কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মার্কেট বসতঘর হোটেল ভস্মীভূত

প্রকাশিত : ১৪ মার্চ ২০১৫
  • মুন্সীগঞ্জ, সিদ্ধিরগঞ্জ, বরিশাল সিরাজগঞ্জ, ফরিদপুর দাউদকান্দিতে অগ্নিকাণ্ড ॥ নিহত এক

জনকণ্ঠ ডেস্ক ॥ বৃহস্পতিবার রাতে দেশের বিভিন্ন স্থানে মশার কয়েল ও বৈদ্যুতিক শর্টসার্কিটের আগুনে প্রায় দেড় কোটি টাকার সম্পদ পুড়ে ছাই হয়েছে। মুন্সীগঞ্জে ঘুমন্ত অবস্থায় পুড়ে মারা গেছেন এক বৃদ্ধা। স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো খবর

মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার আড়িয়ল-বালিগাঁও ইউনিয়নের নিতিরা গ্রামে ভয়াবহ অগ্নিকা-ে অগ্নিদগ্ধ হয়ে রাজু বেগম (৯০) নামে এক বৃদ্ধা জীবন্ত দগ্ধ হয়ে মারা যান। এ সময় আগুন নেভাতে গিয়ে আরও কমপক্ষে ১২ জন আহত হয়েছে। শুক্রবার দুপুর ১টায় উপজেলার নিতিরা গ্রামে বিদ্যুতের সর্টসার্কিট থেকে এ অগ্নিকা- ঘটে। ২ ঘণ্টা চেষ্টার পর স্থানীয় জনগণ আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনের খবর পেয়ে মুন্সীগঞ্জ ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছার আগেই স্থানীয়রা আগুন নিভিয়ে ফেলে।

টঙ্গীবাড়ি থানার ওসি আঃ মালেক জানান, দুপুরে নিতারা গ্রামের রহিম মাস্টারের ঘর হতে আগুনের সূত্রপাত হয়। এ সময় তার ঘরে থাকা গ্যাসের সিলিন্ডারটি ব্লাস্ট হয়ে মুহূর্তে আগুন পার্শ্ববর্তী রশিদ মাঝি, মালেক মাঝি ও করিম মাঝির বসতঘরে ছড়িয়ে পড়ে। এ সময় রহিম মাস্টারের মা রাজু বেগম ঘরে শুয়ে ছিলেন। সেখানেই অগ্নিদগ্ধ হয়ে তিনি মারা যান। আগুনে টিন ও কাঠ দিয়ে নির্মিত পাঁচটি ঘর, ঘরের আসবাবপত্র ও নগদ টাকা পুড়ে যায়। এতে প্রায় ৫০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্তদের দাবি।

সিদ্ধিরগঞ্জ ॥ সিদ্ধিরগঞ্জের পুল বাসস্ট্যান্ড এলাকায় একটি ফার্নিচার মার্কেটে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। এতে ৭টি ফার্নিচার দোকান, ১টি রড-সিমেন্টের দোকান ও ৮টি বসতঘর ভস্মীভূত হয়েছে। দোকান মালিকরা প্রায় অর্ধকোটি টাকার ক্ষতি দাবি করেছে। ঘটনাটি ঘটেছে শুক্রবার ভোর সাড়ে ৪টায়। জানা যায়, সিদ্ধিরগঞ্জ পুল এলাকার মান্নান সুপার মার্কেটের শাহ আলমের ফার্নিচান দোকান থেকে আকস্মিকভাবে অগ্নিকা- শুরু হয়। তা মুহূর্তের মধ্যেই আশপাশের ফার্নিচার দোকান, রড-সিমেন্টের দোকান ও রেলওয়ের জায়গায় অবৈধভাবে গড়ে উঠা বসতঘরে ছড়িয়ে পড়লে ভয়াবহ আকার ধারণ করে। আগুনের লেলিহান শিখা উর্ধ আকাশে দেখতে পেয়ে স্থানীয় লোকজন প্রথমে আগুন নেভানোর কাজে অংশ নিয়ে ব্যর্থ হয়। পরে ঢাকার ডেমরা ও নারায়ণগঞ্জের হাজীগঞ্জ ফায়ার সার্ভিসকে খবর দিলে ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে সকাল ৬টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এর মধ্যে আগুনে ৭টি ফার্নিচার দোকান, ১টি রড সিমেন্টের দোকান ও রেলওয়ের জায়গায় অবৈধভাবে গড়ে উঠা ৮টি বসতঘর ভস্মীভূত হয়। শাহ আলম জানায়, আগুনে তার ফার্নিচার দোকানের তৈরি করা আলমিরা, খাট, সোফাসেটসহ কাঠের আসবাবপত্র, বিপুল পরিমাণ কাঠ পুড়ে ছাই হয়ে যায়। এতে তার ৮ লাখ টাকা ক্ষতি হয়েছে। তাছাড়া আগুনে ফার্নিচার দোকানি রাজুর ১০ লাখ টাকা, খোকনের ৬ লাখ টাকা, জসিম মিয়ার ১০ লাখ টাকা, মমিনের ৫ লাখ টাকা, মমিন কাজীর ৮ লাখ টাকা ও সিমেন্ট ব্যবসায়ী শাহিনের ৩ লাখ টাকাসহ প্রায় অর্ধকোটি টাকা ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্ত দোকানিরা জানান। আগুনে তারা সর্বস্ব হারিয়ে এখন নিঃস্ব হয়ে গেছে। আগুনে পুঁজি হারিয়ে অনেকেই দিশেহারা হয়ে পড়েন। ডেমরা ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার শিমুল মোহাম্মদ রফি জানায়, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে মশার কয়েল থেকে অগ্নিকা-ের সূত্রপাত ঘটে থাকতে পারে। তবে দোকানি শাহ আলম জানায়, কাঠের গুঁড়ায় বিড়ি বা সিগারেট থেকে অগ্নিকা- শুরু হতে পারে। মান্নান সুপার মার্কেটের মালিক নাসিমা আক্তার জানায়, টেনশেড মার্কেটে কেউ আগুন লাগিয়ে দিয়েছে কিনা তা বলতে পারছি না।

বরিশাল ॥ নগরীর দক্ষিণ আলেকান্দার বাংলাবাজার এলাকায় শুক্রবার সকালে ভয়াবহ অগ্নিকা-ে প্রায় ১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্ত হোটেল মালিক নেছাব আলী জানান, সকাল আটটার দিকে স্থানীয়রা তার দোকানে আগুন দেখে ফায়ার সার্ভিসকে খবর দিলে কর্মীরা প্রায় ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। ততক্ষণে তার হোটেলসহ পার্শ্ববর্তী কবির হোসেনের ইলেক্ট্রনিক্স সামগ্রীর দোকান ও একটি বসতঘরে সম্পূর্ণ ভস্মীভূত হয়। বরিশাল ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, বৈদ্যুতিক শর্টসার্কিটের মাধ্যমে আগুনের সূত্রপাত।

সিরাজগঞ্জ ॥ কামারখন্দ উপজেলার ভদ্রঘাট গ্রামে একটি বাড়িতে অগ্নিকা-ের ঘটনায় ৪টি ঘরের আসবাবপত্র পুড়ে গেছে। আগুনে পুড়ে একটি গরু, একটি ছাগলেরও মৃত্যু হয়েছে। অগ্নিদগ্ধ হয়ে বাড়ির মালিক লোকমান শেখ আহত হয়েছেন। খবর পেয়ে সিরাজগঞ্জ ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে প্রায় ৪ লাখ টাকার সম্পদ পুড়ে গেছে বলে জানানো হয়েছে।

ফায়ার সার্ভিস ও এলাকাবাসী সূত্রে জানা যায়, ভদ্রঘাট গ্রামের মৃত শুকুর আলীর পুত্র লোকমান শেখ ও মুকুল শেখের বাড়িতে বৃহস্পতিবার রাত ২টায় হঠাৎ আগুনের সূত্রপাত হয়। এ সময় বাড়ির লোকজন ঘুমিয়ে ছিল। আগুন দ্রুত ছড়িয়ে পড়লে গোয়াল ঘরে রাখা ১টি গরু ও ১টি ছাগল অগ্নিদগ্ধ হয়ে মারা যায়। আগুন বসত বাড়ির ঘরে ছড়িয়ে পড়লে বাড়ির লোকজনের চিৎকারে আশপাশের লোকজন ঘটনাস্থলে ছুটে এসে তাদের উদ্ধার করে। এ সময় একজন আহত হন। সিরাজগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশনের ডিউটিরত কর্মকর্তা রুবেল হোসেন জানান, মশার কয়েল থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

ফরিদপুর ॥ ফরিদপুরের সালথায় এক ভয়াবহ অগ্নিকা-ে ৩টি পরিবারের ৬টি বসত-ঘর পুড়ে ছাই হয়ে গেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলার গট্টি ইউনিয়নের ভাবুকদিয়া গ্রামের এ অগ্নিকা-ের ঘটনা ঘটে। জানা যায়, গ্রামের সুলতান মুন্সীর রান্না ঘর থেকে আগুনের সূত্রপাত ঘটে। কিছুক্ষণের মধ্যে আগুন আশপাশের কয়েকটি বাড়িতে ছড়িয়ে পড়ে। স্থানীয়রা ও ফায়ার সার্ভিস আসার আগেই আগুনে মহল্লার ৬টি বসত-ঘর ও ঘরের মালামাল সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে যায়। আগুনে সুলতান মুন্সী, মেহের ও মফিজদ্দীন মাতুব্বরের প্রায় ২০ লাখ টাকার ক্ষতি হয়।

দাউদকান্দি ॥ কুমিল্লার তিতাসে ভয়াবহ অগ্নিকা-ে ৭ ঘর ৩০ ভরি স্বর্ণালঙ্কার নগদ টাকা ও আসবাবপত্রসহ প্রায় এক কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানা যায়। ঘটনাটি ঘটে গত বৃহস্পতিবার গভীর রাতে উপজেলার কলাকান্দি ইউনিয়নের দড়িমাছিমপুর গ্রামের। আগুন নিয়ন্ত্রণে আনতে গিয়ে এলাকার প্রায় ১৫-২০ জন আহত হয়েছে। এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা যায়, দড়িমাছিমপুর গ্রামের মৃত মিজানুর রহমানের ৪ ছেলের মধ্যে সবাই প্রবাসে থাকে, মেয়েদের বিয়ে হয়ে গেছে। বাড়িতে কেবল তার বৃদ্ধ স্ত্রী রহিমা বেগম (৬২) থাকে। তিনি রাতের খাবার খেয়ে ঘুমিয়ে পড়েন। হঠাৎ আগুন দেখে সে চিৎকার করে দিলে প্রতিবেশীরা একে একে ছুটে আসে। এ সময় ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। কিন্তু আগুনের লেলিহান শিখা মুহূর্তের মধ্যেই চোখের সামনে সব পুড়ে কয়লা হয়ে যায়।

প্রকাশিত : ১৪ মার্চ ২০১৫

১৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: