কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘আমার বিরুদ্ধে চক্রান্ত করেছিল ভারতীয় গোয়েন্দা সংস্থা র’

প্রকাশিত : ১৪ মার্চ ২০১৫

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে দাবি করেছেন, সিআইএ ও এমআই সিক্সের মতো পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে মিলে ভারতের রিচার্স এ্যান্ড এ্যানালাইসিস (র) তাঁর বিরুদ্ধে মৈত্রীপাশা সিরিসেনার নেতৃত্বে বিরোধীদের ঐক্যবদ্ধ করতে চক্রান্ত করেছিল।

রাজা পাকসে অবশ্য বলেন, তিনি মনে করেন না যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কিংবা তাঁর সরকার এ জন্য দায়ী। দ্য হিন্দুর সঙ্গে এক একান্ত সাক্ষাতকারে রাজা পাকসে বলেন, তিনি সরকারের (ভারত) কাছে একটি চক্রান্তের ব্যাপারে তাঁর উদ্বেগের বিষয় উত্থাপন করেছিলেন। জানুয়ারিতে প্রেসিডেন্ট নির্বাচনে তাঁর বিস্ময়কর পরাজয়ের পর এই প্রথম তিনি কোন ভারতীয় গণমাধ্যমে সাক্ষাতকার দিলেন। কলম্বোতে তাঁর বাসভবনে এই সাক্ষাতকারে তিনি বলেন, ‘আমি বলেছিলাম কলম্বোতে ওই ব্যক্তিটিকে (র-এর স্টেশন প্রধান) সরিয়ে দেয়া উচিত। তাঁরা রাজি হয়েছিলেন, তবে নির্বাচনের আগে একেবারে শেষ মুহূর্তে। আর তখন অনেক দেরি হয়ে গেছে।

জানুয়ারিতে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স দাবি করেছিল, কলম্বোতে ভারতীয় দূতাবাসের একজন গোয়েন্দা কর্মকর্তাকে প্রেসিডেন্ট রাজাপাকসের বিরুদ্ধে একত্রিত ও সংগঠিত করার একটি পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে প্রত্যাহার করা হয়েছে। সে সময় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবর উদ্দিন দ্ব্যর্থহীনভাবে ওই অভিযোগ অস্বীকার করে বলেন, ওই কর্মকর্তার বদলি ছিল নিয়মিত বিষয় এবং ‘স্বাভাবিক নিয়মেই’ হয়েছে।

রাজা পাকসে ডন এবং সাউথ চায়না মর্নিং পোস্টের সঙ্গে সাক্ষাতকারে শ্রীলঙ্কার রাজনীতিতে ‘র-এর হাত’ থাকার বিষয় পরোক্ষ ইঙ্গিত করলেও এই প্রথম তিনি সরাসরি দোষারোপ করে বলেন, দুই বছর আগে তাঁকে উৎখাতের চেষ্টা ও পরিকল্পনা করা হয়। ‘র’ রাজনৈতিক নির্দেশনায় কাজ করছিল কিনা নির্দিষ্ট করে এই প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘না, না। আমি কখনও মোদিকে দোষারোপ করিনি।’ তিনি আরও বলেন, ‘তিনি মোদি এক বছরেরও কম সময় আগে এসেছেন, এটা ছিল দীর্ঘমেয়াদী পরিকল্পনা। চীনের ভূমিকা প্রশ্নেও তারা আমাকে ভুল বুঝেছিল। আর তাই তারা এর পরিকল্পনা করে।’

মোদির কলম্বো সফরের কয়েক ঘণ্টা আগে রাজা পাকসে এসব মন্তব্য করেন। মোদির এই সাবেক প্রেসিডেন্টের সঙ্গেও সাক্ষাত করার কথা আছে। বিভিন্নসূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ভারতীয় কর্মকর্তারা এই বৈঠক আয়োজন করতে চেয়েছেন।

গত বছর রাজা পাকসে ও মোদি তিনবার বৈঠকে মিলিত হয়েছিলেন। মৃত্যুদ- কার্যকরের অপেক্ষায় থাকা ভারতীয় জেলেকে মুক্তিদানের পর সার্ক শীর্ষ সম্মেলনের সময় সর্বশেষ বৈঠকটি খুবই সৌহার্দ্যপূর্ণ ছিল বলে জানা যায়।

১৪ মার্চ তিনি মোদির সঙ্গে বৈঠকে মিলিত হবেনÑ এ কথা নিশ্চিত করে রাজা পাকসে বলেন, হ্যাঁ, আমি আগে তাঁর সঙ্গে তিনবার সাক্ষাত করেছি। তিনি আমার দেশে এলে অবশ্যই তাঁর সঙ্গে দেখা করার ইচ্ছা আছে।’

সাক্ষাতকারে রাজা পাকসে রাজনীতিতে আবার ফিরে আসবেনÑ এ কথা নিশ্চিত করে বলেননি। তবে তাঁর পরিবারের সদস্য ও সহযোগীদের বিরুদ্ধে সিরিসেনা ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের দায়ের করা মামলার ব্যাপারে তিনি ক্ষোভ প্রকাশ করেন।

তিনি বলেন, এসব না করলে আমি ঠিকই এই সরকারকে সমর্থন করতাম। কিন্তু এখন তারা তদন্ত চালাতে চায়, আমাদের জেলে পাঠাতে চায়, কোন সাক্ষ্যপ্রমাণ ছাড়া আমাদের পাসপোর্ট নিয়ে নেয়। এ অবস্থায় আমি কী করে অবসরে যাই? আমি কখনও বলিনি আমি অবসর নেব। তবে এই মুহূর্তে আমি বিশ্রাম নিচ্ছি।’

প্রকাশিত : ১৪ মার্চ ২০১৫

১৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: