মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মার্টিন গাপটিলের প্রথম শতক

প্রকাশিত : ১৪ মার্চ ২০১৫
মার্টিন গাপটিলের প্রথম শতক

স্পোর্টস রিপোর্টার ॥ একাদশতম বিশ্বকাপে অপ্রতিরোধ্য নিউজিল্যান্ড। গ্রুপ পর্বের ছয় ম্যাচের সবটিতেই জয়ের দেখা পেয়েছে তারা। শুক্রবার শেষ ম্যাচেও মার্টিন গাপটিলের সেঞ্চুরির সৌজন্যে বাংলাদেশের বিপক্ষে ৩ উইকেটের দারুণ জয় পেয়েছে ব্ল্যাক ক্যাপসরা। সেই সঙ্গে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবেই স্বপ্নের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের টিকেট নিশ্চিত করে ব্রেন্ডন ম্যাককুলামের দল।

বাংলাদেশের বিপক্ষে মার্টিন গাপটিলের শতকটি তার বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি। শুক্রবার হ্যামিলটনের সিডন পার্কে সাকিব আল হাসানের বলে রুবেল হোসেনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরার আগে ১০০ বলে ১০৫ রান করে যান মার্টিন গাপটিল। বিশ্বকাপের ইতিহাসে প্রথম সেঞ্চুরি হলেও মার্টিন গাপটিলের এটি ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। একাদশতম বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সঙ্গে সহ-আয়োজক নিউজিল্যান্ড। দলের অন্যতম সেরা এবং নির্ভরযোগ্য ব্যাটসম্যান হিসেবে মার্টিন গাপটিলের প্রতি ব্ল্যাক ক্যাপসের আস্থা ছিল শুরু থেকেই। যে কারণে বিশ্বকাপের সব ম্যাচেই খেলার সুযোগ পান ২৮ বছর বয়সী গাপটিল। আর নির্বাচকদের সেই আস্থার প্রতিদানও দারুণভাবে দিলেন তিনি।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক ঘটে মার্টিন গাপটিলের। অসাধারণ পারফর্মেন্সের কারণে ২০১১ বিশ্বকাপেই জায়গা করে নেন তিনি। সেই বিশ্বকাপে কিউদের হয়ে আট ম্যাচে খেলার গৌরব অর্জন করেন গাপটিল। কিন্তু দুর্ভাগ্য ৮ ম্যাচ খেললেও শতরানের ইনিংস উপহার দিতে পারেননি দলকে। সেবার জিম্বাবুইয়ের বিপক্ষে সর্বোচ্চ ৮৬ রান এসেছিল অকল্যান্ডের এই ব্যাটসম্যানের ব্যাট থেকে। তবে ক্যারিয়ারের দ্বিতীয় বিশ্বকাপেই তিন অঙ্কের মাইলফলক স্পর্শ করলেন গাপটিল। আর তাতেই বাংলাদেশের বিপক্ষে সহজ জয় পায় কিউইরা। এবারের বিশ্বকাপের প্রথম ৬ ম্যাচে ১ সেঞ্চুরি এবং অর্ধশতকের সৌজন্যে গাপটিলের সংগ্রহে ২৬১ রান। গড় ৪৩.৫০। ছয় ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ৩১ চার এবং ৩টি ছক্কার মার।

বাংলাদেশের বিপক্ষে শত রানের অসাধারণ এক ইনিংস উপহার দিয়ে দলের জয়ে ভূমিকা রাখতে পেরে দারুণ আনন্দিত মার্টিন গাপটিল। তাঁর দুর্দান্ত ব্যাটিংয়ে মুগ্ধ অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলামও। কেননা বাংলাদেশের বিপক্ষে নিয়ম রক্ষার ম্যাচে মাত্র ৩৩ রানেই ২ উইকেট হারিয়ে ফেলেছিল নিউজিল্যান্ড। দলের অন্যতম সেরা দুই ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককুলাম এবং কেন উইলিয়ামসনের উইকেট নিয়ে শুরুতেই কিউদের বিপর্যয় ডেকে এনেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। কিন্তু দুর্দান্ত এক শতরানের ইনিংস খেলে সেই বিপর্যস্ত নিউজিল্যান্ডকে টেনে তুলার কাজটা করে বিশ্বকাপে নিজেকে আরেকবার মেলে ধরলেন মার্টিন গাপটিল।

প্রকাশিত : ১৪ মার্চ ২০১৫

১৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: