মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

মুক্তিযুদ্ধের বিশেষ নাটক ‘নিশিবক’

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫
মুক্তিযুদ্ধের বিশেষ নাটক ‘নিশিবক’

সংস্কৃতি ডেস্ক ॥ জনপ্রিয় নাট্যকার ও লেখক গোলাম শফিকের গল্প অবলম্বনে সম্প্রতি মুক্তিযুদ্ধভিত্তিক নাটক নির্মাণ করেছেন তরুণ নাট্য নির্দেশক রাজীব রেজা।

নাটকের নাম ‘নিশিবক’। সনদ এন্টারটেইনমেন্টের প্রযোজনায় নির্মিত ‘নিশিবক’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাসুম আজিজ, দিলু, সেজার, শিশির আহমেদ, তানিয়া এবং কয়েকজন থিয়েটার কর্মী। নাটকটি আগামী ১৯ মার্চ বৃহস্পতিবার রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে প্রচার হবে বলে জানা গেছে। নাটক প্রসঙ্গে নির্মাতা রাজীব রেজা বলেন, মুক্তিযুদ্ধ দেখিনি, তারপরও সাহস করেছি শুধুমাত্র গল্পটার ওপর নির্ভর করে, যেখানে আমি স্পষ্ট দৃশ্যগুলো এবং একাত্তরের গ্রামকে দেখতে পেয়েছিলাম। যুদ্ধের সময় যেখানে আমার মায়ের বয়সই ছিল মাত্র দুই বছর, সেখানে আমাকে এ নাটকটি নির্মাণ করতে উৎসাহ যুগিয়েছিলেন বিশিষ্ট অভিনেতা শংকর সাওজাল, কেরামত মওলার মতো কয়েক গুণী ব্যক্তি। নাটকের গল্প প্রসঙ্গে ভাষা সংগ্রামী, লেখক ও গবেষক আহমদ রফিক বলেন, গল্পটিতে ছোট একটি মুক্তিযোদ্ধা গ্রুপের গেরিলা অপারেশনভিত্তিক ঘটনার প্রকাশ।

এর বৈশিষ্ট্য গ্রামীণ পটভূমি এবং দরিদ্র জনগোষ্ঠীর সদস্য কিতাব আলীর কুশলী ও সাহসী তৎপরতা। আপন জমিতে ধূর্ত বকের মাছ শিকার ঠেকাতে কৌশলী ফাঁদ পাতাকে পাকিস্তানী হানাদারদের ছোবল থেকে বাঙালী মানুষজনদের বাঁচাতে ছোটখাটো গেরিলা অপারেশনের প্রতীকে ব্যবহার করা হয়েছে। অপারেশনের নামটিও ঐতিহ্যবাহী বাংলার চরিত্রানুগ ‘অপারেশন কাদামাটি’। লেখক গোলাম শফিক বলেন, দীর্ঘ সময় গ্রামে বসবাস ও মুক্তিযুদ্ধের প্রত্যক্ষ স্মৃতি চেতনাপ্রবাহে অমলিন ছিল বলেই এটি লেখা সম্ভব হয়েছে। সার্বিকভাবে গল্পটিতে ১৯৭১ সালের গ্রাম এবং গ্রামের সহজ-সরল ও সাহসী মানুষদের খুঁজে পাওয়া যাবে বটে! কিন্তু এটি নিয়ে নাটক নির্মাণ করা অত্যন্ত দুরূহ। তবু নির্মাতা রাজীব রেজা সাহস দেখিয়েছেন, এ জন্য তাঁকে এবং তাঁর কুশীলব ও কলাকুশলীদের অভিনন্দন। নাটকের অভিনেতা দিলু বলেন, অনেক নাটক করেছি কিন্তু এই প্রথমবার আমি আমাকে সম্পূর্ণরূপে চরিত্র ও সময়টাকে একত্রিত করে কাজ করতে পেরেছি। মুক্তিযুদ্ধ নিয়ে এত সুন্দর গল্প ও কাজ করার মতো মেধাবী ছেলে আছে এবং কাজ হয় বলেই আমরা তৃপ্তির জায়গাটা খুঁজে পাই। প্রসঙ্গত, তরুণ মেধাবী নাট্যনির্মাতা রাজীব রেজার মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘নিশিবক’। বলা যায় মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে এ রকম ব্যতিক্রমধর্মী কাহিনী নিয়ে বাংলাদেশে খুব কমই নাটক নির্মিত হয়েছে। ‘নিশিবক’ নাটক হলেও এর অন্তর্নিহিত বৈশিষ্ট্যের কারণে নাটকটি হয়ে উঠেছে এক অনন্য সাধারণ দৃশ্যকাব্য। স্বাধীনতার এই মাসে মুক্তিযুদ্ধের বিশেষ নাটক হিসেবে প্রচার হবে।

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

১৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: