আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সাহিত্য চর্চার ক্ষুদে অঙ্গন

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫
  • রফিকুজ্জামান রণি

কবিতার ডানা

সম্প্রতি প্রকাশিত হলো কবি ও প্রাবন্ধিক শামস আরেফিন সম্পাদিত কবিতানির্ভর ছোট কাগজ ‘কবিতার ডানা’। সংখ্যাটি প্রথম বারের মতো প্রকাশিত হলো মহান একুশে বইমেলায়। কবিতার ডানার প্রারম্ভিক ও আকর্ষণীয় রচনা হচ্ছে প্রয়াত কবি সিকদার আমিনুল হকের অপ্রকাশিত লেখা ‘কবিতার খরা : কিছু সংশয় ও জিজ্ঞাসার উত্তর’ শিরোনামের অত্যন্ত চমৎকার একটি গদ্য। তাছাড়া এ সংখ্যায় পল্লীকবি জসীমউদদীনের উপর ‘বাংলার কবি বাঙালীর কবি : জসীমউদদীন’ শিরোনামে অত্যন্ত মূল্যবান একটি রচনা লিখেছেন বিমল গুহ আর রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর উপর ‘প্রতিনিয়ত রুদ্র’ এবং ‘কবিতার স্রোতরেখায় বহুমাত্রিক প্রতিভার সম্মিলন’ শিরোনামের দুটি তথ্যসমৃদ্ধ লেখা উপস্থাপন করেছেন যথাক্রমে মোহন রায়হান ও মিল্টন বিশ্বাস। এসংখ্যায় মধ্যপ্রাচ্যের কবিতার অনুবাদ লিখেছেন রাজু আলাউদ্দিন ও ‘নিঃসঙ্গ ঝিনুকের নাম আবুল হাসান’ শিরোনামে বেশ সুন্দর একটি প্রবন্ধ লিখেছেন রহমান মতি। কবিতার ডানার এ সংখ্যায় নির্বাচিত পাঁচজন কবি যথাক্রমে আসাদ মান্নান, মিনার মনসুর, আলফ্রেড খোকন, আদিত্য নজরুল ও দেব জ্যোতি ভক্তের কবিতা ছাপানো হয়েছে। নির্বাচিত কবিতার ইংরেজী অনুবাদ করেছেন কবিতার ডানা সম্পাদক শামস আরেফিন। নির্বাচিত কবিদের নিয়ে গদ্য লিখেছেন কামরুল হাসান। কবিতার ডানার প্রথম সংখ্যায় অনলাইন সাহিত্য পত্রিকা সম্পর্কে আলোকপাত করেছেন দুপুর মিত্র, চট্টগ্রামের লিটলম্যাগ সম্পর্কে আলোকপাত করেছেন আরিফ চৌধুরী, বগুড়ার লিটলম্যাগ সম্পর্কে আলোকপাত করেছেন সিকতা কাজল এবং চাঁদপুরের লিটলম্যাগ সম্পর্কে আলোকপাত করেছেন মুহাম্মদ ফরিদ হাসান।

আইয়ুব আল আমিনের চমৎকার প্রচ্ছদে সাজানো কবিতার ডানার প্রথম সংখ্যার মূল্য ধরা হয়েছে মাত্র ৩০ টাকা।

অ আ

তরুণ কবি রবিউল আল অশ্রুর সম্পাদনায় বগুড়া থেকে প্রকাশিত হলো সাহিত্যের ছোটকাগজ ‘অ আ’র দ্বিতীয় সংখ্যা। অত্যন্ত গোছানো এবং চমৎকার কিছু লেখার সমন্বয়ে প্রকাশিত ‘অ আ’র নতুন সংখ্যাটি হাতে নিলেই বুঝা যায় যে, কাগজটি সম্পাদকের অত্যন্ত পরিশ্রমের ফসল। সংখ্যাটি দ্বিতীয়বারের মতো প্রকাশিত হলো। দ্বিতীয় সংখ্যায় সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে শক্তিমান কবি মাসুদ খানের এবং কাগজটির পূর্ববর্তী সংখ্যার খুঁটিনাটির উপর ধারালো আলোকপাত করেছেন নিখিল নওশাদ। এ সংখ্যায় প্রবন্ধ লিখেছেন ফরিদ কবির আর গল্প লিখেছেন কাজল শাহনেওয়াজ, মঈন চৌধুরী এবং নওগাঁ অঞ্চলের লোকপ্রবাদ সম্পর্কে অত্যন্ত চমৎকার কিছু লেখা উপস্থাপন করেছেন কাজী রাহাত। এ সংখ্যায় যাদের কবিতা উল্লেখ করার মতো তারা হলেন, বজলুল করিম বাহার, গৌতম চৌধুরী, মৃদুল দাশগুপ্ত, মাসুদ খান, বিশ্বজিৎ চৌধুরী, সুব্রত অগাস্টিন পোমেজ, সতেজ মাসুদ, হেনরী স্বপন, আহমেদ স্বপন মাহমুদ, মুজিব মেহদী, শিবলী মোকতাদির, জহির হাসান, মজনু শাহ, বায়েজীদ মাহবুব, মাসুদার রহমান, রায়হান রাইন, শাহীন মোমতাজ, অমিত রেজা চৌধুরী, শহীদুল রিপন, আন্দালিব, মাহবুব অনিন্দ্য, রবিউল আলম অশ্রু প্রমুখ। শিবলী মোকতাদিরের চমকার প্রচ্ছদাচ্ছাদিত ‘অ আ’-এর নতুন সংখ্যার মূল্য ধরা হয়েছে মাত্র ৩০ টাকা।

অনপেক্ষ

প্রবীণ কবি ও কথাসাহিত্যিক তছলিম হোসেন হাওলাদারের সম্পাদনায় সাহিত্যের ছোটকাগজ ‘অনপেক্ষ’ প্রকাশিত হলো চাঁদপুর থেকে। দ্বিতীয় সংখ্যা। অনপেক্ষর দ্বিতীয় সংখ্যায় সম্পাদকের একেবারেই হালকা গোছের অযৌক্তিক একটি লেখা বাদ দিলে সংখ্যাটি আরও সমৃদ্ধ ও সাফল্যম-িত হতো। লেখাটিকে চাঁদের কলঙ্ক হিসেবে ধরে নিলে সংখ্যাটি যে অত্যন্ত চমৎকার হয়েছেÑ তা বলার অপেক্ষা থাকবে না। এ সংখ্যায় সাহিত্যের সমকালীন সচেতনতা সম্পর্কে চমৎকার একটি প্রবন্ধ লিখেছেন পীযূষ কান্তি বড়–য়া এবং কবি সুফিয়া কামালের উপর দারুণ একটি নিবন্ধ লিখেছেন সাইফুল ইসলাম নাবিদ। এ সংখ্যায় গল্প লিখেছেন নবীন কথাশিল্পী আয়েশা রফিক। অনুগল্প লিখেছেন জাবেদ ইমন। এ সংখ্যায় কবিতা লিখেছেন আকমল হোসেন নিপু, খিজির আহমেদ, হাসানুজ্জামান, লতিফা নিলুফার পাপড়ি, জাহাঙ্গীর হোসেন, ম. নূরে আলম পাটওয়ারী, মাইনুল ইসলাম মানিক, দুখাই মুহাম্মদ, সুমন কুমার দত্ত, পিনাকী পার্থ, মুহাম্মদ ফরিদ হাসান ও মোখলেছুর রহমান ভূঁইয়া। নবীন চিত্রকর আশরাফুন নাহারের চমৎকার প্রচ্ছদাচ্ছাদিত অনপেক্ষর দ্বিতীয় সংখ্যার মূল্য ধরা হয়েছে মাত্র ১৫ টাকা।

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫

১৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: