আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গত সপ্তাহে চার কোম্পানির লভ্যাংশ ঘোষণা

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহে পুঁজিবাজারের তালিকাভুক্ত চার কোম্পানি সদ্য সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিগুলো হলো- ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, রিলায়েন্স ইন্স্যুরেন্স, ইউনাইটেড ফিন্যান্স লিমিটেড এবং লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড। ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরে শেয়ার হোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা দেয় এসব কোম্পানির পরিচালনা পর্ষদ। ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র মতে, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে ব্যাংকটি শেয়ারপ্রতি আয় করেছে ১.৫৮ টাকা। আর নেট এ্যাসেট ভ্যালু (এনএভি) হয়েছে ২০.২৯ টাকা। এই ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৯ মে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নিধারণ করা হয়েছে আগামী ২ এপ্রিল।

রিলায়েন্স ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১৫ শতাংশ বোনাস ও ১৫ শতাংশ নগদ লভ্যাংশ। কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৯৯ টাকা। কোম্পানিটির নেট এ্যাসেট ভ্যালু (এনএভি) হয়েছে ৬৫.৪৭ টাকা। রিলায়েন্স ইন্স্যুরেন্সের এজিএম আগামী ৩০ এপ্রিল অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ মার্চ।

ইউনাইটেড ফিন্যান্স লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১০ শতাংশ বোনাস ও ৫ শতাংশ নগদ লভ্যাংশ। কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৩১ টাকা। ইউনাইটেড ফিন্যান্সের এজিএম আগামী ২৩ এপ্রিল অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ মার্চ ।

এছাড়াও লাফার্জ সুরমা সিমেন্ট শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগে কোম্পানিটি ৫ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ দিয়েছিল। ফলে ২০১৪ সালের জন্য চূড়ান্ত লভ্যাংশ দাঁড়িয়েছে ১০ শতাংশ। আলোচিত বছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪৩ টাকা। আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১১.৪১ টাকা। লাফার্জ সুরমার এজিএম আগামী ১১ জুন অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৭ এপ্রিল।

ব্লক মার্কেটে ৮৩ কোটি টাকার শেয়ার লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ সমাপ্ত সপ্তাহে ব্লক মার্কেটে ৭টি কোম্পানির ৫৫ লাখ ৬৫ হাজার ৮৯৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ৮৩ কোটি ৫৪ লাখ ৪০ হাজার টাকা। ১৩ বার হাতবদলের (হাওলা) মাধ্যমে শেয়ারগুলো কেনাবেচা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ব্লক মার্কেটে লেনদেনে অংশ নেয়া কোম্পানিগুলো হলো - ব্যাটবিসি, ইসলামী ব্যাংক, তিতাস গ্যাস, ব্র্যাক ব্যাংক, গ্ল্যাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ, পূবালী ব্যাংক ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এর মধ্যে ১ বারে ব্যাটবিসি লিমিটেডের ৮ হাজার ৪৬টি শেয়ার লেনদেন হয়। যার আর্থিক মূল্য ছিল ২ কোটি ৩৩ লাখ ৫০ হাজার টাকা। শেয়ারটির সর্বোচ্চ মূল্য ছিল ২ হাজার ৯০১ টাকা ৫০ পয়সা।

ইসলামী ব্যাংক লিমিটেড ১ বারে ১ লাখ ৯৮ হাজার ৬০০টি শেয়ার লেনদেন হয়। যার আর্থিক মূল্য ছিল ৪৫ লাখ ৯০ হাজার টাকা। শেয়ারটির সর্বোচ্চ মূল্য ছিল ২৩ টাকা ১০ পয়সা। তিতাস গ্যাস ট্রান্সমিশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড ৪ বারে ৭ লাখ শেয়ার লেনদেন হয়। যার আর্থিক মূল্য ছিল ৫ কোটি ২০ লাখ টাকা। শেয়ারটির সর্বোচ্চ মূল্য ছিল ৭৪ টাকা ৫০ পয়সা। ব্র্যাক ব্যাংক ২ বারে ১১ লাখ ৪১ হাজার শেয়ার লেনদেন হয়। যার আর্থিক মূল্য ছিল ৩ কোটি ৮৮ লাখ টাকা। শেয়ারটির সর্বোচ্চ মূল্য ছিল ৩৪ টাকা ২০ পয়সা।

একইভাবে গ্ল্যাক্সোস্মিথক্লাইন বাংলাদেশের ২ বারে ৩১ হাজার শেয়ার লেনদেন হয়। যার আর্থিক মূল্য ৫ কোটি ৪৪ লাখ টাকা। প্রতিটি শেয়ার ১৭৬৫ টাকা দরে লেনদেন হয়। আর পূবালী ব্যাংক লিমিটেড ১ বারে ৪ লাখ ৮৭ হাজার ২৫২টি শেয়ার লেনদেন হয়। যার আর্থিক মূল্য ছিল ১ কোটি ১৩ লাখ টাকা। শেয়ারটির সর্বোচ্চ মূল্য ছিল ২৩ টাকা ২০ পয়সা। এছাড়া অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২ বারে ৩০ লাখ শেয়ার লেনদেন হয়। যার আর্থিক মূল্য ছিল ৬৫ কোটি ১০ লাখ টাকা। শেয়ারটির সর্বোচ্চ মূল্য ছিল ২১৭ টাকা।

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

১৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: