আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নাটকীয়তার অপেক্ষা শেষদিনে!

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

মিথুন আশরাফ ॥ বিশ্বকাপে দুই গ্রুপ থেকে চারটি করে মোট আটটি দল উঠবে কোয়ার্টার ফাইনালে। ছয়টি দল চূড়ান্ত হয়ে গেছে। আজ গ্রুপ পর্বের শেষ দিনের খেলায় আরও দুটি দল নকআউট পর্বে খেলা নিশ্চিত করবে। সেই দুটি দল হবে কারা? ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান না আয়ারল্যান্ড, তা নিশ্চিত হবে। শেষদিনে তাই নাটকীয়তার অপেক্ষাই করা হচ্ছে।

নেপিয়ারে বিশ্বকাপের দুর্বল দল সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে খেলবে ওয়েস্ট ইন্ডিজ। আর এ্যাডিলেডে পাকিস্তান-আয়ারল্যান্ড ম্যাচ হবে। পাকিস্তান ও আয়ারল্যান্ডের সমান ৬ পয়েন্ট করে আছে। ওয়েস্ট ইন্ডিজের আছে ৪ পয়েন্ট। ওয়েস্ট ইন্ডিজ জিতলেই ৬ পয়েন্টের সঙ্গে রানরেটে (এখন আছে Ñ০.৫১১) এগিয়ে থেকে কোয়ার্টার ফাইনালে উঠে যাবে। তখন পাকিস্তান (Ñ০.১৯৪ রানরেট) ও আয়ারল্যান্ডের (Ñ১.০১৪ রানরেট) মধ্যকার যে দল জিতবে, ৮ পয়েন্ট নিয়ে তারাই কোয়ার্টার ফাইনালে খেলবে।

তবে নেপিয়ারে ঘূর্ণিঝড় হচ্ছে। যেটি ওয়েস্ট ইন্ডিজকে চিন্তায় ফেলেছে। যদি ম্যাচটি না হয় তাহলে পয়েন্ট ভাগাভাগি হবে। তখন ওয়েস্ট ইন্ডিজের হবে ৫ পয়েন্ট। বিদায় নেবে ওয়েস্ট ইন্ডিজ। এরইমধ্যে ৬ পয়েন্ট করে থাকা পাকিস্তান ও আয়ারল্যান্ড ম্যাচে যে ফলই হোক, এ দুটি দলই কোয়ার্টার ফাইনালে খেলবে। আর যদি কোনভাবে হেরে যায় ওয়েস্ট ইন্ডিজ তাহলেও কথাই নেই। পাকিস্তান ও আয়ারল্যান্ড নকআউট পর্বে চলে যাবে।

গ্রুপ ‘এ’ থেকে নিউজিল্যান্ড, শনিবার স্কটল্যান্ডকে ৭ উইকেটে হারানো অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও বাংলাদেশ নকআউট পর্বে খেলবে। গ্রুপ ‘বি’ থেকে দুটি দল চূড়ান্ত হয়েছে। শনিবার সুরেশ রায়না ও মহেন্দ্র সিং ধোনির যথাক্রমে অপরাজিত ১১০ ও ৮৫ রানে জিম্বাবুইয়েকে ৬ উইকেটে হারিয়ে ছয় ম্যাচে ছয় জয় নিয়ে গ্রুপসেরা হয়েই কোয়ার্টার ফাইনালে খেলবে ভারত। দক্ষিণ আফ্রিকাও নকআউট পর্বে খেলা নিশ্চিত করে ফেলেছে। ‘এ’ গ্রুপের সব খেলাই শেষ হয়ে গেছে। ‘বি’ গ্রুপের শুধু দুটি ম্যাচ বাকি আছে। যেটি হবে আজ। আর এই দিনেই বাকি দুটি দলও চূড়ান্ত হবে।

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার অন্য কিছু নিয়েই ভাবছেন না। কিভাবে জেতা যায়, সেই আশাই করছেন। বলেছেন, ‘আমি অনেক কিছু শিখেছি। চ্যালেঞ্জ নিতে হবে। অনেক চ্যালেঞ্জ নিয়েছি। শেষ ম্যাচেও সেই রকম চ্যালেঞ্জই থাকছে। আমি সামনে থেকে দলকে নেতৃত্ব দিতে চাই। আশা করছি কোয়ার্টার ফাইনালে খেলব।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কখনই খেলেনি সংযুক্ত আরব আমিরাত। ওয়েস্ট ইন্ডিজ দলটিও শক্তিশালী। বিশ্বকাপে এখনও একটি জয়ও মিলেনি আমিরাতের। শেষ ম্যাচে কিছুটা হলেও সেই আশা থাকছে। সংযুক্ত আরব আমিরাতের সবচেয়ে সিনিয়র ক্রিকেটার মোহাম্মদ তৈকির যেমন বলেছেন, ‘জয় গুরুত্বপূর্ণ। তবে তাই সব নয়। ভাল ক্রিকেট খেলাই মুখ্য। আমরা দুটি ম্যাচে জেতার কাছাকাছি ছিলাম। কিন্তু পারেনি। আশা করছি শেষটা যেন ভাল হয়।’

ওয়েস্ট ইন্ডিজ-সংযুক্ত আরব আমিরাত ম্যাচটি বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হবে। আমিরাত আগে ব্যাটিং করলে হয়ত ঘুম থেকে উঠে ম্যাচের রেজাল্টও মিলে যেতে পারে। ওয়েস্ট ইন্ডিজ যে অনেক শক্তিশালী দল। তাই এ ম্যাচ নিয়ে যত না মনোযোগ কাজ করছে, তারচেয়ে বেশি পাকিস্তান-আয়ারল্যান্ড ম্যাচ নিয়েই মনোযোগী সবাই। পাকিস্তান গ্রুপ পর্ব থেকেই বিদায় নেবে, এ যেন কেউই ভাবতে পারছে না। তবে খেলাটি যেহেতু আয়ারল্যান্ডের বিপক্ষে, দলটি ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে; বিশ্বকাপে দুর্দান্তও খেলছে, তাই যে কোন কিছুই ঘটতে পারে। তাই এ ম্যাচের দিকেই সবার দৃষ্টি আছে।

আয়ারল্যান্ডের এড জয়েস তো বলেই দিয়েছেন, ‘যতদিন ধরে খেলছি মনে হয় আমাদের সবচেয়ে বড় ম্যাচ এটিই।’ সঙ্গে যোগ করেন, ‘আমরা কোয়ার্টার ফাইনালে খেলতে চাই। আইসিসিকে জানান দিতে চাই, পরের বিশ্বকাপ যে ১০ দলের করা হচ্ছে; এটা ঠিক নয়।’

পাকিস্তান অধিনায়ক মিসবাহ উল হক যেন সব চিন্তা বোলিং নিয়েই করছেন। আয়ারল্যান্ডকে হারাতে হলে যে বোলিংয়েই বিশেষ কিছু করতে হবে, তা বুঝেছেনও। তাই তো বলেছেনও, ‘আমাদের পেসাররা অনেক ভাল বল করছে। আমাদের ভাল পেসারও আছে। যদি দ্রুত উইকেট নিয়ে চাপ তৈরি করা যায় তাহলে ভাল কিছুই মিলবে। কোয়ার্টার ফাইনালে উঠতে চাই।’ ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও আয়ারল্যান্ড তিন দলই কোয়ার্টার ফাইনালে খেলতে চায়। কিন্তু যে কোন দুই দলই খেলতে পারবে নকআউট পর্বে। এখন দেখা যাক, কোন দুই দল খেলে কোয়ার্টার ফাইনালে। শেষদিনের নাটকীয়তা কোন দুই দলের পক্ষ নেয়।

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

১৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: