কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ডি-৮ দেশেও বাংলাদেশের রফতানি হ্রাস

প্রকাশিত : ১৬ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজনৈতিক অস্থিরতায় জুলাই-ফেব্রুয়ারি মাসে ডি-৮ বা উন্নয়নশীল ৮ দেশে বাংলাদেশের রফতানি কমেছে ১১শ’ ৬৮ কোটি টাকা।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) কর্মকর্তারা জানিয়েছেন, গত তিন বছর ধরেই চলছে রাজনৈতিক অস্থিরতা। আর তাই ডি-৮ ভুক্ত দেশগুলোতে যেখানে রফতানি বাড়ার কথা ছিল, সেখানে বরং উল্লেখ্যযোগ্য হারে কমেছে।

ডি-৮ ভুক্ত দেশগুলো হলোÑ বাংলাদেশ, মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজিরিয়া, পাকিস্তান ও তুরস্ক। এসব দেশ এখন বাংলাদেশের ওপর ভরসা রাখতে পারছে না। ডি-৮ ভুক্ত দেশ ইন্দোনেশিয়া, ইরান, নাইজিরিয়া ও তুরস্ক আগে অনেকবার বিভিন্ন বৈঠকে বাংলাদেশকে সতর্ক করেছিল রাজনৈতিক অস্থিরতার বিষয়ে। কিন্তু অবস্থার কোন পরিবর্তন না হওয়ায় এই হাজার কোটি টাকার রফতানি বাংলাদেশকে হারাতে হয়েছে।

তবে এ ব্যাপারে ভিন্নমত পোষণ করেন ইপিবির সহ-সভাপতি শুভাশিস বসু। মূলত ডি-৮ ভূক্ত দেশসমূহ বাংলাদেশের প্রতিযোগী বলেই রফতানি কমে এসেছে বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, রাজনৈতিক কারণে ডি-৮ ভুক্ত দেশসমূহে আমাদের রফতানি কমেনি। আমরা এসব দেশে গার্মেন্টসপণ্য, জুতাসহ বেশকিছু পণ্য রফতানি করি। আর বিশ্ববাজারে এসব পণ্যের বাংলাদেশের প্রতিযোগী হলো এই ডি-৮ ভুক্ত দেশসমূহ। তাছাড়া আমরা যেসব পণ্য তাদের দেশে রফতানি করি তারা নিজেরাই এখন সেসব তৈরি করছে।

বাংলাদেশী উদ্যোক্তারাও ডি-৮ ভুক্ত দেশে রফতানি করতে ততটা উৎসাহী নয় বলে জানান শুভাশিস বসু। তিনি বলেন, ডি-৮ ভুক্ত দেশসমূহে রফতানির ক্ষেত্রেও অনেক বাংলাদেশী ব্যবসায়ী উৎসাহ হারাচ্ছে। তবে আমরা চেষ্টা করছি এসব দেশে রফতানি বাড়াতে। এরই মধ্যে মালয়েশিয়ায় ৫২৫টি পণ্যের রফতানির ক্ষেত্রে শুল্কমুক্ত সুবিধার বিষয়ে আলোচনা চলছে। তাছাড়া উন্নয়নশীল দেশগুলোতে আমরা মেলার আয়োজন করছি যাতে আমাদের পণ্য প্রদর্শন করে রফতানি বাড়ানো যায়।

ইপিবি থেকে পাওয়া তথ্যানুযায়ী, ২০১৪-১৫ অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি মাসে ডি-৮ ভুক্ত দেশসমূহে রফতানি হয়েছে ৬৭ কোটি ২ লাখ ৪ হাজার ৮৪৯ ডলার মূল্যের পণ্য, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৮১ কোটি ৬২ লাখ ১৮ হাজার ৩৭৫ ডলার। এ হিসাবে ডি-৮ ভুক্ত দেশে রফতানি কমেছে ১৪ কোটি ৬০ লাখ ১৩ হাজার ৫২৬ ডলার, যা টাকার অঙ্কে প্রায় ১১শ’ ৬৮ কোটি টাকা। যে চারটি ডি-৮ ভুক্ত দেশে রফতানি কমেছে সেগুলো হলোÑ ইন্দোনেশিয়া, ইরান, নাইজিরিয়া ও তুরস্ক।

প্রকাশিত : ১৬ মার্চ ২০১৫

১৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: