মামলা সূত্রে জানা গেছে, গত বুধবার একদল আইনজীবী গাজীপুর পুলিশ সুপার কার্যালয়ের প্রধান ফটকে ভাংচুর করে ভিতরে ঢুকে পুলিশের সদস্যদের সরকারী কাজে বাধা প্রদান করে এবং পুলিশের সদস্যদের কিল ঘুষি ও ইটপাটকেল নিক্ষেপ করে জখম করে। এতে পুলিশের এসআই মোঃ রুহুল আমীন, এএসআই মোঃ আবু সাইদ ও কনস্টেবল মোঃ আনোয়ার আহত হয়। পরে তারা গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয় ক্যাম্পাসে অবস্থিত সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ২, ৩ ও ৪ নং এজলাস ও চেম্বার এবং জেলা জজ আদালতের এজলাস ভাংচুর ও নথিপত্র তছনছ করে। এ সময় তারা বিচারকগণকে অকথ্য ভাষায় গালিগালাজ করে অবমাননা করে। এছাড়াও মামলায় উল্লেখিত আসামিরা আদালতের বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নির্মলেন্দু দাশকে হত্যার উদ্দেশ্যে কলমদানি ও পেপার ওয়েট নিক্ষেপ করে আহত করে। মামলায় আরও উল্লেখ করা হয়, ২০ দলীয় জোটের চলমান আন্দোলনকে আরও বেগবান করার লক্ষ্যে পুলিশের মনোবল ভেঙ্গে বিশৃঙ্খলা ঘটানোর জন্য পুলিশ ও বিচারকদের সরকারী কাজে বাধা প্রদান করে এবং সরকারী অফিস ভাংচুর করে ক্ষতিসাধন ও হুমকি প্রদান করে। মামলায় গাজীপুরে আইনজীবী সমিতির সেক্রেটারি এ্যাডভোকেট মনির হোসেন, সাবেক সভাপতি আব্দুস সোবহান ও এ্যাডভোকেট শহীদুজ্জামান ও সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমানকেও আসামি করা হয়েছে।

প্রসঙ্গত, জমি সংক্রান্ত বিরোধের জেরে গাজীপুর বারের আইনজীবী ইব্রাহিম খলিলকে জয়দেবপুর থানায় দায়েরকৃত একটি চাঁদাবাজি মামলায় মঙ্গলবার রাতে পুলিশ গ্রেফতার করে। এ ঘটনার প্রতিবাদে বুধবার গাজীপুর বারের আইনজীবীরা গাজীপুর আদালত প্রাঙ্গণ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি জেলা শহরের আদালত প্রাঙ্গণ থেকে শুরু হয়ে ভাওয়াল রাজবাড়ি সড়ক প্রদক্ষিণ শেষে ফের আদালত প্রাঙ্গণ গিয়ে শেষ হয়। এ সময় সেখানে প্রতিবাদ সমাবেশ করে আইনজীবীরা। বিক্ষোভ মিছিল ও সমাবেশ কর্মসূচী পালনকালে আদালতের বিচারকের খাসকামরা ও এজলাসে হামলা, ভাংচুর এবং তছনছের ঘটনা ঘটে। এ ঘটনায় প্রধান বিচারপতি এস কে সিনহা বৃহস্পতিবার আদালতের ক্ষতিগ্রস্ত এজলাস ও বিচারকের খাসকামরা পরিদর্শন করেন এবং আইনজীবী নেতৃবৃন্দ ও বিচারকদের সঙ্গে কথা বলেন।

গাজীপুরের আদালত পরিদর্শক রবিউল ইসলাম জানান, আদালতের বিচারকের এজলাসে হামলার ঘটনা তদন্তে ঘটনার দিন বুধবার গাজীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফজলে এলাহীকে প্রধান করে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এছাড়াও গাজীপুর জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে পাঁচ সদস্যের অপর একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিতে গাজীপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি দেওয়ান মোহাম্মদ ইব্রাহিমকে আহ্বায়ক করা হয়েছে।

প্রকাশিত : ১৬ মার্চ ২০১৫

১৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: