রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

হরতাল-অবরোধ ও আমদানির কারণে বন্ধ হচ্ছে চালকল

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫
  • জামালপুরে বেকার হচ্ছে শ্রমিক

নিজস্ব সংবাদদাতা, জামালপুর, ১৪ মার্চ ॥ হরতাল-অবরোধ ও আমদানি করা চালের প্রতিযোগিতায় টিকতে পারছে না জামালপুরের চালকলগুলো। দেশে অবাধে ভারতীয় চাল বাজার দখল করায় বন্ধ হয়ে যাচ্ছে এ অঞ্চলের সিংহভাগ চালকল। ফলে বড় অঙ্কের লোকসানের শিকার হচ্ছে চালকল মালিকরা। একের পর এক চালকলগুলো বন্ধ হওয়ায় বেকার হয়ে পড়ছে হাজার হাজার শ্রমিক-কর্মচারী।

জানা গেছে, জামালপুর জেলার ৭টি উপজেলায় ছোট বড় মিলিয়ে প্রায় সাড়ে চার শ’ চালকল রয়েছে। টানা হরতাল-অবরোধ ও আমদানি করা ভারতীয় চালের জন্য ধস নামে চালের বাজারে। এ অঞ্চলে উৎপাদিত চাল রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় বাজারজাত করে আসছেন চালকল মালিকরা। তাদের উৎপাদিত চালের চেয়ে ভারতীয় চাল কেজি প্রতি ৫-৭ টাকা কম হওয়ায় প্রতিযোগিতায় টিকতে পারছেন না জামালপুরের চালকল মালিকরা। ফলে প্রতি দিন লাখ লাখ টাকার লোকসান গুনতে হচ্ছে তাদের। ক্রমাগত লোকসানের মুখে মালিকরা তাদের চালকল বন্ধ করে দিতে বাধ্য হচ্ছেন। আর যে সব চালকল মালিকরা নানা প্রতিকুলতার মধ্যেও উৎপাদন চালু রেখেছেন তাদের গুদামে মজুদ রয়ে গেছে পর্যাপ্ত অবিক্রিত চাল। দাম পড়ে যাওয়ায় পর্যাপ্ত এই চালের মজুদ নিয়ে বিপাকে পড়েছেন তারা।

জামালপুর শহরের অটো রাইচ মিলের মালিক আশরাফ আহম্মদ মেলান্দহের বিলকিস অটোরাইচ ও প্রিয়া সেমিঅটো রাইচ মিলের মালিক শামসউদ্দিন হায়দার দিলিপসহ অন্যান্য চালকল মালিক জানিয়েছেন, হরতাল-অবরোধের মধ্যেও, লোকসান দিয়ে ব্যবসায় কোন মতে টিকে ছিলেন তারা। কিন্তু সরকারীভাবে আমদানি করা ভারতীয় চাল দেশের বাজার দখল করায় প্রতিযোগিতায় বাজারে টিকে থাকতে না পারায় বাধ্য হয়ে অনেক চালকল বন্ধ করে দিচ্ছেন মালিকরা। কোটি কোটি টাকার ব্যাংক ঋণ নিয়ে স্থাপিত চাল কলগুলো বন্ধ হয়ে পড়ায় মালিকরা মোটা অঙ্কের আর্থিক ক্ষতির পাশাপাশি বেকার হয়ে পড়ছে এই শিল্পের সঙ্গে জড়িত প্রায় ৫০ হাজার শ্রমিক-কর্মচারী।

মানুষ হত্যা করে ক্ষমতায় আসার খেলায় জয়ী হতে পারবেন না ॥ নৌমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ১৪ মার্চ ॥ নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, রাজনীতির মাঠে এখন খালেদা জিয়ার সঙ্গে ফাইনাল খেলা চলছে। পেট্রোলবোমা মেরে মানুষ হত্যা করে ক্ষমতায় আসার খেলায় খালেদা জিয়া আপনি জয়ী হবেন না। পরিচ্ছন্ন ও গণতান্ত্রিকভাবে জনগণকে নিয়ে যারা খেলে সেই রাজনীতির খেলায় তারাই জয়ী হবে। বাংলার মানুষ শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন ও শান্তির পথে এগিয়ে যাচ্ছে। শনিবার বিকেলে কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার কাশিনগর হাইস্কুল মাঠে মুজিবুল হক মুজিব গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা উপলক্ষে আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে রেলমন্ত্রী মুজিবুল হক এমপি বলেছেন, জামায়াত-শিবির ও বিএনপি দেশের শত্রু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন যুব-ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়। উপজেলা যুবলীগের আহ্বায়ক শাহজালাল মজুমদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন- কুমিল্লা জেলা প্রশাসক মোঃ হাসানুজ্জামান কল্লোল, জেলা পরিষদের প্রশাসক আলহাজ মোঃ ওমর ফারুক, পুলিশ সুপার টুটুল চক্রবর্তী, চৌদ্দগ্রাম পৌর মেয়র মিজানুর রহমান, মোশারফ হোসেন প্রমুখ।

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

১৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: