কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সামিট এ্যালায়েন্সের রাইট শেয়ার অনুমোদন

প্রকাশিত : ১৬ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ সামিট এ্যালায়েন্স পোর্ট লিমিটেডের রাইট বা অগ্রাধিকারমূলক শেয়ার ছাড়ার সিদ্ধান্তের অনুমোদন দিয়েছে শেয়ারহোল্ডাররা। একই সঙ্গে তারা সমাপ্ত হিসাব বছরে ঘোষিত কোম্পানির লভ্যাংশকেও অনুমোদন দিয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, শনিবার রমনার ইস্কাটন গার্ডেন রোডের পুলিশ কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত কোম্পানির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) ও বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডাররা এ সম্মতি দেন। এখন রাইটের চূড়ান্ত অনুমোদন নির্ভর করছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ওপর। বিএসইসি অনুমোদন দিলে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের কাছ থেকে টাকা তুলতে পারবে।

উল্লেখ্য, এর আগে ৮ ফেব্রুয়ারি রাইট শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নেয় কোম্পানিটির পরিচালনা পর্ষদ। জানা গেছে, কোম্পানিটি ৫:১ হারে রাইট ইস্যু করবে। অর্থাৎ প্রতি ৫টি শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ইস্যু করা হবে।

জানা গেছে, কোম্পানিটি মুন্সীগঞ্জে একটি পোর্ট করবে। এ পোর্টের জন্য ব্যয় হবে প্রায় ৪৫০ কোটি টাকার মতো। এ পোর্টের জন্য কোম্পানিটি বিদেশ থেকে ঋণ নেবে। প্রাথমিক ব্যয় মিটানোর জন্য তারা রাইট ছেড়ে বাজার থেকে কিছু টাকা তুলবে। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমোদন পেলে প্রতি ৫টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার পাবেন বিনিয়োগকারীরা। রাইট শেয়ারের জন্য ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ১৫ টাকা প্রিমিয়াম নেবে কোম্পানিটি। রাইট শেয়ারের ইস্যু মূল্য হবে ২৫ টাকা।

বর্তমানে কোম্পানিটির ১৬ কোটি ৩৫ লাখ ৮৩ হাজার ১৭২টি শেয়ার রয়েছে। ৫টি শেয়ারের বিপরীতে একটি রাইট দিলে নতুন শেয়ারের সংখ্যা হবে ৩ কোটি ২৭ লাখ ১৬ হাজার ৬৩৪টি। প্রিমিয়ামসহ ২৫ টাকা মূল্য নির্ধারণ করেছে পরিচালনা পর্ষদ। এ হিসাবে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ৮১ কোটি ৭৯ লাখ ১৫ হাজার ৮৬০ টাকা তুলতে পারবে।

প্রকাশিত : ১৬ মার্চ ২০১৫

১৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: