মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদের ১৩ বছর কারাদণ্ড

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫
  • যুক্তরাষ্ট্র ও ভারতের উদ্বেগ

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ও বিরোধীদলীয় নেতা মোহাম্মদ নাশিদকে সন্ত্রাসী কর্মকা-ের দায়ে ১৩ বছরের কারাদ- প্রদান করা হয়েছে। আদালতের এই রায়ে পর্যটকদের জন্য আকর্ষণীয় দ্বীপটিতে অস্থিরতা বৃদ্ধি পেতে পারে। তিন বিচারকের ফৌজদারি আদালত ভারত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতা নাশিদকে ২০০৯-এর জানুয়ারিতে একজন প্রধান বিচারপতিকে গ্রেফতারের নির্দেশ দানের জন্য সর্বসম্মতভাবে দোষী সাব্যস্ত করে। নাশিদকে পরে মালের কাছে ধুনিধু কারাগারে নিয়ে যাওয়া হয়। খবর এএফপি ও পিটিআইয়ের।

মোহাম্মদ নাশিদকে গ্রেফতারের একদিন পর ভারত শনিবার মালদ্বীপের পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘আমরা পরিস্থিতির ওপর নজর রাখছি।’ যুক্তরাষ্ট্র এক বিবৃতিতে নাশিদের বিরুদ্ধে বিচার চলাকালীন যথোচিত ফৌজদারি কার্যপ্রণালীর দৃশ্যত অনুপস্থিতিতে ‘উদ্বেগ’ প্রকাশ করেছে। পররাষ্ট্র দফতরের মুখপাত্র জেন সাকি বলেন, ‘যুক্তরাষ্ট্র গণতন্ত্র এবং আইনের শাসনের প্রতি অঙ্গীকার পুনঃপ্রতিষ্ঠার জন্য মালের প্রতি আহ্বান জানাচ্ছে।’ ‘আটক থাকাকালে আমরা সাবেক প্রেসিডেন্ট নাশিদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানাই।’ ‘আমরা আশা করি সকল মালদ্বীপবাসী শান্তিপূর্ণভাবে তাদের মতামত ব্যক্ত করতে পারবে।’

বিচারপতি আবদুল্লাহ মোহাম্মদকে দুর্নীতির অভিযোগে গ্রেফতারের পর কয়েক সপ্তাহব্যাপী বিক্ষোভ শেষে পুলিশ ও সৈন্যদের বিদ্রোহের পর ২০১২-এর ফেব্রুয়ারিতে ৪৭ বছর বয়সী নাশিদ প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেন।

মিয়ানমার সীমান্তে চীনা জঙ্গী বিমানের টহল

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশে মিয়ানমারের একটি জঙ্গী বিমান থেকে ফেলা বোমায় চার চীনা নিহত হওয়ার পর চীনা কর্তৃপক্ষ মিয়ানমার সংলগ্ন সীমান্তে টহল দিতে যুদ্ধ বিমান পাঠিয়েছে। খবর এএফপি ও জি নিউজের।

শুক্রবার ওই বোমা লিনকাং শহরের এক আখ ক্ষেতে গিয়ে পড়লে চার শ্রমিক নিহত এবং অন্য নয়জন আহত হয়। চীনা গণমুক্তি ফৌজের বিমান বাহিনী চীনের সীমান্তের কাছে চলাচলরত মিয়ানমারের সামরিক বিমানগুলোকে খুঁজে বের করে সতর্ক করার পাশাপাশি হটিয়ে দিতে শুক্রবার কয়েকটি জঙ্গী বিমান পাঠায়।

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

১৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: