মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আমানউল্লাহ টাওয়ারে আগুন দুর্ঘটনা, না পরিকল্পিত নাশকতা

প্রকাশিত : ১৬ মার্চ ২০১৫
  • রহস্য উন্মোচনে ৫ সদস্যের তদন্ত কমিটি

আজাদ সুলায়মান ॥ রাজধানীর বাণিজ্যিক কেন্দ্র দিলকুশায় আমানউল্লাহ টাওয়ারের আগুন স্রেফ দুর্ঘটনা নাকি পরিকল্পিত নাশকতা তা নিয়ে প্রশ্ন উঠেছে। আগুন লাগার পরপরই নিয়ন্ত্রণে আসার ঘোষণার পর তা নিয়ন্ত্রণে আনতে চৌদ্দ ঘণ্টা সময় লাগাটাও রহস্যজনক। শনিবার বিকেলে আগুন লাগার পর পরই বলা হচ্ছিল মাত্র ছয়টি ইউনিট দু’ঘণ্টার মধ্যেই আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এমনকি জনকণ্ঠসহ মিডিয়ায় ফায়ার সার্ভিস থেকে জানানো হয়, আগুনের মাত্রা ভয়াবহ আকার ধারণের আগেই নেভানো হচ্ছে। তারপর দেখা গেল সে আগুন নেভাতে চৌদ্দ ঘণ্টা সময় লেগেছে। ফায়ার সার্ভিসের ১৩ ইউনিটের চেষ্টায় রবিবার ভোর সাড়ে পাঁচটার দিকে তা নিয়ন্ত্রণে আসে। ওই ভবনের বাসিন্দারা এতেও সন্দেহের সূত্র খুঁজে বেড়াচ্ছেন।

এদিকে এ সব রহস্য খুঁজে বের করতে রবিবার গঠন করা হয় একটি তদন্ত কমিটি। আগুন নেভাতে এতো দীর্ঘ সময় লাগার কারণ জানতে এবং কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে তা বের করতে এ তদন্ত কমিটি করে ফায়ার সার্ভিস। এ বাহিনীর কর্মকর্তা শাহজাদী সুলতানা বলেন, ‘ফায়ার সার্ভিসের ঢাকা কার্যালয়ের উপপরিচালক নুরুল হকের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটিকে দ্রুত প্রতিবেদন দিতে বলা হয়েছে।’

রবিবার দুপুরে ওই ভবনের বিভিন্ন দফতরে কর্মরতদের সঙ্গে আলাপ করে জানা যায়Ñ আগুনের সূত্রপাত কোথা থেকে সেটাই কেউ ধারণা করতে পারছেন না। আগুন নেভাতে এতো সময় লাগার কারণ সম্পর্কেও স্পষ্ট কোন ব্যাখ্যা পাওয়া যায়নি।

দুপুরে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ব্যাংকের সব কার্যক্রম বন্ধ। চোখে পড়ে ভবনটিতে ধ্বংসযজ্ঞের চিত্র। আগুনে একটি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ের নথি ও আসবাবসহ অন্যান্য সরঞ্জাম পুড়ে গেছে। দ্বিতীয় তলায় আগুনের সূত্রপাত হলেও এক পর্যায়ে তা ছড়িয়ে পড়ে তৃতীয় তলায়, যেখানে আল-আরাফা ইসলামী ব্যাংকের কার্যালয়। আগুনে তৃতীয় তলায় ব্যাংকের প্রধান কার্যালয়ের একাংশ পুড়ে গেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। আর পানি পড়ে নিচতলায় এ ব্যাংকের কার্যালয় কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানানÑ ব্যাংকটির জেনারেল ব্যাংকিং শাখার এক্সিকিউটিভ অফিসার সাব্বির হাসান। বিআইএফসির কার্যালয়েও একটি ভল্ট বাদে সবকিছু পুড়ে গেছে বলে প্রতিষ্ঠানের সিনিয়র প্রিন্সিপাল অফিসার হাসিনা জান্নাত জানিয়েছেন।

প্রকাশিত : ১৬ মার্চ ২০১৫

১৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: