কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চীনে পদচ্যুত নিরাপত্তা প্রধানের প্রকাশ্যে বিচার হবে

প্রকাশিত : ১৪ মার্চ ২০১৫

চীন পদচ্যুত অভ্যন্তরীণ নিরাপত্তা বাহিনী প্রধান ঝাও ইয়ংকাংয়ের জন্য প্রকাশ্য বিচারানুষ্ঠান করবে। চীনের শীর্ষ আদালতের প্রধানের উদ্ধৃতি দিয়ে শুক্রবার রাষ্ট্রীয় গণমাধ্যমে এ কথা বলা হয়। স্বচ্ছতা দেখানোর জন্য এ কথা বলা হলেও অতি সংবেদনশীল মামলার বিচার খুব কমই প্রকাশ্যে করা হয়। খবর ইয়াহু নিউজের।

ঝাও ইয়ংকাং এবং অন্যান্য পদচ্যুত কর্মকর্তাদের বিচার অনুষ্ঠান উন্মুক্তভাবে করা হবে কিনা প্রশ্ন করা হলে চীনের সর্বোচ্চ গণআদালতের প্রধান ঝাও কিয়াং বলেন, এসব বিচার আইনানুগভাবে উন্মুক্ত থাকবে। রাষ্ট্রীয় টেলিভিশনের সঙ্গে এক সাক্ষাতকারে তিনি এই মন্তব্য করেন। সরকারী বার্তা সংস্থা সিনহুয়ার ওয়েকসাইট এ খবর পরিবেশন করে।

চীনে সংবেদনশীল মামলাগুলো সাধারণ রুদ্ধদ্বার কক্ষে অনুষ্ঠিত হয়। গত বছরের চীন উৎকোচ গ্রহণ থেকে শুরু করে রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁসের অভিযোগ এনে ঝাও ইয়ংকাংকে গ্রেফতার এবং তাকে পার্টি থেকে বহিষ্কার করে। চীনের উৎকোচবিরোধী অভিযানে গ্রেফতার হওয়া সম্মোহনী রাজনীতিবিদ বো শিলাইয়েরও ‘প্রকাশ্য বিচার’ করা হয়। কিন্তু বিদেশী গণমাধ্যমকে বিচারানুষ্ঠানে উপস্থিত থাকতে দেয়া হয়নি এবং বিচারের অংশবিশেষ ওয়েবসাইটে কেটেছেঁটে প্রচার করা হয়। ঝাও ইয়ং কাং (৭১) প্রেসিডেন্ট শিজিনসিং-এর দুর্নীতির বিরুদ্ধে অভিযানে এ পর্যন্ত আটক সবচেয়ে উঁচুদরের রাজনীতিবিদ। ১৯৪৯-এ কমিউনিস্ট পার্টি ক্ষমতাসীন হওয়ার পর থেকে উৎকোচ কেলেঙ্কারিতে ফেঁসে যাওয়ায় তিনি সবচেয়ে সিনিয়র কর্মকর্তা। চীনের নেতৃত্বের পক্ষ থেকে বলা হয়েছে, তারা বৃহত্তর বিচার বিভাগীয় স্বাধীনতার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। তবে, সমালোচকরা বলেছেন, এ ক্ষেত্রে সত্যিকারের স্বাধীনতা অসম্ভব, কারণ আদালতকে চূড়ান্তভাবে ক্ষমতাসীন কমিউস্টি পার্টির কাছে জবাবদিহি করতে হয়। ঝাও ইয়ংকাং গত দশকের সবচেয়ে ক্ষমতাধর রাজনীতিবিদ এবং পার্টি চায় না যে, আদালতে তার সম্ভাব্য তথ্য ফাঁসে তাদের জন্য বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়। রাষ্ট্রীয় গোপনীয়তার অংশের শুনানিও নিশ্চিতভাবে রুদ্ধদ্বার কক্ষে অনুষ্ঠিত হবে। শুক্রবার রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত এক পৃথক সাক্ষাতকারে উঁচু পর্যায়ের দুর্নীতির তথ্য ফাঁসকারী গণমুক্তি ফৌজের জেনারেল লিউ ইউয়ান সামরিক বাহিনীর বিশ্বাসঘাতক দুর্নীতিবাজদের লক্ষ্যবস্তু করার জন্য প্রেসিডেন্ট শি জিনপিং-এর প্রশংসা করেন।

প্রকাশিত : ১৪ মার্চ ২০১৫

১৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: