মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

এইচ এস সি পরীক্ষার প্রস্তুতি

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

(পূর্ব প্রকাশের পর)

0 ট্রি বা হায়ারারকিক্যাল সাইট কাঠামো

0 (ঞৎবব/ঐরবৎধৎপযরপধষ ডবনংরঃব ঝঃৎঁপঃঁৎব)

ট্রি বা হায়ারারকিক্যাল সাইট কাঠামো একটি বহুল ব্যবহৃত এবং সমাদৃত ওয়েবসাইট স্ট্রাকচার। তথ্য উপস্থাপনের ক্ষেত্রে এটি যেমন সহায়ক তেমনি ব্যবহারকারীর কাছে তথ্য অনুধাবণের জন্যও এটি বিশেষভাবে সজতর। বৃহৎ পরিসরের তথ্য সম্বলিত প্রতিষ্ঠানের ওয়েবসাইটের কাঠামো হিসাবে (যেমন কর্পোরেট প্রতিষ্ঠান) ট্রি বা হায়ারারকিক্যাল স্ট্রাকচার আদর্শ।

ট্রি বা হায়ারারকিক্যাল সাইট কাঠামো সরল হাব কাঠামো বা স্টার কাঠামো এবং জটিল হায়ারারকিক্যাল কাঠামো এই দুই ধরণের হতে পারে।

সরল হাব (ঝরসঢ়ষব ঐঁন) কাঠামো বা স্টার কাঠামোতে প্রধান পেইজের (ঐড়সব চধমব) সাথে একটি নির্দিষ্ট লেয়ারে অন্যান্য ওয়েবপেজগুলি সন্নিবিষ্ট থাকে যেগুলি থেকে পুনরায় হোম পেইজে সংযোগ সম্ভব। এটিকে ঝরহমষব ঞরবৎবফ ঐরবৎধৎপযরপধষ ডবনংরঃব ঝঃৎঁপঃঁৎব ও বলা হয়।

চিত্রঃ সরল হাব কাঠামো বা স্টার কাঠামো

জটিল হায়ারারকিক্যাল কাঠামো-তে হোম পেজ এর সাথে সংযুক্ত পেজগুলি কয়েকটি ধাপের সাজানো থাকে। এটিকে গঁষঃর ঞরবৎবফ ঐরবৎধৎপযরপধষ ডবনংরঃব ঝঃৎঁপঃঁৎব ও বলা হয়। সাধারণত, প্রতিটি স্তরে একটি নির্দিষ্ট বিষয় বা একসেস পারমিশন এর তথ্য থাকে। সাধারণত মেনু, সাবমেনু এবং লিংক এর মাধ্যমে এই ধরণের ওয়েবসাইটে ব্যবহারকারী একটি পেজ থেকে অন্য পেইজে গমণ করে।

চিত্রঃ জটিল হায়ারারকিক্যাল কাঠামো

হ ওয়েব লিংকড বা নেটওয়ার্ক সাইট কাঠামো

ওয়েব লিংকড কাঠামোতে একটি পেজ থেকে অন্য পেজে সরাসরি অথবা অন্য এক বা একাধিক মধ্যবর্তী পেজের সাহায্যে ব্রাউজ করা যায়। এটি নন লিনিয়ার এবং অপেক্ষাকৃত জটিল স্ট্রাকচার এবং লিংকের সংখ্যা অপেক্ষাকৃত বেশি হওয়ায় এটির ব্যবস্থাপনাও জটিল। কিন্তু, এক পেজ থেকে অন্য যে কোন পেজে যাবার সুবিধা থাকায় অনেকক্ষেত্রে ব্যবহারকারীর কাছে এটির মাধ্যমে কাঙ্খিত তথ্য খুজে পাওয়া সহজতর।

চিত্রঃ ওয়েব লিংকড কাঠামো

হ হাইব্রিড ওয়েবসাইট স্ট্রাকচার

একটি ওয়েবসাইটের গঠনগত সৌন্দর্য এবং ব্যবহারকারীর তথ্য খুজে পাবার সুবিধার্থে অনেক ক্ষেত্রে একটি ওয়েবসাইট ডিজাইন করার ক্ষেত্রে একাধিক ওয়েবসাইট স্ট্রাকচার ব্যবহার করা হয়ে থাকে। একাধিক ওয়েবসাইট স্ট্রাকচার সমন্বয়ে গঠিত ওয়েবসাইট স্ট্রাকচারকে হাইব্রিড ওয়েবসাইট স্ট্রাকচার হিসাবে অভিহিত করা হয়।

হ ঐঞগখ ট্যাগ

ঐঞগখ ট্যাগ হচ্ছে কতগুলি পূর্ব-নির্ধারিত সংকেত/শব্দ/শব্দাংশ যা ওয়েব পেজের কন্টেন্ট/বিষয়বস্তুকে প্রদর্শনের জন্য বাউজারকে নির্দেশনা দেয় এবং ব্রাউজার তা অনুযায়ী একটি পেজ গঠন করে ক্লায়েন্ট কম্পিউটারে প্রদর্শন করে।

প্রতিটি ট্যাগ একটি লেফট এঙ্গেল ব্রাকেট < (খবংং ঃযধহ ংুসনড়ষ) দিয়ে শুরু করা হয়। এরপর ট্যাগের নাম/এলফাবেটিক অংশ লেখা হয়। এরপর ট্যাগটি রাইট এঙ্গেল ব্রাকেট > (এৎবধঃবৎ ঃযধহ ংুসনড়ষ) দিয়ে শেষ হয়।

কিছু কিছু ট্যাগের কার্যক্রমের ক্ষেত্রে ওপেনিং ট্যাগ এবং ক্লোজিং ট্যাগ উভয়ই প্রয়োজন হয় এবং কোন কোন ক্ষেত্রে শুধুমাত্র ওপেনিং ট্যাগই যথেষ্ট।

ওপেনিং ট্যাগ এর ক্ষেত্রে ট্যাগ ওয়ার্ড < (খবংং ঃযধহ ংুসনড়ষ) এবং > (এৎবধঃবৎ ঃযধহ ংুসনড়ষ) এর মধ্যে লেখা হয়। যেমন ঢ়ধৎধমৎধঢ়য ট্যাগটি লেখার জন্য ব্যবহৃত ওপেনিং ট্যাগটি <ঢ়> এর মাধ্যমে লেখা হয়।

ক্লোজিং ট্যাগ এর ক্ষেত্রে ট্যাগ ওয়ার্ডটি < (খবংং ঃযধহ ংুসনড়ষ) এর পর ¯¬্যাশ (/) ব্যবহার করে লিখে রাইট এঙ্গেল ব্রাকেট > (এৎবধঃবৎ ঃযধহ ংুসনড়ষ) দিয়ে শেষ হয়। যেমন ঢ়ধৎধমৎধঢ়য ট্যাগটি লেখার জন্য ব্যবহৃত ক্লোজিং ট্যাগটি এর মাধ্যমে লেখা হয়।

যে কন্টেন্ট এর উপর ট্যাগটি অঢ়ঢ়ষু হবে সেটি ওপেনিং এবং ক্লোজিং ট্যাগের মাঝে লেখা হয়। যেমন

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

১৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: