কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পাঁচ বছরে ৬৯ হাজার লোকের কর্মসংস্থান

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫
  • সংসদে পরিকল্পনামন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ মহাজোট সরকারের গত পাঁচ বছরে (২০০৯ সালের ১ জানুয়ারি থেকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত) ৬৯ হাজার ৬৭৯ জনকে কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে দিদারুল আলমের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী জানান, ২০০৮-০৯ অর্থবছরে ১৯টি মন্ত্রণালয়ের ২৮টি সংস্থায় ২২১০ জন, ২০০৯-২০১০ অর্থবছরে ১৯টি মন্ত্রণালয়ের ২৮টি সংস্থায় ৪১০৯ জন, ২০১০-১১ অর্থবছরে ১১টি মন্ত্রণালয়ের ২৮টি সংস্থায় ২৩৬৩ জন, ২০১১-১২ অর্থবছরে ১৫টি মন্ত্রণালয়ের ৬৯টি সংস্থায় ৫২৪৬ জন, ২০১২-২০১৩ অর্থবছরে ১৫টি মন্ত্রণালয়ের ৬৯টি সংস্থায় ২৮১৫৮ জন এবং ২০১৩-২০১৪ অর্থবছরে ১৫টি মন্ত্রণালয়ের ৬৯টি সংস্থায় ২৭৫৯৩ জনের কর্মসংস্থান হয়েছে। তবে আগামী এক বছরে কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা কি তা আপাতত বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর কাছে সংগৃহীত নেই বলেও জানান তিনি।

সরকারী দলের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী জানান, বর্তমান সরকারের বিগত মেয়াদে অর্থাৎ ২০১১ সালের জুনে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) অনুমোদিত ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১১-২০১৫) বর্তমানে ধারাবাহিকভাবে বাস্তবায়নাধীন রয়েছে। তবে পূর্বের পঞ্চবার্ষিক পরিকল্পনার তুলনায় চলমান ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনাটি কিছুটা ভিন্নতর।

তিনি জানান, পূর্বে পঞ্চবার্ষিক পরিকল্পনায় সম্ভাব্য বিনিয়োগ প্রকল্পের তালিকা প্রদান করে বিনিয়োগধর্মী পরিকল্পনা করা হত। বর্তমানে ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনাটি একটি দিক-নির্দেশনামূলক দলিল, যেখানে অভীষ্ট লক্ষ্য ও তা অর্জনে কৌশলগুলো বর্ণনা করা হয়েছে এবং বাস্তবায়নকারী সংশ্লিষ্ট মন্ত্রণালয় অভীষ্ট লক্ষ্য অর্জনে সম্মানিত জনপ্রতিনিধিদের সুপারিশে উন্নয়নমূলক প্রকল্প গ্রহণ করে থাকে।

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫

১৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: