কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পুতিনকে নিয়ে এখনও জল্পনা

প্রকাশিত : ১৬ মার্চ ২০১৫
  • নতুন বিতর্ক উস্কে দিল রুশ টিভি রিপোর্টিং

রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নিখোঁজ থাকা নিয়ে নতুন বিতর্ক উস্কে দিয়েছে রাষ্ট্রীয় টেলিভিশনের একটি ‘ভুল’। শনিবার রুশিয়া ২৪ নামে একটি টিভি চ্যানেলে দেখানো হচ্ছিল তিনি সফররত কিরগিজস্তানের প্রেসিডেন্টের সঙ্গে আসা এক কর্মকর্তার সঙ্গে বৈঠক করছেন। চ্যানেলটি ওই খবর শেষ না করেই পরের খবরে চলে যায়। খবর গার্ডিয়ান ও ইন্ডেপেন্ডেন্ট অনলাইনের।

পুতিন টানা নয়দিন ধরে গণমাধ্যমের আড়ালে রয়েছেন। এর ফলে তিনি গুরুতর অসুস্থ এমন ধারণাই সাধারণ মানুষের মনে বদ্ধমূল হচ্ছে। ক্রেমলিন অবশ্য যে কোন ধরনের নেতিবাচক আশঙ্কা নাকচ করে দিয়েছে। দীর্ঘ পুতিনের অনুপস্থিতির ফলে জনমনে যেসব আশঙ্কা তৈরি হয়েছে তা হলো, তিনি গুরুতর অসুস্থ হয়ে থাকতে পারেন, মারা যেতে পারেন, প্রাসাদ ষড়যন্ত্রের শিকার হয়ে থাকতে পারেন অথবা তিনি গার্লফ্রেন্ডের সন্তান জন্মদান উপলক্ষে সুইজারল্যান্ডে গিয়ে থাকতে পারেন। পূর্ব নির্ধারিত কর্মসূচী অনুসারে আজ সোমবার তার পরবর্তী জনসমক্ষে উপস্থিত হওয়ার কথা। এদিন সেন্ট পিটার্সবার্গে কিরগিজস্তানের প্রেসিডেন্ট আলমাজবেক আতামবায়েভের সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে। সেখানে কিরগিজ প্রেসিডেন্টের সঙ্গে পুতিনের কথাবার্তা হয়ে গেছে এভাবেই উল্লেখ করা হয়েছিল। এদিকে শুক্রবার আরেকটি ভিডিও ফুটেজে দেখান হয় যে নিজ বাসভবনে পুতিন সুপ্রিম কোর্টের চেয়ারম্যান ভিয়াচেসøাভ লেবেদেভের সঙ্গে সাক্ষাত করছেন। কিন্তু এটি পুতিনের নিখোঁজ হওয়ার ব্যাপারে জনমনে সৃষ্ট সন্দেহ নিরসন করতে পারেনি। কারণ অনেক সময় আগে ধারণ করা ভিডিও পরে টেলিভিশনে দেখানো হয়। এদিকে সুইজারল্যান্ডের গণমাধ্যমে বলা হয়েছে, পুতিনের কথিত গার্লফ্রেন্ড ৩২ বছর বয়সী এালিনা কাবায়েভা সন্তানের জন্ম দিতে সেখানকার একটি বেসরকারী ক্লিনিকে ভর্তি হয়েছেন। পুতিন তাকে সুইস শহর লুগানোতে নিয়ে এসেছেন। কাবায়েভা পুতিনের দ্বিতীয় স্ত্রী হিসেবেও পরিচিত। কাবায়েভা জিমন্যাস্ট ছিলেন পরে তিনি পার্লামেন্ট সদস্য হন। সুইস ট্যাবলয়েড পত্রিকা বিলক জানিয়েছে, পুতিন সান্টা আনা ডি সরেঙ্গোর একটি ক্লিনিকের দুটি রুম বুক করেছেন। একটি তার ও তার গার্লফ্রেন্ডের জন্য এবং অপরটি তার দেহরক্ষীদের জন্য। কারায়েভা কখন সন্তানের জন্ম দেবেন সে খবর সুইস মিডিয়াতে উল্লেখ করা না হলেও ইতালিয়ান ভাষার সুইস সংবাদপত্র করিয়ের ডেল টিসিনো বলেছে, তিনি দুই সপ্তাহ আগেই সন্তানের জন্ম দিয়েছেন। তিনি একা এখানে আসেন, পুতিন তার সঙ্গে আসেননি। পুতিন তার বন্ধু ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনির পরামর্শে ওই ক্লিনিকটি পছন্দ করেন। বারলুসকোনির মেয়ে বারবারা বারলুসকোনি ২০০৯ সালে ওই ক্লিনিকে সন্তান জন্ম দিয়েছিলেন। এছাড়া ওই ক্লিনিকে পুতিনের পরিচিত একজন রুশ গাইনকোলজিস্ট কর্মরত আছেন। ফোর্বস সাময়িকীর রুশ সংস্করণকে পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, পুতিনের ঔরসে সন্তান জন্মদান সম্পর্কিত খবর বাস্তবতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

এ সময়ে তাকে বেশ ক্লান্ত দেখাচ্ছিল। তিনি বলেছেন, এ ধরনের কথাবার্তা আমরা বহুবার শুনেছি। এটি এখন আর কোন কৌতুকের বিষয় নয়। ইতালীয় ধনকুবের ব্যবসায়ী বারলুসকোনি ক্ষমতায় থাকার সময় পুতিনের সঙ্গে তার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছিল। তারা উভয়ই নিয়মিতভাবে একে অন্যের দেশ সফর করতেন। উল্লেখ্য, পুতিন এ মাসের ৫ তারিখ থেকে লোকচক্ষুর অন্তরালে আছেন। রাশিয়া ১৫ বছর ধরে ক্ষমতায় থাকা লৌহমানব ৬২ বছর বয়সী পুতিন রাজনৈতিকভাবে চাপের মধ্যে আছেন। সম্প্রতি মস্কোতে বিরোধী নেতা ও তার কট্টর সমালোচক বরিস নেমতসভ আততায়ীর গুলিতে প্রাণ হারিয়েছেন।

প্রকাশিত : ১৬ মার্চ ২০১৫

১৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: