কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ক্যাম্পাস সংবাদ

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

রাবিতে থ্রিডি প্রিন্টিং ল্যাব উদ্বোধন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ত্রিমাত্রিক বা থ্রিডি (ঞযৎবব ফরসবহংরড়হ) প্রিন্টিং ল্যাব স্থাপন করা হয়েছে। বাংলাদেশের সরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে এটিই এ ধরনের প্রথম ল্যাব। রবিবার ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে এক অনুষ্ঠানে মাধ্যমে সর্বাধুনিক প্রযুক্তির এই ল্যাবটি উদ্বোধন করেন প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রফেসর মুহাম্মদ এন্তাজুল হক ও প্রকেীশল অনুষদের অধিকর্তা প্রফেসর আবু বকর মোঃ ইসমাইল।

ইনফরমেশন এ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ড. মো. হাসনাত কবীরের উদ্যোগে জাপানের ইয়ামাগাতা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এই মেশিনটি স্থাপন করা হয়। অনুষ্ঠানে ড. কবীর গবেষণা ও উদ্ভাবন ক্ষেত্রে থ্রিডি প্রিন্টারের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে বক্তব্য রাখেন। বিভাগীয় সভাপতি প্রফেসর আবু জাফর মো. তৌহিদুল ইসলামের সভাপতিত্বে এই অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ড. সাব্বির আহমেদ।

অনুষ্ঠানে প্রক্টর প্রফেসর মো. তারিকুল হাসান, জনসংযোগ দফতরের প্রশাসক প্রফেসর মো. ইলিয়াছ হোসেন, ফলিত গণিত বিভাগের সভাপতি ড. মো. আবদুল হকসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

কোরিয়ান বৃত্তি পেল দুই শিক্ষার্থী

শিক্ষার্থী বিনিময় কর্মসূচীর অংশ হিসেবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের দুই শিক্ষার্থী নুসরাত জাহান হেপি এবং রিফাত তাসনিয়া কোরিয়ান গভর্মেন্ট স্কলারশিপ প্রোগ্রাম (কেজেএসপি) এর অধীনে সম্পূর্ণ বিনামূল্যের বৃত্তি নিয়ে দক্ষিণ কোরিয়ার দংসিও ইউনিভার্সিটিতে এক সেমিস্টার অধ্যয়ন করতে সম্প্রতি কোরিয়া গমন করেছেন। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সবসময় সেই সকল মেধাবী শিক্ষার্থীদের এই ধরনের সুযোগ প্রদান করে থাকে যারা তাদের শিক্ষা, সামর্থ্য ও মেধা বিকাশের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধি ও শিক্ষা বিস্তারের পাশাপাশি এই সুযোগ গ্রহণের মাধ্যমে তারা তাদের কর্মজীবনের অগ্রগতি ও উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখতে সক্ষম। নুসরাত জাহান হ্যাপি এবং রিফাত তাসনিয়া কোরিয়া যাওয়ার প্রাক্কালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান এবং পরিচালক (ইন্টারন্যাশনাল এ্যাফেয়ার্স) অধ্যাপক ড. মোঃ ফখরে হোসনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

ক্যাম্পাস প্রতিবেদক

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

১৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: